Sponsor

ADS

মরিয়ম নামের অর্থ কি? (Maryam Namer Ortho Ki Bengali)

আজকে আমাদের আলোচ্য বিষয় হচ্ছে মরিয়ম নামের অর্থ কি ইসলামিক নাম কিনা এ নামটি রাখা যাবে কিনা এ নিয়ে বিস্তারিত আলোচনা চলুন তাহলে শুরু করা যাক।

আমাদের প্রত্যেক বাবা- মায়ের উচিত তাদের পরিবারের সন্তানদের নাম রাখার ব্যাপারে খুবই সচেতন হওয়া। আর পরিবার যদি ইসলামী পরিবার হয় অর্থাৎ মুসলিম পরিবারে হয়ে থাকে তাহলে তো নাম রাখার ব্যাপারে আরো বেশি সচেতন হতে হবে কারণ ইসলামে রয়েছে সুন্দর একটি নাম রাখার ব্যাপারে নির্দেশ রয়েছে। 

মরিয়ম নামের অর্থ কি

এমন একটি নাম রাখার নির্দেশ রয়েছে যে নামটি সুন্দর এবং যে নামের অর্থ অনেক সুন্দর হয় সেদিকে খেয়াল রাখতে হবে। 

তারা ধারাবাহিকতা আজকে আমরা একটি নাম নিয়ে এসেছি যে নামটি হচ্ছে মরিয়ম। আজকে আমরা জানবো মরিয়ম নামের অর্থ কি। এনাম টি এ সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করব। মরিয়ম এ নামটি অনেক ভাল একটি নাম একটি অতি পরিচিত একটি সুন্দর নাম। এই নামটা একটি ইসলামিক নাম। 

নামটি প্রাচীনকাল থেকে ব্যবহৃত হয়েছে এটি অনেকের খুব জনপ্রিয় এবং পছন্দের একটি নাম । রিয়ম (আঃ) আমাদের নবী ঈসা (আঃ) এর মায়ের নাম ছিলো। পবিত্র কুরআনে নারীদের মধ্যে শুধু মাত্র মরিয়ম (আঃ) এর নামটিই সরাসরি উল্লেখ আছে। চলুন তাহলে জানা যাক মরিয়ম নামের অর্থ সম্পর্কে বিস্তারিত।

মরিয়ম শব্দের অর্থ কি

মরিয়ম এ শব্দটি হচ্ছে একটি আরবি শব্দ। এই শব্দটির সঠিক উচ্চারণ হচ্ছে ‘মারইয়াম’। শব্দগুলো দেখে বুঝা যায় নামটি অনেক সুন্দর এবং ভালো একটি নাম টি আপনি আপনি আপনার কন্যা শিশুদের জন্য নাম টি রাখতে পারেন। মরিয়ম শব্দটির অর্থ হচ্ছে বন্ধুত্বপূর্ণ, উদার, আল্লাহর প্রতি ভক্ত ইত্যাদি। কোথাও কোথাও আবার এ শব্দটির অর্থ পাওয়া যায় ভাগ্যবান। 

ভাগ্যবান কিন্তু ভালো একটি শব্দ তাই আপনারা যারা আপনাদের কন্যাশ্রীর জন্য একটা সুন্দর নাম খুঁজছেন তারা এই মরিয়ম নামটি রাখতে পারেন। এ নাম টি সাধারণত কন্যা শিশুদের ক্ষেত্রে রাখা হয় নামটি হচ্ছে একটি স্ত্রীলিঙ্গ। পুরুষের ক্ষেত্রে নামটি অতটা রাখা হয় না। মরিয়ম নামের অর্থ কি বিস্তারিত জানতে আমাদের পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন আশা করি বিষয়টি ক্লিয়ার হয়ে যাবে

ভালো ভালো নাম গুলোর মধ্যে এই নামটা হচ্ছে অন্যতম একটি না পবিত্র কোরআনে নামটির কথা উল্লেখ রয়েছে। তাই বুঝাই যায় এ নামটি এককথায় অসাধারণ এবং পবিত্র একটি নাম। তাই আপনি অনায়াসে আপনি আপনার পরিবারের যেকোনো কন্যাশিশুর জন্য নাম কি খুবই চমৎকার একটি নাম হবে। (Maryam Name Meaning In Bengali)

মরিয়ম নামের বাংলা অর্থ কি?

