প্রত্যয়ন পত্র কী? প্রত্যয়ন পত্র লেখার নিয়ম

প্রত্যয়ন পত্র লেখার নিয়ম - প্রত্যয়ন পত্র কিভাবে লিখব

আমাদের দৈনন্দিন জীবনের বিভিন্ন কাজের ক্ষেত্রে বিভিন্ন কাগজপত্র সাথে প্রত্যয়ন পত্র লিখার প্রয়োজন পড়ে। 

কিন্তু কিন্তু আমরাই প্রত্যয়ন পত্র লেখার জন্য বিভিন্ন কম্পিউটার দোকান অথবা কোন ব্যক্তির কাছ থেকে টাকা দিয়ে লিখতে হয় কারণ আমরা প্রত্যয়ন পত্র লেখার নিয়ম জানিনা। 

প্রত্যয়ন পত্র লেখার নিয়ম - প্রত্যয়ন পত্র কিভাবে লিখব
প্রত্যয়ন পত্র লেখার নিয়ম

তাই আপনি যদি প্রত্যয়ন পত্র লেখার নিয়ম সম্পর্কে জানতে চান তাহলে আমাদের পুরো আর্টিকেলটি পড়তে থাকেন আশা করি আপনি প্রত্যয়ন পত্র লেখার ব্যাপারে অনেক এক্সপার্ট হয়ে যাবেন ইনশাআল্লাহ।

সময়ের পরিবর্তনের সাথে সাথে মানুষের জীবন যাত্রার অনেক পরিবর্তন এসেছে। আমাদের পড়াশোনা থেকে শুরু করে চাকরি পর্যন্ত বিভিন্ন সময় বিভিন্ন কাগজপত্র প্রয়োজন পড়ে সে কাগজপত্র মধ্যে প্রত্যয়ন পত্র অন্যতম। 

এই গুরুত্বপূর্ণ পত্রটি লিখার নিয়ম জানতে হলে আমাদের সাথে থাকুন এবং জানতে থাকুন প্রত্যয়ন পত্র লেখার নিয়ম সম্পর্কে।

আমরা যখন কোন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হয় অথবা কোন চাকরির জন্য কোন প্রতিষ্ঠানে আপনার করি তখন আমাদেরও শিক্ষাপ্রতিষ্ঠান কিংবা কর্মরত প্রতিষ্ঠান আমাদের জন্য নতুন প্রতিষ্ঠান আশপাশ আমাদের জন্য নতুন।

তেমনি ভাবে সেই শিক্ষাপ্রতিষ্ঠান চাকরির বিভিন্ন মালিকগণ আপনাকেও নতুন মনে করে এবং তারাও আপনাকে দেখে একটু আনইজি ফিল করে। যেমনটা আপনি নতুন কোনো প্রতিষ্ঠানে যাওয়ার পর আনইজি ফিল করেন।

তাই তারা আপনার সম্পর্কে বিভিন্ন তথ্য ও আপনার দক্ষতা যাচাই করার জন্য আপনার কাছ থেকে বিভিন্ন রকমের সংগ্রহ করে থাকে তার মধ্যে একটি ডকুমেন্ট হচ্ছে প্রত্যয়ন পত্র।

আপনি যদি প্রত্যয়ন পত্র লেখার নিয়ম জানেন সে ক্ষেত্রে খুব সহজে সুন্দর এবং ভালো একটি প্রত্যয়ন পত্র লিখে নিতে পারেন। প্রত্যয়ন পত্র লেখার নিয়ম সম্পর্কে জানতে চোখ রাখুন আমাদের পুরো আর্টিকেলটি জোরে।

আপনি যখন সম্পূর্ণ নতুন একটি প্রতিষ্ঠানের সাথে সংযুক্ত হন তখন তারা আপনার সম্পর্কে বিভিন্ন তথ্য জানার জন্য আপনার কাছ থেকে বিভিন্ন ডকুমেন্ট সংগ্রহ করে থাকেন যেমন আমরা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সময় বিভিন্ন কাগজপত্র প্রদান করে থাকি। 

বিদেশ অথবা কোন চাকরির জন্য আমরা বিভিন্ন কাগজপত্র প্রদান করে থাকে তাদেরকে সে কাগজপত্র মধ্যে আমাদের বিস্তারিত তথ্য এবং আমাদের দক্ষতা সম্পর্কে লেখা থাকে। তার মধ্যে অন্যতম একটি ডকুমেন্ট হচ্ছে প্রত্যয়ন পত্র। 

