জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ২০২১ । Online Birth Certificate

মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই | জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড 2021| জন্ম নিবন্ধন সংশোধন | ফরম কোথায় পাওয়া যাবে | অনলাইন নিবন্ধন আবেদন-Birth Certificate
আজকে আমরা আলোচনা করব ২০২১ সম্পর্কে বিস্তারিত কিভাবে খুব সহজে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে পারেন চলুন তাহলে বিস্তারিত জানা যাক।

বাংলাদেশের নাগরিক হিসেবে প্রত্যেক নাগরিকের জন্ম নিবন্ধন কার্ড ঠিক করা মৌলিক অধিকার ।জন্ম নিবন্ধন কার্ড সংগ্রহ করা প্রত্যেক নাগরিকের একটি কাজ। বাংলাদেশ সরকার জন্ম নিবন্ধন কার্ড প্রত্যেক নাগরিকের জন্য বাধ্যতামূলক করেছে এটি বাধ্যতামূলক প্রত্যেক নাগরিকের থাকতেই হবে। 

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ২০২১ । Online Birth Certificate

বর্তমানে বিভিন্ন কাজে এর জন্ম নিবন্ধন কার্ড জমা দিতে হয় স্কুল-কলেজ-মাদ্রাসা ভার্সিটি বিভিন্ন চাকরির ক্ষেত্রে জন্ম নিবন্ধন কার্ড প্রয়োজন পড়ে। তাই আমাদের উচিত হবে একজন সন্তান জন্মের পর কিছুদিন হলে তার জন্ম নিবন্ধন কার্ড সংগ্রহ করা। 

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ২০২১

জন্ম নিবন্ধন কার্ড সংগ্রহ করতে হলে আমাদেরকে জন্মনিবন্ধন অফিসে গিয়ে কার্ড সংগ্রহ করতে হয়।কিন্তু অনেক সময় দেখা যায় অনেক ঘোরাঘুরি করার পরও এ জন্ম নিবন্ধন কার্ড সংগ্রহ করা যায় না।তাই এই সমস্যার সমাধান মিলবে এখন অনলাইনে। আপনি চাইলে অনলাইনে মাধ্যমে আপনি আপনার জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন খুব সহজে। 

অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার ক্ষেত্রে আপনাকে ডাউনলোড করার আগে কিছু পদ্ধতি অবলম্বন করতে হবে। অনলাইনের মাধ্যমে জন্ম সনদ ডাউনলোড করার আগে আপনাকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। 

এরপর আপনাকে একটি ফরম পূরণ করতে হবে এবং সে ফরমটি পূরণ করে জমা দিতে হবে। আপনি হয়তো এতক্ষণে ভাবছেন আবেদন করতে হবে ফরম পূরণ করতে হবে এত কঠিন কঠিন কাজগুলো আমরা কি করতে পারবো। 

জি অবশ্যই আপনারা এই কাজগুলো করতে পারবেন এ কাজগুলো অনেক সহজ যে কেউ এটি করতে পারবে আমরা আপনাকে খুব সহজেই দেখিয়ে দেব আপনি দেখার পর খুব সহজেই বুঝে যাবেন।একদম সহজ একটি কাজ শুধুমাত্র কিছু সঠিক পথ অবলম্বন করলেই আপনি পেয়ে যাবেন জন্ম নিবন্ধন অনলাইন কপি

জন্ম নিবন্ধন কি?

একটি শিশুর অধিকার রক্ষার মূল দলিল হচ্ছে জন্ম নিবন্ধন সনদ। জন্ম নিবন্ধন সনদ একটি শিশুর পরিচয় এখানে উপস্থাপন করা হয়। তার বাবা মার নাম বাড়ির নাম গ্রামের নাম দেশের নাম সহ নানা তথ্য জন্ম নিবন্ধন কার্ড এর সংরক্ষণ করা হয়। জন্ম নিবন্ধন সনদ সংগ্রহ করা বাধ্যতামূলক করেছে বাংলাদেশ সরকার। 

