ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায় । টাকা আয় করার পদ্ধতি

ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায় | ফেসবুকে আয় করার পদ্ধতি | একাউন্ট খুলে আয় | পেজের মাধ্যমে টাকা আয় | ভিডিও আপলোড করে | Instant Article

ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়

আজকে আমাদের আলোচনার মূল বিষয় হচ্ছে ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায় সে বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত। বর্তমানে সবার হাতে একটি করে কারো হাতে কয়েকটি করে স্মার্টফোন রয়েছে যেমন সবই স্মার্টফোনে ফেসবুক সফটওয়্যার রয়েছে তার সাথে আমাদের সকলেরই একটি করে ফেসবুক অ্যাকাউন্ট রয়েছে আবার অনেকের কয়েকটি ফেসবুক একাউন্ট করে থাকে।

ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়

আপনি কি জানতে চান ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায় সে সম্পর্কে। আপনি যদি ফেসবুক থেকে টাকা ইনকাম করার বিস্তারিত জানতে চান তাহলে আমাদের পুরো আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন আশা করি আপনি একটা ভালো দারুন পেয়ে যাবেন।

বর্তমান আধুনিক যুগে মানুষ নিজেকে প্রযুক্তির সাথে সংযত রাখতে চাই প্রতিনিয়ত।প্রযুক্তির এই আবিষ্কারের মানুষের জীবনযাত্রা যেমন উন্নয়ন ঘটেছে। প্রযুক্তির ব্যবহার মানুষ যে কোন কাজকে খুব সহজে করে ফেলতে পারে। তেমনি ভাবে এখন প্রযুক্তির কল্যাণে মানুষ এখন কর্মক্ষেত্র কে আরো সহজ এবং আধুনিক করে ফেলেছে।

মানুষ এখন আগের মত বিভিন্ন চাকরির পেছনে না ছুটে। মানুষ চায় নিজে কিছু করতে তাও আবার ইন্টারনেটের মাধ্যমে অনলাইনের মাধ্যমে ঘরে বসে টাকা আয় করতে ছায় সবাই।আপনি কি জানেন আমাদের সর্বোচ্চ ব্যবহারকৃত একটি মাধ্যম হচ্ছে ফেসবুক এই ফেসবুকের মাধ্যমে আপনি টাকা আয় করতে পারবেন।

অনেকে হয়তো একটু অবাক হচ্ছেন কিভাবে আমরা ফেসবুক থেকে ইনকাম করবো। অনেকে হয়তো ভাবতেছেন আমরা এতদিন ধরে ফেসবুকে অ্যাকাউন্ট তৈরি করে ফেলেছি আমরা আজ পর্যন্ত জানলাম না ফেসবুক থেকে ইনকাম করা যায় আসলে কি সত্যি ফেসবুক থেকে ইনকাম করা যায়?

অবশ্যই আপনি ফেসবুক থেকে ইনকাম করতে পারবেন কয়েকটি উপায়। এর সাথে অনেকের প্রশ্ন থাকতে পারে ফেসবুক থেকে ইনকাম করা যাবে ভালো কথা কি পরিমাণ টাকা ইনকাম করা যাবে। 

আপনি শুনলে হয়তো অবাক হয়ে যাবেন ফেসবুকে অনেকেই রয়েছেন যারা ফেসবুক থেকে মাসে 20 থেকে 30 লক্ষ টাকার উপরে থাকে কিন্তু আমাদের পক্ষে হয়তো প্রথম অবস্থায় এত বেশি সম্ভব না তবে আমরা যদি ভালোভাবে কাজ শিখে তারপরে ফেসবুকে কাজ করি তাহলে আমরা মাসে লক্ষ টাকার উপর ইনকাম করতে পারব।

সারা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় একটি সোশ্যাল মিডিয়া হচ্ছে ফেসবুক। আমরা দিনের বেশিরভাগ সময় কাটে থেকে ফেসবুকের মধ্যে। কারণ ফেসবুকের মাধ্যমে আমরা খুব সহজে আমাদের বন্ধু বান্ধব পরিবার এর মানুষের সাথে খুব সহজে যোগাযোগ বজায় রাখতে পারি।

ফেসবুকের মাধ্যমে আমরা বিভিন্ন নিউজ ভিডিও দেখতে পারি। আপনি কি জানেন যারা নিউজ এবং ভিডিও ফেসবুকের মাধ্যমে কামলেশ করে থাকে তারা ফেসবুক থেকে মাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করে। 

