ADS

কোভিড-১৯: বিশ্বব্যাপী টিকার খোঁজ-in global technology 4u-news for bd

কোভিড-১৯: বিশ্বব্যাপী টিকার খোঁজ-in global technology 4u-news for bd

কোভিড-১৯: বিশ্বব্যাপী টিকার খোঁজ-in global technology 4u-news for bd

একবার একটি টীকা লাইসেন্স করা হয়, গবেষকরা এটি নিরাপদ এবং কার্যকর তা নিশ্চিত করার জন্য যারা এটি পান তাদের উপর নজর রাখতে থাকেন

কোভিড-১৯ news for bd 


বর্তমানে সারা বিশ্বের মনোযোগআকর্ষণের কেন্দ্রবিন্দু। এই রোগ, উপন্যাস করোনাভাইরাস বা SARS-COV-2 দ্বারা সৃষ্ট, চীনের উহান প্রদেশে, দ্রুত বিশ্বব্যাপী উন্মোচিত হয়। এতে এ পর্যন্ত ৮২০,০০০ এর ও বেশী লোক মারা গেছে।

সারা বিশ্ব দেখছে কখন এই রোগের চিকিৎসা হবে। করোনাভাইরাস ড্রাগ বা টীকা আবিষ্কার শুধুমাত্র একটি ভয়ঙ্কর ভাইরাস থেকে মানুষকে মুক্ত করার একটি প্রচেষ্টা নয়, বরং বেশ কিছু বিষয় জড়িত, যার মধ্যে রয়েছে শ্রেষ্ঠত্ব প্রতিষ্ঠা যেখানে স্বতন্ত্র জাতির টীকা আবিষ্কার উদ্বিগ্ন।

পশ্চিমা পুঁজিবাদী দেশগুলো যেমন দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সমাজতান্ত্রিক ব্লকের সাথে অস্ত্র প্রতিযোগিতা শুরু করেছে, তেমনি ২০২০ সালের মধ্যে বিশ্বের দুই শতাধিক দেশ টিকা উৎপাদনে প্রতিদ্বন্দ্বিতা করছে।
কোভিড-১৯: বিশ্বব্যাপী টিকার খোঁজ-in global technology 4u-news for bd
১১ আগস্ট রাশিয়া নিজেকে প্রথম দেশ হিসেবে ঘোষণা করে যারা করোনাভাইরাস ের টিকা অনুমোদন করে।

সোভিয়েত আমলের স্যাটেলাইট মহাকাশে প্রথম উৎক্ষেপণের পর এই টীকাকে "স্পুটনিক ভি" বলে অভিহিত করে রাশিয়ান কর্মকর্তারা বলেছেন যে এটি নিরাপদ, স্থিতিশীল অনাক্রম্যতা প্রদান করেছে এবং মস্কোর গবেষণাকে খর্ব করার পশ্চিমা প্রচেষ্টার নিন্দা জানিয়েছে।


পশ্চিমের বিজ্ঞানীরা রাশিয়ান টীকার উন্নয়নের গতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। গবেষকরা হয়তো কর্নার কেটে দিচ্ছেন এবং কর্তৃপক্ষের চাপের মুখে পড়েছেন।

নতুন, মারাত্মক এবং অত্যন্ত সংক্রামক করোনাভাইরাস রোগ প্রতিরোধে একটি কার্যকর টীকা উৎপাদনের জন্য একটি বৈশ্বিক জাতি চলছে। 

কোভিড-১৯: বিশ্বব্যাপী টিকার খোঁজ-in global technology 4u-news for bd


Covid-19 টীকা অবস্থা


বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বিশ্বব্যাপী ১৭০টিরও বেশি টিকা উন্নয়নের অধীনে রয়েছে এবং ৩২টি টিকা মানব পরীক্ষার প্রক্রিয়ায় রয়েছে।