জন্ম নিবন্ধন সনদ টি হচ্ছে একটি শিশুর জন্ম নিবন্ধন আইন পত্র। যা বাংলাদেশ জাতিসংঘের শিশু অধিকার সনদের অনুচ্ছেদ ৭ অনুযায়ী ২০০৪ সালের ২৯ নং আইনের আওয়াতায় একটি শিশুর জন্য জন্ম নিবন্ধন সনদ।

আরে জন্ম নিবন্ধন সনদ একটি শিশুর লিঙ্গ, বাবা ও মার নাম, ওই শিশুটির ঠিকানা, ওই শিশুটির জাতীয়তা এবং ধর্ম ইত্যাদি জন্ম নিবন্ধন সনদের মাধ্যমে সংগ্রহ করা হয়ে থাকে।

জন্ম নিবন্ধন সনদপত্র যে যে তথ্যগুলো থাকে সব তথ্যগুলো সরকারি খাতায় লিপিবদ্ধ থাকে।সরকারকর্তৃক আমরা যে পত্রটি পায় জন্ম নিবন্ধন তথ্য সেটাকে বলা হয় জন্ম নিবন্ধন সনদ। জন্ম নিবন্ধন সনদ কেক কোথায় পরিচয় পত্র হিসেবে গণ্য করা যাবে।

জন্ম নিবন্ধন কি কি কাজে লাগে

জন্ম নিবন্ধন সাধারণত অনেক কাজে ব্যবহৃত হয়। এটি যেহেতু আমাদের পরিচয় বহন করে । তাই এ জন্ম সনদ এবং জাতীয় পরিচয় পত্র অর্থাৎ বিভিন্ন কাজে ব্যবহৃত হয় শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শুরু করে জমি কেনাবেচা এখন চাকরিতে যোগদান করা থেকে শুরু করে অনেক কাজে আমাদের এই জন্ম নিবন্ধন সনদ প্রয়োজন পড়ে। 

আমাদের কাছে জাতীয় পরিচয়পত্র অর্থাৎ ভোটার আইডি কার্ডটা থাকলেও আমরা এ জন্ম নিবন্ধন সনদ ব্যবহার করে সেই কাজ সম্পন্ন করতে পারে চলুন এক নজরে জানা যাক জাতীয় পরিচয় পত্র কি কি কাজে লাগে।

  • জাতীয় পরিচয়পত্র প্রাপ্তি
  • বিবাহ নিবন্ধন
  • ড্রাইভিং লাইসেন্স ইস্যু
  • ভোটার তালিকা প্রণয়ন
  • ব্যাংক হিসাব খোলা
  • পাসপোর্ট ইস্যু
  • গ্যাস, পানি, টেলিফোন ও বিদ্যুৎ সংযোগ প্রাপ্তি
  • টিআইএন বা ট্যাক্স আইডেন্টিফিকেশন নাম্বার প্রাপ্তি
  • ঠিকাদারি লাইসেন্স প্রাপ্তি
  • ট্রেড লাইসেন্স প্রাপ্তি
  • বাড়ির নকশা অনুমোদন প্রাপ্তি
  • গাড়ির রেজিষ্ট্রেশন প্রাপ্তি
  • শিক্ষা প্রতিষ্ঠান
  • আমদানী ও রপ্তানি লাইসেন্স প্রাপ্তি
  • সরকারী, বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে নিয়োগ
  • জমি রেজিস্ট্রেশন

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

আমরা যদি আমাদের জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে চাই সে ক্ষেত্রে আমাদেরকে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার ওয়েবসাইট এ যেতে হবে। সে ক্ষেত্রে আমাদেরকে প্রথমে বাংলাদেশ সরকারের পরিচালিত একটি ওয়েবসাইট রয়েছে। 

যাদের আমরা খুব সহজে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে পারব সেটা আমাদেরকে প্রথমে যেতে হবে Online BRIS ওয়েবসাইটটিতে। এরপর আমাদেরকে প্রদত্ত তথ্যের সত্যতা যাচাই করে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে হবে