এক গবেষণায় দেখা গেছে একজন মানুষ প্রতি আধা ঘন্টায় তার ফেসবুক অ্যাকাউন্ট লগইন করে থাকে 3 বার। এখন অনেকেই বুঝতে পারছি একজন মানুষ যদি প্রতি আধা ঘণ্টায় তিনবার ফেসবুক একাউন্ট লগইন করে ফেসবুক ব্যবহার করে থাকেন তাহলে ফেসবুকের জনপ্রিয়তা কতটুকু তা হয়তো আপনি এতক্ষণ অনুমান করে ফেলেছেন।

ফেসবুক শুধু জনপ্রিয়তার দিক থেকে এগিয়ে নয় ফেসবুক অন্যান্য সোশ্যাল নেটওয়ার্ক থেকেও ইনকামের দিক থেকে অনেকটাই এগিয়ে। যারা ফেসবুক সম্পর্কে তেমন কিছু জানেন না তাদের প্রশ্ন আসতেই পারে ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়? 

সারা বিশ্বে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে আপনি অনেক উপায়ে টাকা আয় করতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায় এই বিষয়টি সম্পর্কে বিস্তারিত।

ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়

তথ্যপ্রযুক্তির এই যুগে মানুষ এখন অনলাইনের মাধ্যমে নিজের ক্যারিয়ার গঠন করতে চাই।এখন অনেকে ক্যারিয়ার হিসেবে অনলাইন কেএকমাত্র মাধ্যম হিসেবে বেছে নিয়েছে।আপনি যদি জানতে চান ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায় তাহলে আপনি আমাদের পুরো আর্টিকেলটি পড়তে থাকেন ফেসবুকে অনেকগুলো টাকা 1000 আমরা নিচে বিস্তারিত আলোচনা করছি

ফেসবুকে আয় করার পদ্ধতি

ফেসবুক থেকে আয় করার পদ্ধতি নির্দিষ্ট নয় আপনি ফেসবুক থেকে অনেক উপায় ইনকাম করতে পারবেন। আমরা আছি আপনাদের সাথে কিভাবে এবং কোন উপায় গুলোর মাধ্যমে খুব সহজে ফেসবুকে আয় করতে পারবে। আপনি যদি পুরো আর্টিকেলটি ভালোভাবে পড়তে থাকে তাহলে জেনে যাবেন বিস্তারিত।

ফেসবুকে একাউন্ট খুলে আয়

ফেসবুকে অ্যাকাউন্ট তৈরি করে আপনি খুব সহজে ফেসবুক থেকে টাকা আয় করাকরতে পারবেন। এখন অনেকের প্রশ্ন থাকতে পারে আমরা ইতিমধ্যে ফেসবুকে অ্যাকাউন্ট তৈরি করেছি কিন্তু কিভাবে ফেসবুক থেকে টাকা আয় করব সে সম্পর্কে আমরা জানি না। 

তাদের জন্য বলব আমরা অনেকেই ফেসবুকে প্রোফাইল অ্যাকাউন্ট তৈরি করে থাকি। কিন্তু আপনি যদি একটি প্রোফাইল অ্যাকাউন্ট তৈরি করেন সেক্ষেত্রে ফেসবুকে থেকে টাকা আয় করতে পারবেন আপনাকে ফেসবুক থেকে টাকা ইনকাম করার জন্য আপনার প্রোফাইল একাউন্ট এর আন্ডারে একটি ফেসবুক পেজ তৈরি করতে হবে।

বর্তমানে সবচেয়ে জনপ্রিয় একটি পেশা হচ্ছে কনটেন্ট ক্রিয়েটর। এখন অনেকে প্রশ্ন করতে পারেন কনটেন্ট ক্রিয়েটর কি ধরনের ফ্যাশন যারা জানেনা তারাহয়তো এই প্রশ্নটিই আমাদেরকে করতে পারেন আমরা আপনাদের উত্তর দিয়ে দিচ্ছি। 

কনটেন্ট ক্রিয়েটর হচ্ছে বিভিন্ন রকম ভিডিওর মাধ্যমে কোন একটা কাহিনীকে ফুটিয়ে তোলা যারা প্রতিনিয়ত ইউটিউব ফেসবুকের জন্য ভিডিও তৈরি করে তাদেরকে কনটেন্ট ক্রিয়েটর বলা হয়।