আপনি যদি প্রত্যয়ন পত্র লেখার নিয়ম সম্পর্কে ভাল ধারণা রাখেন তাহলে আপনি খুব সহজেই বালকটি প্রত্যয়ন পত্র লিখে তাদেরকে জমা দিতে পারেন প্রত্যয়ন পত্র লেখার নিয়ম সম্পর্কে জানতে চোখ রাখুন।

প্রত্যায়ন পত্র কি

প্রত্যয়ন পত্র এমন একটি পত্র যে পথে আপনার সত্যায়ন লেখা থাকে। যে-পাত্রে আপনার সম্পর্কে বিভিন্ন তথ্য থাকে এবং সেই তথ্য সত্য কিনা তার মধ্যে সরকারি বড় অফিসারের স্বাক্ষর থাকে যারা আপনার প্রত্যয়ন পত্র টি সত্যায়ন করা হয়। 

প্রত্যয়নপত্র আমাদের দৈনন্দিন জীবনে অনেক কাজে প্রয়োজন হয়। এটি আমাদের বিভিন্ন প্রতিষ্ঠানে ভর্তি অথবা চাকরি-বাকরি ক্ষেত্রে প্রত্যয়ন পত্রের প্রয়োজন পড়ে তাই বলা চলে প্রত্যয়ন পত্র আমাদের জীবনের সাথে জড়িত।

প্রত্যয়ন পত্রের বিভিন্ন তথ্য যত ভালো হবে এবং পত্রে স্বাক্ষর যত বড় অফিসারের হবে আমাদের প্রত্যয়ন পত্রের সত্যায়ন ততবেশি গ্রহণযোগ্য হবে।

প্রত্যয়ন পত্র English meaning 

প্রত্যয়ন পত্র এমন একটি পত্র যে পত্রটি আমাদের প্রত্যেকের জীবনে বিভিন্ন কাজে ক্ষেত্রে অনেক প্রয়োজন পড়ে। এমন কোন ব্যক্তি নেই যে যার পড়াশোনা হতে শুরু করে চাকরি এবং বিদেশ যাওয়ার জন্য প্রত্যয়ন পত্রের প্রয়োজন হয়নি। 

আমাদের সকলেরই কোন না কোন কাজে এই প্রত্যায়নপত্রের ব্যবহার হয়ে থাকে এবং এটি আমাদের বিভিন্ন প্রয়োজনীয় ডকুমেন্ট এর মত অনেক জরুরী একটি ডকুমেন্ট আমাদের জীবনের সাথে জড়িত।

আমাদের সম্পর্কে বিভিন্ন তথ্য প্রত্যয়ন পত্র দেওয়া থাকে এবং এর সত্যায়ন করার জন্য সরকারি বড় অফিসারের স্বাক্ষর থাকে।

প্রত্যায়ন শব্দের একটি ইংরেজি অর্থ রয়েছে আমরা কি তা জানি। যদিও প্রত্যয়ন শব্দটি একটি বাংলা শব্দ তারপরও প্রত্যয় শব্দের একটি ইংরেজি অর্থ রয়েছে তা হচ্ছে atasstation। প্রত্যয়ন পত্র লেখার নিয়ম সম্পর্কে ভালো ধারণা নেওয়ার জন্য আমাদের পুরো আর্টিকেলটি ভালভাবে পড়ুন।

প্রত্যয়ন পত্র লেখার নিয়ম

আমাদের ব্যক্তিগত জীবন অথবা চাকরির ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্র পাশাপাশি প্রত্যয়ন পত্রের প্রয়োজন পড়ে। কিন্তু আমরা কি জানি পথের পদ কয় প্রকার হয়ে থাকে সাধারণত প্রত্যয়ন পত্র দুই প্রকার হয়ে থাকে যথা।

  • চারিত্রিক সনদ 
  • নাগরিকত্ব সনদ।
কিন্তু আমরা অনেকেই জানি না আমাদের প্রয়োজনীয় প্রত্যয়ণপত্রসহ ভাবে লিখতে প্রত্যয়ন পত্র লেখার নিয়ম সম্পর্কে আমরা অনেকেই অবগত নয় তা আজকে আপনার সাথে আলোচনা করতে চলেছি আপনাদের স্বার্থে প্রত্যয়ন পত্র লেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