এখান থেকে আমাদের মূল বিষয়টি শুরু হয়েছে খুব মনোযোগ সহকারে লেখাটি পড়তে থাকেন। জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার নিয়ম দেয়া হলো মনোযোগ সহকারে সবগুলোই স্টেপ ভালো করে পরে সে অনুযায়ী কাজ করবেন।
  • ফাতেমা আমাদেরকে বাংলাদেশ সরকারের জন্ম নিবন্ধন তথ্য ব্যবস্থার ওয়েবসাইটে প্রবেশ করতে হবে Online BRIS ওয়েবসাইটটিতে প্রবেশ করতে হবে।
  • আপনারা যখন ওয়েব সাইটটিতে প্রবেশ করবেন তখন ওয়েবসাইটটির হোমপেজ দেখতে ঠিক নিচের ছবিটির মত হবে। 
  • এরপর আপনাকে তার জন্ম নিবন্ধন যাচাই করতে চান আপনার অথবা আপনার কোন আপন জনের যদি জন্ম নিবন্ধন যাচাই করতে চান সে ক্ষেত্রে জন্ম সনদ এ থাকা সত্বেও ডিজিটের একটি নম্বর হয়েছে সেই নম্বরটি প্রথম বক্সে প্রদান করতে হবে
  • দ্বিতীয় বক্স আপনি যে জন্ম সনদের 17 ডিজিটের সংখ্যাটি উপরের বক্সে প্রদান করেছেন সে জন্ম সাথে থাকা জন্মতারিখ দ্বিতীয় প্রদান করতে হবে।
  • আর কারো যদি জন্ম তারিখ ১৯৯০ সালের জানুয়ারীর ১ তারিখ হয় সে ক্ষেত্রে আপনাকে দ্বিতীয় বক্সটিতে আমাদের দেখানো নিয়ম অনুযায়ী লিখতে হবে  (1990-01-01)  এভাবে লিখলে সঠিক হবে।

  • উপরের দুটি বক্স ভালো ভাবে পূরণ করার পর আপনাকে ভেরিফাই বাটনে ক্লিক করতে হবে।
  • ভেরিফি বাটনে ক্লিক করার পর তখন আপনি যার জন্ম নিবন্ধন যাচাই করতে ছিলেন তাঁর জন্ম নিবন্ধনের থাকা সকল তথ্য ওয়েবসাইটের স্কিনে প্রদর্শিত হবে।
  • এরপর আপনাকে স্ক্রিনে প্রদর্শিত হওয়া সকল তথ্য গুলো ভালোভাবে মিলিয়ে নিবেন আপনি যার জন্ম নিবন্ধন যাচাই করতে ছেন তার সকল তথ্য সঠিক আছে কিনা আপনি সে সকল তথ্য গুলো মিলিয়ে নিবেন। আর যদি বেশি পেতে ক্লিক করার পর  Matching Birth Records Not Found লেখা আসে তাহলে আপনাকে বুঝে নিতে হবে উপরের দুটি বক্সে আপনি যেকোন তথ্য দিয়েছেন আপনাকে ফোন দেয়ায় সে তথ্য গুলো সঠিকভাবে পূরণ করে আবার আপনাকে ভেরিফাই তে ক্লিক করতে হবে। 
উপরের উল্লেখিত পদ্ধতিগুলি যদি আপনি সঠিকভাবে অনুসরণ না করেন সেক্ষেত্রে আপনি জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন না। তাই আপনি আমাদের দেখা পদ্ধতিগুলোর সঠিকভাবে অনুসরণ করুন এবং আপনি আপনার জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করে ফেলুন।

জন্ম নিবন্ধন সংশোধন

আপনার যদি জন্ম নিবন্ধনে কোন তথ্য ভুল থাকে সেক্ষেত্রে আপনাকে দুশ্চিন্তা করতে হবে না কারণ বর্তমানে জন্ম নিবন্ধন তথ্য ভুল থাকলে তা খুব সহজে সংশোধন করা যায়। আপনি যদি আমাদের লেখাগুলো ভালোভাবে অনুসরণ করেন এবং সে অনুযায়ী কাজ করেন তাহলে আপনি খুব সহজেই আপনার জন্ম নিবন্ধন সংশোধন করতে পারবে সে ক্ষেত্রে আপনাকে তেমন কষ্ট করতে হবে না। 