এক সময় যারা কনটেন্ট তৈরি করতেন তাঁরা ইউটিউব এর উপর নির্ভরশীল থাকতেন কিন্তু বর্তমান সময়ে এখন আর ইউটিউব এর উপর নির্ভরশীল থাকতে হয় না। আপনি যদি একজন কনটেন্ট ক্রিয়েটর হয়ে দেখেন আপনার একটি তৈরিকৃত ভিডিও আপনি ইউটিউব এবং ফেসবুকের মাধ্যমে পাবলিশ করে প্রচুর পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন।

আপনি যদি একজন কনটেন্ট ক্রিয়েটর হয়ে থাকেন তাহলে আপনি খুব সহজেই ইউটিউব ফেসবুক থেকে টাকা ইনকাম করতে পারবেন। বর্তমানে অনেক কনটেন্ট ক্রিয়েটর তাদের ভিডিওগুলো পাবলিশ করার জন্য একমাত্র ফেসবুকের উপর নির্ভরশীল এক্ষেত্রে তারা প্রচুর পরিমাণ টাকা ইনকাম করতে পারে। 

আপনি যখন একটি ভিডিও ফেসবুকের মাধ্যমে শেয়ার করবেন তখন আপনার ভিডিওটি পুরো সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়বে। এখন অনেকের প্রশ্ন আমার ফেসবুক পেজে 5000 ফলোয়ার রয়েছে। সে ক্ষেত্রে আমরা যে ভিডিওগুলো পাবলিশ করব সেই ভিডিওটি কিভাবে ফেসবুকের মাধ্যমে সবার কাছে পৌঁছে যাবে।

ফেসবুকে ইমোশনাল ভিডিও ভাইরাল হয়ে যায়। আপনি যদি ইমোশনাল ভিডিও তৈরি করতে পারেন তাহলে আপনি খুব সহজে সবার কাছে আপনার তৈরীকৃত ভিডিওপৌঁছে দিতে পারবেন। 

কারণ আপনার ফেসবুক পেইজে যে ফলগুলো রয়েছে তারা আপনার ভিডিওটি দেখার পর যদি আপনার ভিডিওটি তাদের কাছে ভাল লেগে থাকে তখন তারা তাদের ফেসবুক ফ্রেন্ডের সাথে শেয়ার করবে এইভাবে শেয়ার হতে হতে আপনার ভিডিওটি সারাবিশ্বে ভাইরাল হয়ে যাবে।

আপনার ভিডিও যত বেশি ভাইরাল হবে ততই সে আপনার ইনকাম হবে আপনি যদি ভাল মানের ভিডিও তৈরি করতে পারেন তাহলে আপনি একটি ভিডিও থেকে লক্ষ লক্ষ টাকা ইনকাম করতে পারবেন খুব সহজে। 

আপনি যদি একজন কনটেন্ট ক্রিয়েট হিসেবে অনলাইনে কাজ করতে চান ইউটিউব এবং ফেসবুকের মাধ্যমে আপনার ভিডিওগুলো পাবলিশ করতে চান তাহলে আপনি অনেকগুলো উপায়ে টাকা ইনকাম করতে পারবেন যেমন:

  1. গুগল এডন্সেস থেকে। 
  2. ফেসবুক এড থেকে। 
  3. বিভিন্ন স্পন্সরশীপ থেকে।

আপনি যদি নিজেকে একজন প্রতিষ্ঠিত হিসেবে দেখতে চান তাহলে আপনি একজন কনটেন্ট ক্রিয়েটর হিসেবে ফেসবুকে কাজ করে ফেসবুক থেকে টাকা আয় করতে পারবেন। তাই আপনি আজও ফেসবুকে একজন কনটেন্টক্রিকেটার হিসেবে কাজশুরু করে দিন।

ফেসবুক গ্রুপের থেকে টাকা আয়

আপনি যদি ফেসবুক থেকে টাকা আয় করতে চান তাহলে আপনি ফেসবুক গ্রুপ তৈরি করে টাকা আয় করতে পারবেন ফেসবুক থেকে খুব সহজে অনেকগুলো উপায় প্রয়োগ করে। একটি ব্যবসার তখনই সাফল্য লাভ করে যখন কোন ব্যবসার পণ্য গুলো মানুষের সামনে ভালো ভাবে উপস্থাপন করা যায় এবং প্রচার করা যায়। 

আপনি আপনার ব্যবসার দুই ধরনের প্রচার করতে পারেন একদল পাচার হচ্ছে টাকা দিয়ে প্রচার করা আরেকটি প্রচার হচ্ছে টাকা ছাড়া আপনার ব্যবসার প্রসার করা।