বিশেষজ্ঞরা অনুমান করছেন যে একটি দ্রুত ট্র্যাক করা টীকা উন্নয়ন প্রক্রিয়া প্রায় ১২-১৮ মাসের মধ্যে একজন সফল প্রার্থীকে বাজারে নিয়ে যেতে পারে- যদি প্রক্রিয়াটি গর্ভধারণ থেকে বাজারের প্রাপ্যতা পর্যন্ত মসৃণভাবে চলে যায়।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় অ্যাস্ট্রাজেনেকা পিএলসি, মডার্না ইনকর্পোরেটেড এবং ফিজার ইনকর্পোরেটেড এবং বায়োনটেক এসই এর অংশীদারিত্ব ভ্যানগার্ডদের মধ্যে অন্যতম। চীনের ক্যানসিনো বায়োলজিক্স চীনা সামরিক বাহিনীর মধ্যে সীমিত সংখ্যক মোতায়েনের অনুমোদন পেয়েছে। মস্কোর গামালিয়া রিসার্চ ইনস্টিটিউট "স্পুটনিক ৫" তৈরি করেছে।
 কোরআনের সেই আমল 

পরীক্ষা প্রক্রিয়া

পরীক্ষার প্রাক-ক্লিনিক্যাল পর্যায়ে, গবেষকরা পশুদের কাছে এই টিকা প্রয়োগ করে দেখেন যে এটি রোগ প্রতিরোধ ক্ষমতা রপ্ত করেছে কিনা।

ক্লিনিক্যাল টেস্টিং-এর প্রথম পর্যায়ে, এই টিকা একদল লোককে দেওয়া হয় এটা নির্ধারণ করতে যে এটি নিরাপদ কিনা এবং এটি যে রোগ প্রতিরোধ ক্ষমতা রচনা করে সে সম্পর্কে আরও জানতে।

দ্বিতীয় পর্যায়ে, এই টীকা শত শত মানুষকে দেওয়া হয় যাতে বিজ্ঞানীরা এর নিরাপত্তা এবং সঠিক ডোজ সম্পর্কে আরো জানতে পারেন।

তৃতীয় পর্যায়ে, এর নিরাপত্তা নিশ্চিত করার জন্য হাজার হাজার মানুষকে এই টিকা দেওয়া হয় - যার মধ্যে রয়েছে বিরল পার্শ্বপ্রতিক্রিয়া - এবং কার্যকারিতা। 

প্রতিটি দেশের নিয়ন্ত্রক রা পরীক্ষার ফলাফল পর্যালোচনা করে সিদ্ধান্ত নেয় যে এই টিকা অনুমোদন করা হবে কি না। মহামারীর সময়, একটি টীকা আনুষ্ঠানিক অনুমোদন পাওয়ার আগে জরুরী ব্যবহারের অনুমোদন পেতে পারে। 

একবার একটি টীকা লাইসেন্স করা হলে, গবেষকরা এটি নিরাপদ এবং কার্যকর তা নিশ্চিত করার জন্য যারা এটি গ্রহণ করেন তাদের উপর নজর রাখতে থাকেন।

টীকা উন্নয়ন ত্বরান্বিত করার আরেকটি উপায় হল পর্যায়একত্রিত করা। কিছু করোনাভাইরাস টীকা এখন ফেজ ১/২ পরীক্ষায় আছে, উদাহরণস্বরূপ, যেখানে শত শত মানুষের উপর প্রথমবারের মত পরীক্ষা করা হয়। 

টীকা প্ল্যাটফর্ম


এই টীকাগুলোর অধিকাংশই তথাকথিত স্পাইক প্রোটিনকে টার্গেট করে যা ভাইরাসকে আবৃত করে এবং মানব কোষকে আক্রমণ করতে সাহায্য করে। ইমিউন সিস্টেম অ্যান্টিবডি তৈরি করতে পারে যা স্পাইক প্রোটিন ের সাথে লেগে থাকে এবং ভাইরাসকে থামাতে পারে।

SARS-COV-2 করোনাভাইরাসের জন্য একটি সফল টীকা মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা রোগ সৃষ্টি ছাড়াই ভাইরাসের বিরুদ্ধে এন্টিবডি তৈরি করতে শেখাবে।