আমরা সবসময় চেষ্টা করব এমন একটি নাম রাখার জন্য যে নামটি শুনতে অনেক সুন্দর। এবার নামটির অর্থ গুলো বেশ চমৎকার। সে ধরনের নাম রাখার চেষ্টা করব। তার ধারাবাহিকতায় আজকে আমরা যে নামটি শেয়ার করছি মরিয়ম এ নামটি একটি সুন্দর নাম এবং পবিত্র একটি নাম। এই নামটির বাংলা অর্থ হচ্ছে আল্লাহর প্রতি ভক্ত, ইবাদতকারিণী, আল্লাহর সেবিকা । 

এই নামটি সেই প্রাচীনকাল থেকে মানুষের প্রিয় একটি নাম ইসলামিক নাম গুলোর মধ্যে অন্যতম শ্রেষ্ঠ একটি নাম হচ্ছে এই মরিয়ম নামটি। তাই আপনারা যারা ভালো একটি নাম করছেন আপনার কন্যা শিশুর জন্য মরিয়ম নামের এক কথায় আপনার কন্যা শিশুর জন্য সেরা একটি নাম হবে।

মরিয়ম নামটি ইসলামিক নাম কিনা

মরিয়ম এই নামটির কথা পবিত্র কোরআন শরীফে রয়েছে। যেহেতু পবিত্র কোরআন শরীফে নামটি কথা রয়েছে সেহেতু এ নামটি এককথায় ইসলামিক নাম। মরিয়ম (আঃ) আমাদের নবী ঈসা (আঃ) এর মায়ের নাম ছিলো। মরিয়ম এ নামটি সেই প্রাচীনকাল থেকে মানুষের প্রিয় একটি নাম ছিল - 

তাই আপনি যদি আপনার কন্যা সন্তানের জন্য সুন্দর একটি ইসলামিক ভালো নাম খুঁজে থাকেন তাহলে মরিয়ম নামটি হতে পারে আপনার মেয়ের জন্য শ্রেষ্ঠ একটি নাম। আমরা সবসময় চেষ্টা করব ইসলামিক ভালো অর্থবহ একটি নাম রাখার জন্য।

মরিয়ম নামের ইসলামিক অর্থ কি?

মরিয়ম এ শব্দটি হচ্ছে একটি আরবি ভাষার শব্দ।এই শব্দটির সঠিক উচ্চারণ ‘মারইয়াম’। ”মরিয়ম নামের অর্থ কি” মরিয়ম নামের অর্থ কি “আল্লাহর প্রতি ভক্ত, আল্লাহর সেবিকা, ইবাদতকারীণি, পবিত্র, তীব্র, সন্তানের প্রতি কামনা ইত্যাদি। 

তাই আমরা যারা ইসলামিক ভালো নাম রাখার জন্য নাম খুজতেছি তারায় মরিয়ম নামটি নির্দ্বিধায় আপনি আপনার কন্যা শিশুর জন্য রেখে দিতে পারেন কারণ এটি একটি শ্রেষ্ঠ নাম এবং ইসলামিক নাম গুলোর মধ্যে অন্যতম একটি ভালো না তাই আমার মতে আপনার কন্যা শিশুর জন্য এ নামটি রাখা একটি সঠিক সিদ্ধান্ত হবে।

মরিয়ম নামের ইংরেজি অর্থ কি?

মরিয়ম নামটি এমন একটি নাম যে নামটির অর্থ সব ভাষাতে অনেক চমৎকার এবং ভালো। ইংরেজিতে অর্থ গুলো অনেক সুন্দর এবং ভালো একটি নাম। মরিয়ম নামের ইংরেজি উচ্চারণ হচ্ছে Mariyam. । এই নামের ইংরেজি অর্থ Devot to Allah, Nurse of Allah, Worshipper, Holy, Intense, Desire for Children. । 

এই নামটা হচ্ছে একটি ইসলামিক নাম এবং প্রত্যেকটি না অনেকের পছন্দের একটি নাম হচ্ছে মরিয়ম তাই আপনি নির্দ্বিধায় আপনি আপনার কন্যা শিশুর জন্য এনাম টি রাখতে পারেন। আপনি যদি সন্তানের জন্য সুন্দর ইসলামিক পবিত্র ভালো একটা নাম খুঁজে থাকেন তাহলে এই নামটি রাখতে ভুলবেন না