ফেসবুকের মাধ্যমে বিভিন্ন গ্রুপ রয়েছে যেগুলোতে লক্ষ লক্ষ মেম্বার রয়েছে আপনার যদি একটি ফেসবুক গ্রুপ থাকে এবং সেই গ্রুপে যদি লক্ষাধিক মেম্বার থাকে তাহলে আপনি খুব সহজে আপনার ব্যবসার পণ্য গুলো সেই গ্রুপে প্রমোট করতে পারবেন এবং আপনি চাইলে আপনার গ্রুপ এ বিভিন্ন কোম্পানির পণ্য প্রমোট করে তাদের কাছ থেকে টাকা ইনকাম করতে পারবেন।

আপনার যদি একটা ব্যবসা থাকে অথবা আপনি যদি চান ফেসবুকের মাধ্যমে একটি ব্যবসা করবেন তাহলে আপনার ব্যবসার অনুযায়ী একটি ফেসবুক গ্রুপ তৈরি করে সেখানে আপনার ব্যবসার প্রসার করতে পারেন এবং ফেসবুক থেকে খুব সহজে টাকা ইনকাম করতে পারেন।

আমরা অনেকে ফেসবুক গ্রুপ তৈরি করে কিন্তু সেই গ্রুপগুলোকে আমরা ব্যবসার কাজে না লাগিয়ে বিভিন্ন রকম বিনোদনের কাজে ব্যবহার হয়ে থাকি। তাই আজ থেকে আপনি আপনার গ্রুপকে বিনোদনের কাজের পাশাপাশি ব্যবসার কাজে অর্থাৎ ফেসবুক থেকে টাকা ইনকাম করার কাজে ব্যবহার করুন। এতে করে আপনি ফেসবুক থেকে মাসে লক্ষাধিক টাকা পর্যন্ত ইনকাম করতে পারবেন।

ফেসবুকে ভিডিও আপলোড করে আয় - ফেসবুক ভিডিও থেকে আয়

বর্তমান সময়ে একজন ভিডিও ক্রিয়েটর এর মূল্য অনেক বেশি। আপনি যদি একজন ভিডিও ক্রিয়েটর হয়ে থাকেন তাহলে আপনি অনেক ভাবে ইনকাম করতে পারবেন একসময় ফেসবুকে ভিডিও আপলোড করে টাকা ইনকাম করা যেত কিন্তু এখন আপনি ইউটিউব এবং অন্যান্য মাধ্যমগুলোর থেকেও বেশি টাকা ইনকাম করতে পারবেন ফেসবুকে ভিডিও আপলোড করে।

কারণ মানুষ প্রতিনিয়ত কিছুই শুনা অথবা পড়ার থেকে মানুষকে সুখ দেখতে ভালোবাসে। প্রতিনিয়ত ভিডিও ক্রিয়েট দের চাহিদা বৃদ্ধি পাচ্ছে এবং একজন ভিডিও ক্রিয়েটর এর দাম অনেক বৃদ্ধি পাচ্ছে কারণ সংবাদমাধ্যম থেকে শুরু করে বিনোদন জগত পর্যন্ত এক কথায় সকল ক্ষেত্রে এখন ভিডিও মূল্য অনেক বেশি।

তাই আপনি যদি ফেসবুক থেকে টাকা ইনকাম করতে চান তাহলে আপনি ফেসবুকে ভিডিও আপলোড করে টাকা আয় করতে পারবেন।

এখন অনেকের প্রশ্ন থাকতে পারে আমি তো অলরেডি ইউটিউবের জন্য ভিডিও তৈরি করে তাহলে আমি ফেসবুকের জন্য কি আলাদা ভিডিও তৈরি করতে হবে যদি ফেসবুক থেকে টাকা ইনকাম করতে চাই। এর উত্তর হচ্ছে না আপনি ইউটিউব এর জন্য যে ভিডিওটি তৈরি করবেন সেই ভিডিওটি একটু এডিট এবং সাইজ পরিবর্তন করে খুব সহজে ফেসবুকে ভিডিও আপলোড করতে পারবেন। 

আপনি যখন নিয়মিত ফেসবুকে ভিডিও আপলোড করা শুরু করে দিবেন তখন ফেসবুকের রিকোয়ারমেন্ট পূরণ করার পর আপনি ফেসবুক থেকে টাকা আয় করা শুরু করে দিতে পারবেন।