প্রথমে আপনাকে জন্ম নিবন্ধন সংশোধন করার জন্য অনলাইনে আবেদন করতে হবে। “জন্ম তথ্য সংশোধনের জন্য আবেদন” এই নিয়ে একটি ওয়েবসাইট রয়েছে অনলাইনে নিম্নে তা আলোচনা করা হল।

  • প্রথমে আপনাকে জন্ম তথ্য সংশোধনের জন্য আবেদন এ ওয়েব সাইটটিতে প্রবেশ করতে হবে প্রবেশ করার পর আপনি এরকম দেখতে পাবেন।
  • ওয়েব সাইটটিতে প্রবেশ করার পর আপনি প্রথমে দুটি খালি বক্স দেখতে পাবেন। সেই খালি বক্স দুটির প্রথমটিতে আপনাকে আপনার জন্ম নিবন্ধনের থাকা 17 ডিজিটের সংখ্যাটি দিতে হবে এরপর আপনাকে দ্বিতীয় বক্তৃতা আপনার জন্ম নিবন্ধনের জন্ম তারিখটি দিতে হবে।
জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ২০২১ । Online Birth Certificate
  • উপরের দুটি বক্স আপনি ভালভাবে ফিলাপ করার পর অনুসন্ধান বাটনটিতে ক্লিক করতে হবে।
  • ক্লিক করার পর আপনার তথ্যগুলো অনুযায়ী সার্ভারে থাকা সে তথ্য অনুযায়ী আপনার জন্ম নিবন্ধন এর সকল তথ্য প্রদর্শিত হবে।
  • এরপর আপনি সেখানে জন্ম নিবন্ধনের তথ্য সংশোধন জনিত বিভিন্ন তথ্য আপনি দেখতে পাবেন সেগুলো অনুসরণ করা আপনাকে আবেদন করতে হবে।
একনজরে আরেকবার: আপনাকে উপরের দুটি বাক্সে প্রথম বক্সটিতে আপনি আপনার জন্ম নিবন্ধনে থাকা সঠিক জন্ম নিবন্ধন নম্বরটি প্রদান করতে হবে এরপর আপনাকে দ্বিতীয় পত্র তে আপনার জন্ম নিবন্ধন অনুযায়ী আপনার জন্মদিনে জন্ম তারিখটি রয়েছে সেজন্য তার একটি দ্বিতীয় বক্সেপ্রধান করতে হবে। 

এরপর আপনার তথ্য অনুযায়ী আপনি যে জন্ম নিবন্ধন অনুযায়ী তথ্যগুলো দিয়েছেন সে জন্ম নিবন্ধন এর সকল তথ্য প্রদর্শিত হবে সে তথ্য অনুযায়ী আপনি আপনার জন্ম নিবন্ধন সংশোধনের জন্য আবেদন করতে পারবেন।

জন্ম তথ্য সংশোধনের শর্ত ও নিয়মাবলি

আপনার জন্ম নিবন্ধনে কোন তথ্য যদি ভুল থাকে সে ক্ষেত্রে আপনি যদি তা সংশোধন করতে চান তাহলে আপনাকে কিছু শর্ত ও নিয়মাবলী মেনে তারপর আপনাকে জন্ম নিবন্ধন সংশোধনের জন্য আবেদন করতে হবে।

প্রথম ধাপঃ
জন্ম নিবন্ধন সংশোধনের ক্ষেত্রে প্রথম শর্ত রয়েছে তা হচ্ছে জন্মনিবন্ধনের যদি বাবা মায়ের নাম সংশোধন করতে হয় সে ক্ষেত্রে বাবা ও মায়ের জন্ম নিবন্ধন সনদ প্রয়োজন হলে আর তাদের যদি জন্ম নিবন্ধন সনদ না থাকে সেক্ষেত্রে আপনাকে আগে তাদের জন্ম নিবন্ধন সনদ সংগ্রহ করতে হবে তারপর আপনার জন্ম নিবন্ধন সংশোধনের জন্য আবেদন করতে হবে।