মরিয়ম নামের সাথে যুক্ত কিছু নাম

আমরা সবসময় চেষ্টা করব সুন্দর ও ভালো একটি নাম রাখার জন্য যেটি ইসলামিক এবং পবিত্র একটি নাম মরিয়ম এ নামটি ছোট্ট একটি ভালো নাম। কিন্তু এই নামটি ছোট হওয়ায় এ নামের সাথে যদি আপনি আরো কিছু ভালো নাম সংযুক্ত করতে পারেন তাহলে নামটির সৌন্দর্য আরো দিয়ে গুণ বৃদ্ধি পাবে। 

তাই আপনি যদি আপনার কন্যা সন্তানের জন্য নামটি রাখার সিদ্ধান্ত নিয়ে থাকেন তাহলে নামটির সাথে কিছু নাম সংযুক্ত করতে পারেন যেগুলো সাধারণত যেকোনো নামের সাথে সংযুক্ত করা হয়। তাই আমরা নিচে নামের সাথে কিছু সংযুক্ত নাম যুক্ত করে লিখে দিয়েছি আপনারা এখান থেকে যাচাই করতে পারেন। আশা করা যায় সে নাম গুলোর মধ্যে আপনার পছন্দের নামটি রয়েছে।

মরিয়ম বেগম।
মরিয়ম আকতার।
মরিয়ম আফরোজা।
মরিয়ম খান।
মরিয়ম খাতুন।
মরিয়ম সুলতানা।
মরিয়ম হোসেন।
মরিয়ম চৌধুরী।
মরিয়ম রহমান।
মরিয়ম আলম।
সাবেরা মরিয়ম।
মরিয়ম হাসান।
মরিয়ম পারভীন।
মরিয়ম খান আয়াত।
মরিয়ম মাহতাব।
মরিয়ম খন্দকার।
মরিয়ম শিকদার।
আফিয়া মরিয়ম।
ছামিয়া খান মরিয়ম।
উম্মে মারজান মরিয়ম।
উম্মে আক্তার মরিয়ম।
মরিয়ম নাওয়ার।
মরিয়ম শেখ।
মরিয়ম জামান।
করিমুন্নেছা মরিয়ম।
মরিয়ম হাসনাত।
মরিয়ম ইশা।
মুসা ইবনুল মরিয়ম।
মরিয়ম জাকির।
মরিয়ম হক।

আমাদের শেষ কথা
মুসলমানদের ক্ষেত্রে নাম নির্ধারণের আগে আপনাকে সে নামটির সম্পর্কে ভালোভাবে জানার চেষ্টা করা উচিত সে নামটি ইসলামিক কিনা যে নামটি আপনি যাচাই করে সে আপনার মেয়ে বাবু ছেলে বাবুর জন্য নাম রাখবেন। 

সেই নামটি রাখার আগে ওই নামটি ইসলামিক নাম কিনা এবং ঐ নামের অর্থ গুলো ভাল কিনা নামটি ইসলামে রাখার ব্যাপারে কোনো আদেশ অথবা নিষেধ রয়েছে কিনা। 

আপনাকে ভালোভাবে যাচাই করতে হবে। তবে সে ক্ষেত্রে মরিয়ম নামের একটি নাম এর অর্থ গুলো অনেক চমৎকার। নামটির অর্থ আল্লাহর প্রতি ভক্ত, আল্লাহর সেবিকা, ইবাদতকারীণি, পবিত্র, তীব্র, সন্তানের প্রতি কামনা ইত্যাদি। 

এর অর্থ গুলো দেখে বোঝা যায় নামটি কতটা সুন্দর ব্যবহৃত একটি নামটি অনেক মানুষের প্রিয় একটি না সেই আদিকাল থেকে নামটির প্রচলন ছিল এ নাম টির কথা পবিত্র কোরআন শরীফে রয়েছে।মরিয়ম (আঃ) আমাদের নবী ঈসা (আঃ) এর মায়ের নাম ছিলো। 

আশা করা যায় মরিয়ম নামের অর্থ কি তা নিয়ে আর আপনাদের কোন সন্দেহ নেই আমরা এই নামটা নিয়ে বিস্তারিত আলোচনা করেছি পুরো আর্টিকেল জুড়ে তাই আপনি যদি মরিয়ম নামের অর্থ কি তা নিয়া কিছু জানার থাকে আমাদেরকে কমেন্টে জানাতে পারেন আমরা সেটা উত্তর দেওয়ার চেষ্টা করব
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

ad

ad

Sponsor