Sponsor

ADS

ফাতেমা নামের অর্থ কি? Fatema Name Meaning In Bengali

ফাতেমা নামের অর্থ কি? Fatema Name Meaning In Bengali

আজকে আমাদের আলোচ্য মূল বিষয় হচ্ছে ফাতেমা নামের অর্থ কি , এনাম নিয়ে বিস্তারিত আলোচনা করবো আমরা আজকের আর্টিকেলটিতে। বাংলাদেশের সবার পরিচিত এবং সবার প্রিয় একটি নাম হচ্ছে ফাতেমা। 

ফাতেমা নামের অর্থ কি (

এ নামটি সবার পছন্দের একটা নাম। এই নামটি সবনামের শেয়ে সেরা একটি নাম। আমরা সবসময় চেষ্টা করে থাকি ভালো একটা ইসলামিক নাম রাখার জন্য সে ক্ষেত্রে ফাতেমা নামটিও একটি ইসলামিক সেরা নাম। এই নামটি ইসলামিক অনেক নামের থেকেও সেরা একটি নাম ফাতেমা। ফাতেমা ই নামটি আমাদের হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কন্যার নাম । 

ফাতেমা নামের অর্থ কি? (Fatema Name Meaning In Bengali)

তাই আমাদের মুসলিম পরিবারের সবাই এনাম টি খুব পছন্দ করেন। ফাতেমা নামটির অর্থ হচ্ছে সদ্য দুধ ছাড়ানো শিশু। অর্থাৎ এ নামটি ধারা নিষ্পাপ , পবিত্র ব্যক্তিকে বুঝায়। আমরা চেষ্টা করবো আমাদের কন্যা সন্তানের জন্য এই সুন্দর একটি ইসলামিক নাম রাখার জন্য যে নামটি ইসলামিক একটি সেরা নাম।

ফাতেমা নামের অর্থ কি, ফাতেমা নামটি কোথা থেকে এসেছে এর উৎপত্তি এ নামটিন বিস্তারিত জানতে পারবেন আমাদের আর্টিকেলটি থেকে - তাই আপনি যদি এনআরসি সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আমাদের পুরো আর্টিকেলটি পড়তে থাকেন চলুন তাহলে শুরু করা যাক।

ফাতেমা শব্দের অর্থ কি

ফাতেমা এ নামটি যেমন সুন্দর তেমনি এর অর্থ বেশ চমৎকার। ফাতেমা এই শব্দটির চমৎকার একটি অর্থ রয়েছে। ফাতেমা এই নামটির ইসলামিক অর্থ হচ্ছে সদ্য দুধ ছাড়ানো শিশু। অর্থাৎ এনাম টি ধারা এমন একটি শিশু কি বুঝানো হয়েছে যে কেবলমাত্র দুধ খাওয়া ছেড়েছে। এ নামটির অর্থ কিন্তু পবিত্রতা রয়েছে। 

এই নামটি অসম্ভব একটি সুন্দর চমৎকার নাম এনাম টি মুসলিম পরিবারের সকল মেয়েদের জন্য একটি পবিত্র নাম কারণ এটি আমাদের প্রিয় নবীর মেয়ের নাম। তাই আমরা সবসময় চেষ্টা করব সুন্দর একটি ইসলামিক ভালো নাম রাখার জন্য। 

এ নামটি মুসলিম পরিবারের মেয়েদের নাম। এনাম টি ছেলেদের ক্ষেত্রে তেমন আঁকা হয় না কারণ এটি একটি মেয়েদের নাম আপনার যদি বেশি হয়ে থাকে তাহলে আপনি আপনার মেয়ে বাবুর জন্য সুন্দর নাম টি বাছাই করতে পারেন। কোনরকম দ্বিধা বোধ না করে কারণ এটি একটি ইসলামিক শ্রেষ্ঠ নাম।

কানিজ ফাতেমা নামের অর্থ কি

এটি একটি ইসলামিক নাম ফাতেমা নামের সাথে কানিজ ফাতেমা নামটি সংযুক্ত করা হয়েছে। ফাতেমা নামটি ছোট্ট বিদায় এই নামটি লেখার সময় অনেকে নামে আগে অথবা পরে যে কোন একটি নাম সংযুক্ত করে তারপরে নামটি তাদের মেয়ে শিশুদের জন্য রাখেন তা আপনি যদি পা তোমার নামটি রাখতে চান তাহলে তার সাথে সংযুক্ত করে তারপর কানিজ ফাতেমা রাখতে পারেন

ফাতেমা আক্তার নামের অর্থ কি

মুসলিম পরিবারের মধ্যে যেকোনো বালকটি নামের সাথে তারা আক্তার সংযুক্ত করে। আমরা যারা মুসলমান রয়েছে তারা সবসময় চেষ্টা করি ভালো একটি ইসলামিক নাম রাখার জন্য সে ক্ষেত্রে অনেক ভালো ভালো নাম রয়েছে যেগুলো ছোট্ট তাই অনেকে ছোট্ট নামটির সাথে আগে পরে যে কোন একটি নাম সংযুক্ত করে তেমনি ভাবে আক্তার নামের সাথে সংযুক্ত করে রাখা হয় তাই যারা ফাতেমা নামটি পছন্দ করেছেন তারা ফাতেমা নামের রাখার সময় আক্তার সংযুক্ত করে ফাতেমা নাম কি রেখেছেন