দ্বিতীয় ধাপঃ
এবং আপনার যদি বাবা ও মায়ের জন্ম নিবন্ধন নম্বর না থাকে সে ক্ষেত্রে জন্মতারিখ যদি ০১/০১/২০০০ এর পূর্বে হয় । সে ক্ষেত্রে আপনি আপনার জন্ম নিবন্ধনের আপনার বাবা ও মায়ের নাম সংশোধন করে নিতে পারবেন। 

এবং যদি আপনার বাবা ও মা মৃত্যুবরণ করে থাকে সে ক্ষেত্রে তাদের মৃত্যু কোন প্রমাণপত্র নিয়ে আপনার আবেদনপত্রের সাথে সংযুক্ত করতে হবে সে ক্ষেত্রে আপনি আপনার জন্ম নিবন্ধন সংশোধন করতে পারবেন

অনলাইন জন্ম নিবন্ধন আবেদন

অনলাইনে এখন খুব সহজে যেসকল জন্ম নিবন্ধন সনদ ভুল রয়েছে কোন তথ্য সে তথ্য গুলো খুব সহজে এখন অনলাইনের মাধ্যমে আবেদন করে সংশোধন করা সম্ভব। তার জন্য আপনাকে উপরোক্ত কিছু তথ্য থাকলেই হয় চলুন তাহলে জেনে নেয়া যাক অনলাইনে আবেদন করতে হলে কি কি কাজ করতে হবে।
  • প্রথমে আপনাকে এই ওয়েবসাইটটিতে প্রবেশ করতে হবে এ ওয়েবসাইটের হোমপেজ দেখতে নিচের ছবিটির মত।
  • এখানে আপনাকে আপনার ঠিকানা সিলেক্ট করতে হবে আপনি কোন ঠিকানা মাধ্যমে আপনি আপনার জন্ম নিবন্ধন সনদ সংগ্রহ করতে চান তা আপনাকে পূরণ করতে হবে পূরণ করার পর পরবর্তী বাটনে ক্লিক করার পর যে পেজটি আসবে সেটা আপনাকে খুব ভালোভাবে পূরণ করতে হবে।
জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ২০২১ । Online Birth Certificate
  • অনলাইন জন্ম নিবন্ধন সংশোধনের আবেদন ফরম পূরণ করার জন্য প্রথমে বাংলায় (ইউনিকোড) ও পরবর্তীতে ইংরেজিতে পূরণের পর প্রয়োজনীয় সম্পাদনা করে সংরক্ষনে ক্লিক করতে হবে।
জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ২০২১ । Online Birth Certificate
  • এরপর আর পিন্সি আবেদন পত্র পূরণ করেছেন সে আবেদন পত্রটি সংশ্লিষ্ট নিবন্ধন কার্যালয় স্থানান্তরিত হয়ে যাবে।
  • এখন আপনি আপনার আবেদনপত্রটি প্রিন্ট বাটন এ ক্লিক করলে। আপনার আবেদনপত্রটি প্রিন্ট হয়ে যাবে। যা পরবর্তীতে আপনি আপনার সংশোধিত নিবন্ধন পত্র সংগ্রহ করার সময় প্রিন্ট কপি লাগতে পারে।
  • এরপর আপনাকে  ১৫ দিনের মধ্যে উক্ত আবেদন পত্রে নির্দেশিত প্রত্যয়ন সংগ্রহ করে, প্রয়োজনীয় প্রমাণপত্রের সত্যায়িত কপিসহ নিবন্ধক অফিসে যোগাযোগ করতে হবে