চারিত্রিক প্রত্যয়ন পত্র লেখার নিয়ম

এই মর্মে প্রত্যয়ন করা হচ্ছে যে, নাম-মোঃ করিম রহমান ,পিতা-মোঃ আশরাফ উদ্দিন খোকন, মাতা- সৈয়দ খাতুন। ঠিকানা:৮০ মোহাম্মদ ভিলা, লাকসাম রোড, কুমিল্লা। তিনি আমার পরিচিত। তার নৈতিক চরিত্র বেশ ভালো এবং ব্যবহার বেশ আন্তরিক।

এখন পর্যন্ত রাষ্ট্রীয় কোন কাজে তাকে আমরা জড়িত থাকার খবর পাইনি ,আমি তার ভবিষ্যৎ জীবনের সাফল্য কামনা করছি। 
সাক্ষর:
সিলমোহরঃ

প্রত্যয়ন পত্র লেখার নিয়ম English

আমাদের বিভিন্ন প্রয়োজনীয় কাগজপত্র পাশাপাশি প্রত্যয়ন পত্র দেশ জরুরী কাগজপত্র।কিন্তু আমাদের অনেক ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্র পদত্যাগপত্রটি বাংলা লেখার পাশাপাশি অনেক ক্ষেত্রে ইংরেজি লেখার প্রয়োজন পড়ে তাই আমরা আপনাদের সুবিধার্থে নিচে একটি প্রত্যয়ন পত্র ইংরেজি লিখে দিয়েছি।

Date:01.01.2021
To:
Ref:
This is to certify notify that [name: Maria Hasin Mim ], father: [Md. Humayun kabir], mother: [Nasima Akter Shilpi] is a regular student of [Nazrul Academy]. He/She is a student of class: [10], Roll: [your Roll or 170017],section:[A] and [2021] season. As far as I know, his/her behavior is very good.
I wish him every success in life.:
Signature:
Nameplate:

স্কুলের প্রত্যয়ন পত্র চেয়ে আবেদন:

আপনি যদি স্কুলের প্রত্যয়ন পত্রের প্রয়োজন হয়,তাহলে তার নমুনা নিচে তুলে ধরা হল-

তারিখ:০৮.১৪,২০২১

এই মর্মে প্রত্যয়ন করা হচ্ছে যে, নাম:( এখানে আপনি যার নামে প্রত্যয়নপত্র করতে যাচ্ছেন তার নাম লিখবেন),পিতার নাম:(এই বক্সে আপনার পিতার নাম লিখবেন),মাতার নাম:(এখানে আপনার মাতার নাম অর্থাৎ আপনি যার নামে প্রত্যায়ন পত্র করতে যাচ্ছেন তার মাতার নাম) আমার্ বিদ্যালয়ের একজন আদর্শ ছাত্রী হিসেবে বিদ্যা অর্জন করেছেন। আমি তার ভবিষ্যৎ জীবনের সফলতা কামনা করছি। 

সাক্ষর:
সিলমোহরঃ

কলেজে প্রত্যয়ন পত্র চেয়ে আবেদন

আপনি যদি আপনার পরবর্তী পড়াশোনার ধারা অব্যাহত রাখতে চান তাহলে প্রয়োজন পড়বে একটি প্রত্যয়ন পত্র।নিম্নে প্রত্যয়ন পত্রের নমুনা তুলে ধরছি।
তারিখ:০৮.১৪.২০২১

এই মর্মে প্রত্যয়ন করা হচ্ছে যে নাম:(এখানে আপনার নাম অর্থাৎ আপনি যার নামে প্রত্যয়ন পত্র তৈরি করতে যাচ্ছেন তার নাম বসাবে),পিতার নাম:(এখানে প্রত্যয়ন পত্র যার জন্য তৈরি করতেছে তার পিতার নাম),মাতার নাম:(এখানে হবে মাতার নাম) আমার বিদ্যালয়ের একজন আদর্শ ছাত্রী হিসেবে আমাদের কলেজে বেশ কৃতিত্বের সাথে বিদ্যা অর্জন করেছেন এবং তার অর্জিত ফলাফল বেশ সন্তোষজনক। আমি তার ভবিষ্যৎ জীবনের সফলতা কামনা করছি সেই সাথে আশাবাদ ব্যক্ত করছি নিজের পরিবারের এবং প্রতিষ্ঠানের সুনাম বৃদ্ধি করার।