আমাদের অনেকের প্রশ্ন রয়েছে ফেসবুকে আমরা কি ভিডিওগুলো পাবলিশ করব সে ভিডিও গুলোর মাধ্যমে কিভাবে টাকা ইনকাম করব। ফেসবুক কেন আমাদেরকে টাকা দিবে। ফেসবুক আমাদেরকে টাকা দিতে বাধ্য থাকিবে আমরা যদি ফেসবুকে ভিডিও আপলোড করে এবং আমাদের ভিডিও গুলো মনিটাইজেশন করে থাকি কারন ফেসবুক বিভিন্ন কোম্পানির কাছ থেকে এডভার্টাইজিং করার জন্য বিভিন্ন বিজ্ঞাপন নিয়ে থাকে।

ফেসবুক কর্তৃপক্ষ আমার আপনার মত যারা ফেসবুকে নিয়মিত ভিডিও আপলোড করে তাদের ভিডিও গুলোর মাঝে মাঝে ফেসবুকে বিজ্ঞাপন শো করায়। সেই বিজ্ঞাপনের ইনকাম থেকে ফেসবুক কিছু ইনকাম গ্রহণ করে এবং আমাদেরকে কিছু ইনকাম ভাগ করে দিয়ে দেয়। এইভাবে আমাদের ফেসবুক থেকে ইনকাম করা সম্ভব।

ফেসবুক মার্কেটপ্লেস থেকে আয়

আপনারা যারা ফেসবুক ইউজার রয়েছেন তারা হয়তো ফেসবুকে একটা জিনিস লক্ষ্য করেছেন ফেইসবুক মারকেটপ্লেস নামে একটা অপশন রয়েছে। সেই মার্কেটপ্লেসে যখন আমরা প্রবেশ করি আমরা দেখতে পাই বিভিন্ন রকম পণ্য সেখানে রয়েছে । আপনি কি কখনো মনে করছেন সে পূর্ণ করলো ফেসবুক এর নিজের পণ্য। আপনি যদি এমনটা ভেবে থাকেন তাহলে আপনি ভেবেছেন।

সেই পণ্যগুলো আমার আপনার মত একজন সাধারনমানুষ সে মার্কেটপ্লেসগুলোতে তাদের ব্যবসার পণ্য বিক্রি করার জন্য সেখানে আপলোড করছে। আপনার যদি একটা ব্যবসাপ্রতিষ্ঠান থাকে আপনি আপনার ব্যবসা প্রতিষ্ঠান পণ্যগুলো সেই মার্কেটপ্লেসে যুক্ত করতে পারেন।

তাহলে আপনি আপনার ব্যবসার প্রচার করতে পারবেন খুব সহজে এবং আপনার ব্যবসা খুব সহজে উন্নত হয়ে যাবে এভাবে আপনি ফেসবুক মার্কেটপ্লেস থেকে আয় করতে পারবেন ঘরে বসে।

ফেসবুকে ফ্যান পেজ তৈরি করে আয়

আপনার যদি কোন ব্যবসা প্রতিষ্ঠানে থাকে তাহলে আপনার ব্যবসা প্রতিষ্ঠান জনপ্রিয়তা বৃদ্ধির জন্য কোন না কোন মাধ্যমের প্রয়োজন পড়ে। ফেসবুক হচ্ছে সেই মাধ্যম যেখানে আপনি আপনার ব্যবসার জনপ্রিয়তা বৃদ্ধি করতে পারবেন একটি ফেসবুক ফ্যান পেজ তৈরি করার মাধ্যমে। অর্থাৎ আপনি আপনার ফেসবুক আপনার ব্যবসার নামে একটা ফ্যান পেজ তৈরি করবে সেখানে আপনার ব্যবসার প্রচার-প্রচারণা করবেন। 

আপনি যত বেশি আপনার ব্যবসার প্রচার করতে পারবেন ততবেশি আপনার ব্যবসা প্রতিষ্ঠান জনপ্রিয়তা বৃদ্ধি পাবে। আমার ব্যবসার জনপ্রিয়তা যতই বৃদ্ধি পাবে ততই আমাদের ব্যবসায় প্রচুর পরিমাণে লাভ হবে এটাই স্বাভাবিক।

কিভাবে ফেসবুকে পেজ খুলবেন

আমরা যারা ফেসবুক পেজ তৈরি করতে পারিনা তাদের জন্যে আমরা সেষ্টা করছি কিভাবে ফেসবুক পেজ খুলবেন তা নিয়ে বিস্তারিত বুঝিয়ে বলার চলুন জেনে নেয়া যাক ফেসবুক পেজ তৈরি করার নিয়ম সম্পর্কে।