আজ ব্যবহৃত অধিকাংশ টীকা একটি নিষ্ক্রিয় বা দুর্বল ধরনের ভাইরাস অন্তর্ভুক্ত করে যা রোগ সৃষ্টি করতে সক্ষম নয়। যখন ইমিউন সেল তাদের মুখোমুখি হয়, তারা এন্টিবডি তৈরি করে।

আরও পড়ুন- গবেষণা: Covid-19 দীর্ঘস্থায়ী রোগ প্রতিরোধ ক্ষমতা উৎপাদন করতে পারে

বেশ কিছু পরীক্ষামূলক করোনাভাইরাস টীকা পুরো ভাইরাস সরবরাহ করে না। পরিবর্তে, তারা একটি ভাইরাল প্রোটিন নির্মাণের জন্য জেনেটিক নির্দেশনা প্রদান করে। প্রোটিন তারপর ইমিউন সিস্টেম অ্যান্টিবডি তৈরি এবং করোনাভাইরাস বিরুদ্ধে অন্যান্য প্রতিরক্ষা মাউন্ট করতে সাহায্য করতে পারে।

একটি করোনাভাইরাস টীকা তৈরি করতে, বেশ কয়েকটি দল অ্যাডেনোভাইরাস নামে একটি ভাইরাসে স্পাইক প্রোটিন জিন যোগ করেছে। অ্যাডেনোভাইরাস কোষে ঢুকে জিন আনলোড করে। যেহেতু অ্যাডেনোভাইরাস তার নিজস্ব একটি জিন হারিয়ে গেছে, তাই এটি প্রতিলিপি করতে পারে না এবং তাই নিরাপদ।

কিছু টীকা হচ্ছে কণা যা ভাইরাল প্রোটিনের টুকরা ধারণ করে। তারা রোগ সৃষ্টি করতে পারে না কারণ তারা প্রকৃত ভাইরাস নয়, কিন্তু তারা এখনও রোগ প্রতিরোধ ক্ষমতা দেখাতে পারে করোনাভাইরাস প্রোটিন দেখতে কেমন।

সাধারণত ছয় বছর পর্যন্ত সময় নিন

ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালের গবেষকদের মতে, উদীয়মান সংক্রামক রোগের জন্য টীকা বিকাশের একটি প্রধান চ্যালেঞ্জ হচ্ছে প্রতিটি জীবাণু কোষকে সংক্রামিত করার জন্য একটি ভিন্ন পদ্ধতি ব্যবহার করে এবং শরীর থেকে ভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা রপ্ত করে। 

বেশিরভাগ টীকা এই অনন্য বিষয়গুলি মোকাবেলা করার জন্য মাটি থেকে নির্মিত এবং কঠোর কার্যকারিতা এবং নিরাপত্তা পরীক্ষা করা প্রয়োজন- একটি প্রক্রিয়া যা সাধারণত ছয় বছর পর্যন্ত সময় নিতে পারে। 

বর্তমানে যে সব টিকা পরীক্ষা করা হচ্ছে এবং উন্নত করা হচ্ছে তার বেশীরভাগই পূর্ববর্তী গবেষণার উপর নির্ভর করে, অন্যান্য ধরনের সংক্রামক রোগের মোকাবেলা করে।

কোভিড-১৯ টিকার জন্য যে সব অনিশ্চয়তা রয়ে গেছে, বেশ কয়েকজন বিশেষজ্ঞ একটি ভবিষ্যদ্বাণী করতে ইচ্ছুক ছিলেন। 

"বর্তমানে যে প্রশ্নটি সবাই করে তা হল "এই ভাইরাস কি চলে যাবে?" আর এর উত্তর হচ্ছে, 'না', জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ইমিউনাইজেশন রিসার্চের পরিচালক রুথ কারন দ্যা আটলান্টিককে বলেন। 


Tag: news bd, news bd all, news for bd

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

ad

ad

Google Ads

Sponsor

Google Ads

Youtube Channel Image
Global Technology 4u Download This Apps Easy To Use
Download