সাক্ষর:
সিলমোহরঃ

কোম্পানির প্রত্যয়ন পত্র

একটি কোম্পানিতে চাকরি পেতে হলে আপনাকে অবশ্যই প্রত্যয়ন পত্রের প্রয়োজন পড়বে।চলুন জেনে নেই কোম্পানির প্রত্যয়ন পত্র লেখার নিয়ম সম্পর্কে।

তারিখ:

এই মর্মে প্রত্যায়ন করা হচ্ছে যে ,নাম:(দেখেন আপনি যার জন্য),পিতার নাম:(),মাতার নাম:() টিটেনি একজন নিষ্ঠাবান এবং দায়িত্ববাদ কর্মী হিসেবে আমার কোম্পানিতে  বেশ কৃতিত্বের সাথে দায়িত্ব পালন করেছেন।

তিনি ভবিষ্যৎ যে কোম্পানিতে যাবেন সেই কোম্পানিতে  তার প্রতি অর্পিত সকল দায়িত্ব অত্যন্ত নিষ্ঠার সাথে সম্পাদন করবে বলা ব্যক্ত করা যায়।

স্বাক্ষরঃ
সিলমোহরঃ
আমাদের শেষ কথা

আশাকরি আপনার এতক্ষনে প্রত্যয়ন পত্র লেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত জেনেছেন ।আমাদের জীবনের বিভিন্ন ক্ষেত্রে অনেক কাগজপত্র প্রয়োজন হয় সে কাগজপত্র মধ্যে অন্যতম একটি কাগজপত্র হচ্ছে প্রত্যয়ন পত্র প্রত্যয়ন পত্র বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন রকম প্রত্যয়ন পত্র লেখার প্রয়োজন হয়। 

আমরা এখানে বেশ কয়েকটি প্রত্যয়ন পত্রের নমুনা লিখে দিয়েছি আশা করি আপনি প্রত্যয়ন পত্র লেখার নিয়ম সম্পর্কে জেনে গেছেন। আপনাদের যদি প্রথম পত্র লেখার নিয়ম সম্পর্কে কোন কিছু জানার থাকে তাহলে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন আমরা সেখানে উত্তর দেওয়ার চেষ্টা করব ইনশাল্লাহ

FAQ

প্রত্যয়ন পত্র উঠানোর জন্য কি আমাকে কোনো ফি দিতে হবে?

এটি নির্ভর করবে আপনি কোথা থেকে প্রত্যয়ন পত্র উঠাচ্ছেন। যদি চাকুরিরত প্রতিষ্ঠান থেকে উঠান তাহলে এমন কিছু লাগবে না। কিন্তু সরকারি প্রত্যয়ন পত্র উঠাতে হলে নির্ধারিত ফি জমা দিতে হবে। যদিও তার পরিমাণ খুব অল্প।

প্রত্যয়ন’ এর সাইট থেকে কি সনদের সফট কপি নামাতে পারবো?

জ্বি, পারবেন।

প্রত্যয়ন পত্র লেখার নিয়ম

আমাদের ব্যক্তিগত জীবন অথবা চাকরির ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্র পাশাপাশি প্রত্যয়ন পত্রের প্রয়োজন পড়ে। কিন্তু আমরা কি জানি পথের পদ কয় প্রকার হয়ে থাকে সাধারণত প্রত্যয়ন পত্র দুই প্রকার হয়ে থাকে যথা। চারিত্রিক সনদ নাগরিকত্ব সনদ।.

Next Post Previous Post
3 Comments
  • Sheikh MD. Aminul Islam
    Sheikh MD. Aminul Islam 4 February 2022 at 23:29

    খুবি ভালো একটি পোস্ট লিখেছেন। আপনার কাছ থেকে আরও লেখা চাই।

    সিম রেজিস্ট্রেশন চেক অনলাইন পদ্দতি সম্পর্কে জানেন কি। জিপি, রবি, বাংলালিংক সহ সকল সিমের সিম রেজিস্ট্রেশন চেক জানতে digitalTuch.com ভিজিট করুন।

  • maria mim
    maria mim 13 February 2022 at 11:52

    This comment has been removed by a blog administrator.

    • Jahid Hasan Najim
      Jahid Hasan Najim 20 February 2022 at 09:47

      apni ki full post porachen ?

Add Comment
comment url

Youtube Channel Image
Global Technology 4u Download This Apps Easy To Use
Download