  1. আপনি যদি একটি ফেসবুক ফ্যান পেজ তৈরী করতে চান তাহলে অবশ্যই আপনার একটি ফেসবুক প্রোফাইল আইডি থাকতে হবে। ফেসবুক একাউন্ট থেকে আপনাকে প্রথমে আপনার ব্যক্তিগত আইডি থেকে লগইন করে Creat অপশনে ক্লিক করতে হবে।
  2. Creat অপশন সিলেক্ট করলে একটি পেজ আসবে। সেখানে আপনাকে Page Option নামে একটি অপশন  সিলেক্ট করতে হবে।
  3. Page Option থেকে আপনি বিজনেস বা ব্র্যান্ড অপশনে ক্লিক করতে হবে।
  4. সেখানে আপনাকে আপনার ফ্যানপেইজ জন্য একটি নাম সিলেক্ট করে বসিয়ে দিতে হবে।
  5. নামটি সিলেক্ট করার পর আপনাকে একটি প্রোফাইলের জন্য ছবি  সিলেক্ট করতে হবে। মনে রাখবেন, আপনি যে ধরণের ব্যবসা করবেন প্রোফাইলের ছবিটি যেন তা কেন্দ্র করে হয়।
  6. প্রোফাইল পিকচারের পর পেইজের জন্য একটি কভার ইমেজ সিলেক্ট করতে হবে যা মাধ্যমে আপনার ফেসবুক পেজ তৈরির কাজ শেষ হবে।

ফেসবুকে Instant Article থেকে আয়

ফেসবুকে প্রতিনিয়ত মানুষ তার ক্যারিয়ার গঠন করার জন্য ঝাঁপিয়ে পড়ে। এর প্রধান কারণ হচ্ছে ফেসবুক প্রতিনিয়ত ফেসবুক থেকে ইনকাম করার বিভিন্ন মাধ্যম নিয়ে হাজির হয়।তাই সকলের ফেসবুক থেকে ইনকাম করার জন্য আগ্রহ প্রকাশ করে।

বর্তমানে ফেসবুক থেকে টাকা আয় করার সবচেয়ে জনপ্রিয় উপায় হচ্ছে ব্লগ রাইটিং অর্থাৎ লেখালেখির মাধ্যমে ফেসবুক থেকে ইনকাম করা। আপনার যদি একটি ওয়েবসাইট থাকে তাহলেআপনি একটি ওয়েবসাইটের মাধ্যমে অনেকগুলো উপায়ে ইনকাম করতে পারবেন তার মধ্যে গুগল এডসেন্স এন্ড ফেসবুক ব্যবহার করে খুব সহজেমাসে লক্ষ টাকা ইনকাম করতে পারেন।

অনেকের প্রশ্ন থাকতে পারে আমাদেরতো কোন ওয়েবসাইট নেই তাহলে কি আমরা কনটেন্ট রাইটিং করে ফেসবুক থেকে ইনকাম করতে পারব না অবশ্যই আপনি কন্টেন্ট রাইটিং করে ফেসবুক থেকে টাকা ইনকাম করতে পারবেন। 

ফেসবুকে অনেক গ্রুপ রয়েছে যারা বিভিন্ন রকম কনটেন্ট রাইটিং করার জন্য ভালো মানের কনটেন্ট রাইটার হায়ার করে থাকে এবং অনেক ওয়েবসাইট রয়েছে যারা কন্টাকটার নিয়োগ দিয়ে থাকে আপনি যদি ভালো লেখালিখি করতে পারেন তাহলে আপনি কনটেন্ট রাইটিং করে ফেসবুক থেকে মাসে লক্ষ টাকা ইনকাম করতে পারেন।

আপনাদের জন্য আর কিছু 

আমাদের শেষ কথা

সময়ের সাথে সাথে মানুষের জীবনে অনেক পরিবর্তন এসেছে বর্তমানে আমাদের জীবনে আধুনিকতার ছোঁয়ায় আমরা ইউনিক কিছু করতে চাই। তার জন্য আমরা অনেকে চাকরি না করে নিজে কিছু করতে চাই। ডিজিটাল এসময় আপনি ঘরে বসে নিজেই নিজের কাজ করতে পারেন অনলাইনের মাধ্যমে। অনলাইনের মাধ্যমে টাকা ইনকাম করা যায়। আজকে আমরা শেয়ার করেছি ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায় এই বিষয়টি সম্পর্কে বিস্তারিত।