ফাতেমা নামের বাংলা অর্থ কি

ফাতেমা নামের অর্থ কি এই নামটির বাংলা অর্থ আমরা অনেকেই কিন্তু জানতে চাই। ফাতেমা নামটি ইসলামিক একটি সুন্দর নাম ইসলামিক সর্বোচ্চ একটি ভালো না এই নামটি যেমন সুন্দর তেমনি এর অর্থ গুলো বেশ চমৎকার এর বাংলা অর্থ অনেক সুন্দর। এ নামের বাংলা অর্থ দ্বারা বোঝানো হয়েছে এমন একটি শিশুকে বুকের দুধ খাওয়া ছেড়েছে এমন শিশু কি বুঝানো হয়েছে। 

নামটি অনেক সুন্দর নাম এড়াতে কিন্তু বেশ পবিত্রতা রয়েছে নামটা একটি পবিত্র নাম। আপনি যদি মুসলিম হয়ে থাকেন তাহলে আপনার কন্যা সন্তানের জন্য এনাম টি বাছাই করতে পারেন কারণ আমাদের মুসলিম পরিবারের জন্য আল্লাহর নির্দেশ রয়েছে সুন্দর এবং ভালো নাম রাখার জন্য তাই এই নামটি আপনি নির্দ্বিধায় রাখতে পারেন

ফাতেমা নামটি ইসলামিক নাম কিনা

অবশ্যই নামটা একটি ইসলামিক নাম। শুধু ইসলামিক নাম নয় এটি ইসলামের সর্বস্তরের একটি ভালো নাম এবং পবিত্র। নামটি আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কন্যার নাম ছিল ফাতেমা। তাই এই নামটি যে একটি ইসলামিক নাম তাতে আমাদের কোন সন্দেহ নেই নামটি নিঃসন্দেহে একটি ইসলামিক ও পবিত্র নাম। 

আপনার যদি নামটি পছন্দ হয়ে থাকে তাহলে আপনি কোন রকম সন্দেহ না করে আপনি এই নামটা আপনার কন্যা সন্তানের জন্য রেখে দিতে পারেন এটি কেবলমাত্র মেয়েদের ক্ষেত্রে নামটি রাখা হয় ছেলেদের ক্ষেত্রে নাম রাখা হয় না আপনার জন্য মেয়ে সন্তান হয়ে থাকে তাহলে আপনি আপনার মেয়ে সন্তান জন্য নামটি রাখতে পারেন।

ফাতেমা নামের ইসলামিক অর্থ কি

ফাতেমা নামের অর্থ কি) আমরা ইতোমধ্যে বলে দিয়েছি যে ফাতেমা নামটা একটি ইসলামিক নাম। এ ফাতেমা নামটি আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কন্যার নাম ছিল ফাতেমা । এই নামটি যেমন সুন্দর তেমনি এর নামের অর্থ গুলো বেশ চমৎকার এর অর্থ হচ্ছে সদ্য দুধ ছাড়ানো শিশু।পবিত্রতা ও নিষ্পাপ কে বোঝানো হয়। 

এককথায় প্রবিত্র তা বোঝাতে এনাম তে ব্যবহৃত হয় তা নিঃসন্দেহে একটি সুন্দর এবং ভালো না এবং এটি একটি ইসলামিক নাম ও বটে। আপনার যদি পছন্দ হয়ে থাকে তাহলে আপনি নিশ্চয়ই আপনার মেয়ে শিশুর জন্য এই নামটি পছন্দ করে রেখে দিতে পারেন


ফাতেমা নামের ইংরেজি অর্থ কি

আমরা সবসময় চেষ্টা করবে এমন একটি নাম নেওয়ার জন্য যে নামটি বাংলা ইংরেজি এবং ইসলামিক সবগুলোর নাম সুন্দর এবং অর্থগুলো বেশ চমৎকার। ফাতেমা নামের ইংরেজি বানান হচ্ছে Fatema. 6 অক্ষর বিশিষ্ট এ নামটি খুব চমৎকার এবং ভালো।

সবার পরিচিত একটি নাম নামটির ইংরেজি অর্থ হচ্ছে Newly Weaned Baby. অর্থাৎ সদ্য দুধ খাওয়াচ্ছে হারিয়েছে এমন শিশুদের বোঝাতে ফাতেমা নামটি ব্যবহার করা হয়। তাই বলা যায় এটি পবিত্র একটি নাম এবং ইসলামের একটি নাম। 