জন্ম নিবন্ধন ফরম কোথায় পাওয়া যাবে

আপনি জন্ম নিবন্ধন সনদ কার্যালয়ে যোগাযোগ করতে পারবেন যোগাযোগ করেও তাদের কাছ থেকে ফর্ম নিতে পারবেন অথবা  br.lgd.gov.bd এই ওয়েবসাইটটিতে গো আপনি জন্ম নিবন্ধন ফরম ডাউনলোড করতে পারবেন সবচেয়ে ভালো হয় আপনিও আপনার নিকটস্থ নির্বাচন কমিশনার অফিস যোগাযোগ করে সেখান থেকে ফর্ম সংগ্রহ করতে পারেন

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড | জন্ম নিবন্ধন যাচাই

আপনি যদি আপনার জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে চান অথবা আপনি আপনার জন্ম নিবন্ধন সনদ অনলাইনে মাধ্যমে যাচাই করতে চান কিভাবে যাচাই করবেন সেটা জানেন না তাহলে আমাদের আর্টিকেলটির প্রথমদিকে আমরা আলোচনা করেছি কিভাবে আপনার জন্ম নিবন্ধন যাচাই করবেন। অথবা আপনি এই ওয়েবসাইটের মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই করতে পারেন br.lgd.gov.bd 

জন্ম নিবন্ধন ফি 2021

জন্ম নিবন্ধন ফ্রী সকলের ক্ষেত্রে নেয়া হয় না কিছু কিছু ক্ষেত্রে জন্ম নিবন্ধন ফি নেয়া হয় তা আমরা নিম্মে আলোচনা করেছি আপনার সেখান থেকে দেখে নিন।
  • যদি কোন ব্যক্তির জন্ম বা মৃত্যুর ৪৫ (পঁয়তাল্লিশ) দিন এর মধ্যে আবেদন করা হয় তাহলে ঐ ব্যক্তির কোন জন্ম বা মৃত্যু নিবন্ধন করার ক্ষেত্রে কোন ফি নেয়া হবে না।
  • যদি কোন ব্যক্তির জন্ম বা মৃত্যুর ৪৫ (পঁয়তাল্লিশ) দিন পর হইতে ৫ (পাঁচ) বৎসর পর্যন্ত কোন ব্যক্তির জন্ম বা মৃত্যু নিবন্ধন করা হয় তাহলে ২৫ টাকা ফি প্রদান করতে হবে। যা মার্কিন ডলারে আসবে ১ ডলার।
  • জন্ম তারিখ সংশোধন করার জন্য ১০০ টাকা আবেদন ফি প্রদান করতে হবে।যা মার্কিন ডলারে আসবে ২ ডলার।
  • বাংলা ও ইংরেজি উভয় ভাষায় মূল সনদ বা তথ্য সংশোধনের পর সনদের কপি সরবরাহ করতে চাইলে তা সম্পূর্ণ ফ্রি – তে করা যাবে।
  • বাংলা ও ইংরেজি উভয় ভাষায় জন্ম নিবন্ধন সনদের নকল সরবরাহ করতে চাইলে ৫০ টাকা প্রদান করে নিতে হবে। যা মার্কিন ডলারে আসবে ১ ডলার
আমাদের শেষ কথা
মানুষ এখন যেকোন কাজ খুব কম সময়ে এবং খুব দ্রুত করতে চাই যেহেতু অনলাইনে যেকোন কাজ খুব সহজেই যেকোন জায়গা থেকে খুব দ্রুত করা যায় তাই মানুষ যেকোনো কাজ কখন অনলাইনে মাধ্যমে করাতে চাই। আমরা অনেক সময়ই আমাদের জন্ম নিবন্ধন সনদ সংগ্রহ করতে গিয়ে অনেক সময় সংগ্রহ করতে পারিনা। 

তাই আপনারা চাইলে আপনার জন্ম নিবন্ধন সনদ টি খুব সহজে অনলাইনে মাধ্যমে যাচাই করতে পারবেন এবং সাথে অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন। 
আশা করি আপনারা আমাদের এই আর্টিকেলটি পড়ে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ২০২১ সম্পর্কে সঠিক ধারণা গুলো পেয়ে যাবেন পুরো আর্টিকেলটি পড়ে আপনাদের কেমন লাগলো আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন । আপনাদের যদি কোন প্রশ্ন থাকে আমাদেরকে জানান