অনেকে আবার এই নামটি কে ইংরেজিতে উচ্চারণ দিক থেকে একটু ভিন্নতা ব্যবহার করে থাকেন সেটা হচ্ছে  Fatima. ইংরেজিতে দুইটাই উচ্চারণ সঠিক এবং আপনি যেকোন ভাবে ব্যবহার করতে পারেন


ফাতেমা নামের সাথে যুক্ত কিছু নাম

ফাতেমা নামের অর্থ কি) তিন অক্ষর বিশিষ্ট একটি ছোট্ট নাম হচ্ছে ফাতেমা আমরা চাইলেই নামটির সাথে আরো নাম সংযুক্ত করে আমরা রাখতে পারে। আমরা চাইলে নামটির সাথে আপনার যদি আমরা কোন মেয়ে সন্তানের জন্যই নামে রাখতে চান তাহলে মেয়ে সন্তানটির বাবার নাম সাথে সংযুক্ত করেও রাখতে পারে।

এমনিতে ফাতেমা নামটা অনেক সুন্দর তাছাড়া সাথে যদি আরো নাম সংযুক্ত করা হয় তখনই নারীর সৌন্দর্য আরো বৃদ্ধি পাবে । ধরুন আপনি যে মেয়েটির জন্য নামটি রাখবেন তার বাবার নাম উচ্চারিত এখন আপনি মেয়ের নাম রাখতে পারেন ফাতেমা বিনতে ফরিদ তাহলে নামটি শুনলেই আরো অনেকগুণ বেড়ে যাবে। 


আমরা নিচে অনেকগুলো নাম সংযুক্ত করে রেখেছি আপনাদের যদি পছন্দ হয় সে নামগুলো তাহলে আপনার ওখান থেকে সিলেক্ট করতে পারেন। 

👉ফাতেমা-তুজ-জোহরা।
👉ফাতেমা আকতার।
👉ফাতেমা লিজা।
👉ফাতেমা আফতাব।
👉ফাতেমা মিম।
👉ফাতেমা তুজ জোহরা।
👉ফাতেমা ইয়াসমিন।
👉ফাতেমা জাহান।
👉ফাতেমা রাইহা।
👉কাজী ফাতেমা।
👉কানিজ ফাতেমা।
👉ফাতেমা দিনা।
👉লাবন্য ফাতেমা।
👉ফাতেমা খান।
👉ফাতেমা খাতুন।
👉ফাতেমা নারগিস।
👉ফাতেমা রহমান।
👉ফাতেমা বেগম।
👉ফাতেমা সিদ্দিকি।
👉ফাতেমা সুলতানা।
👉ফাতেমা খানম।
👉সৈয়দা ফাতেমা।
👉ফাতেমা কবির।
👉ফাতেমা রানু।
👉ফাতেমা তাহমিনা।
👉ফাতেমা তানিশা।
👉ফাতেমা মাহমুদ।
👉ফাতেমা নিশাত।
👉ফাতেমা মালিহা।
👉ফাতেমা সুলতানা।
👉ফাতেমা পারভীন।
👉উম্মে হাবিবা ফাতেমা।
👉ফাতেমা জান্নাতুল।
👉ফাতেমা ইসলাম।
👉ফাতেমা আক্তার সুমি।
👉ফাতেমা বিনতে কবীৱ।
👉নুসরাত ফাতেমা।
👉ফাতেমা বিনতে ইয়াসির।


আমাদের শেষ কথা:
ফাতেমা নামটি হচ্ছে একটি ইসলামিক এবং সর্বশ্রেষ্ঠ সুন্দর নাম ইসলামিক। ইসলামের মধ্যে নামটি সর্বশেষ্ঠ এবং সর্বোত্তম একটি নাম এনে আমাদের অনেকের পরিচিত এমন অনেকের খুব পছন্দের একটি নাম একটি মুসলিম পরিবারের মেয়ে শিশুদের জন্য এই নামটি রাখা হয়। এই নামটির অর্থ হচ্ছে সদ্য দুধ ছাড়ানো। 

এটি দ্বারা পবিত্রতা ও নিষ্পাপ বুঝানো হয় , আশাকরি ফাতেমা নামের অর্থ কি, এই বিষয়টি নিয়ে আর আপনাদের কোন সন্দেহ নেই আশা করি আপনারা সব বুঝতে পেরেছেন আমরা চেষ্টা করেছি এনাম এর বিস্তারিত তুলে ধরার জন্য আশা করি তা পেরেছে। আমাদের পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই একটি শেয়ার করে দিবেন ।

আর আপনার যদি অন্য অন্য নাম পছন্দ হয় তাহলে আমাদের ওয়েবসাইটে রয়েছে অথবা আমরা এখানে লিংক করে রেখে দিয়েছি আপনি আপনার পছন্দমত নামে ক্লিক করে সেই নামটি সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পারেন ধন্যবাদ , ফাতেমা নামের অর্থ কি, এ বিষয়টি নিয়ে যদি আপনার কোন প্রশ্ন থাকে তাহলে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন আমরা উত্তর দিয়ে দেবো
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

ad

ad

Sponsor