গ্রাফিক্স ডিজাইন কি? | কিভাবে গ্রাফিক্স ডিজাইন শিখব

 What Is Graphic Design: গ্রাফিক্স ডিজাইন কি?

আমরা আজকে আমাদের এ আর্টিকেল এর মাধ্যমে শেয়ার করতে চলেছি গ্রাফিক্স ডিজাইন কি এবং কিভাবে গ্রাফিক্স ডিজাইন শিখবেন। আপনি কি গ্রাফিক্স ডিজাইন শিখতে চাচ্ছেন? এটি অবশ্যই আপনাকে একটি উন্নত ক্যারিয়ার গড়তে অনেক সহায়তা করবে। এই আর্টিকেলটিতে গ্রাফিক্স ডিজাইন কি এবং কিভাবে শিখবেন তা বিস্তারিতভাবে বর্ণনা করা হয়েছে।

গ্রাফিক্স ডিজাইন কি


গ্রাফিক্স ডিজাইন কি? |

বর্তমান সময়ে অন্যান্য দেশের মতো বাংলাদেশের ফ্রিল্যান্সারদের হার অনেকাংশে বেড়েই চলেছে। এই ফ্রিল্যান্সিং সেক্টরে কাজ করার জন্য অনেক ধরনের কাজ রয়েছে তার মধ্যে সেরা হচ্ছে গ্রাফিক্স ডিজাইন।

গ্রাফিক্স ডিজাইন সেক্টরে খুব সহজে আপনি দক্ষ হয়ে উঠতে পারবেন। আপনি দক্ষ কিনা সেটা আপনার কাজের মাধ্যমে যাচাই করা যাবে। আপনার ডিজাইন করা কাজগুলোর মাধ্যমে খুব সহজে নির্বাচন করা যাবে আপনি গ্রাফিক্স ডিজাইনে কতটুকু দক্ষ। 

আপনি যদি গ্রাফিক ডিজাইনে দক্ষ হয়ে ওঠেন সে ক্ষেত্রে আর আপনাকে পিছন ফিরে তাকাতে হবে না। আমরা যারা ফ্রিল্যান্সিং এর দিকে ধাবিত হতে চাই তারা চাইলে গ্রাফিক ডিজাইন সেক্টরকে বেছে নিতে পারেন । 

কারণ গ্রাফিক্স ডিজাইন জনপ্রিয় এবং অনেক দামি একটি কাজ। আপনি খুব সহজে এখন বিভিন্ন ইনস্টিটিউট অথবা ঘরে বসে খুব সহজে গ্রাফিক্স ডিজাইন শিখে নিতে পারবেন। আপনি চাইলে খুব সহজেই বিভিন্ন সহজ সহজ উপায় গুলো অবলম্বন করে একজন দক্ষ গ্রাফিক ডিজাইনার হয়ে উঠতে পারবেন। 

বর্তমানে গ্রাফিক্স ডিজাইনারদের হার দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এখন আপনার মনে প্রশ্ন আসতে পারে গ্রাফিক ডিজাইনারদের সংখ্যা যদি দিনদিন বৃদ্ধি পায় সে ক্ষেত্রে আমরা নতুন অবস্থায় কি গ্রাফিক ডিজাইন শিখে ভালো কিছু করতে পারবো। 

অবশ্যই আপনি নতুন অবস্থায় ভালোভাবে যদি গ্রাফিক্স ডিজাইন আয়ত্ত করতে পারেন সে ক্ষেত্রে আপনি ভাল কিছু করতে পারবেন কারণ। দিন দিন গ্রাফিক্স ডিজাইনের চাহিদা বৃদ্ধি পাচ্ছে। 

কারণ প্রতিনিয়ত নতুন নতুন কোম্পানি তৈরি হচ্ছে এখন সে কোম্পানিগুলোর জন্য ব্যানার লোগো বিভিন্ন কাজ তাদের কোম্পানির জন্য করা লাগে। তখন সে কোম্পানিগুলো তাদের কোম্পানির কাজ গুলো গ্রাফিক্স ডিজাইনার ফ্রিল্যান্সারদের কাছ থেকে করিয়ে নেয়। 

তবে যারা নতুন অবস্থায় গ্রাফিক্স ডিজাইন শিখতে চান তাদেরকে অবশ্যই জানতে হবে গ্রাফিক্স ডিজাইন কি। তাই আমরা আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি গ্রাফিক্স ডিজাইন কি এবং গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে বিস্তারিত তথ্য চলুন শুরু করা যাক

গ্রাফিক্স ডিজাইন কি?

এক কথায় বলতে গেলে গ্রাফিক্স ডিজাইন হচ্ছে একটা শিল্প এবং আর্ট। অর্থাৎ একজন গ্রাফিক্স ডিজাইনার সে তার কম্পিউটারের মাধ্যমে বিভিন্ন সফটওয়্যার এর তারা কোন একটি চিত্র অংকন করে থাকে অথবা কোন কোম্পানির জন্য একটা লোগো অথবা ব্যানার তৈরি করে থাকে এগুলো তৈরি করাকে বলা হয় গ্রাফিক্স ডিজাইন। আর এই ডিজাইনগুলো যে ব্যক্তি করে থাকে তাকে বলা হয় গ্রাফিক্স ডিজাইনার।

গ্রাফিক ডিজাইন হচ্ছে একটি ক্রিয়েটিভ পেশা। জার্মান বাসা থেকে গ্রাফিক্স ভাষাটি আগত হয়েছে।মানুষের কাছে এখন গ্রাফিক ডিজাইন হচ্ছে একটি সৃজনশীল এবং ক্রিয়েটিভ একটি পেশা।

আপনি আপনার সৃজনশীল দক্ষতাকে কাজে লাগিয়ে আপনার তৈরি করা লোগো অথবা ব্যানার ইত্যাদি আপনি ডিজাইন করার সময় আপনার সিজনশীল এবং দক্ষতা কে কাজে লাগিয়ে আপনার তৈরি করেছেন কে আকর্ষণীয় এবং ক্রিয়েটিভ করে তুলতে পারেন।

অনেকে ভাবছেন গ্রাফিক্স ডিজাইন কি আসলে হাতে কলমে অঙ্কন করা হয়ে থাকে। এরকম ভাবনা হয়তো যারা একদমই নতুন গ্রাফিক্স ডিজাইন কি যারা জানেন না তাদের মাথায় এমন প্রশ্ন আসতে পারে। আসলে গ্রাফিক্স ডিজাইন অঙ্কন করা লাগে তবে হাতে-কলমে না কম্পিউটারের মাধ্যমে বিভিন্ন সফটওয়্যারের সাহায্যে। 

বর্তমানে গ্রাফিক্স ডিজাইন একটি রোল মডেল হিসেবে পরিচিত। অনেক গ্রাফিক্স ডিজাইনার রয়েছেন তারা তাদের ক্রিয়েটিভিটি এবং সৃজনশীলতা প্রকাশ করে বিভিন্ন মার্কেটপ্লেসগুলোতে তারা ভালো করছে। 

তারা দেশ-বিদেশের বিভিন্ন কোম্পানির লোগো, ব্যানার, ওয়েবসাইট ইন্টারফেস সহ বিভিন্ন ডিজাইনের মাধ্যমে তারা অনেক জনপ্রিয়তা লাভ করেছে। 

তাই আপনি যদি নতুন গ্রাফিক্স ডিজাইন শিখতে চান সেক্ষেত্রে আপনি গ্রাফিক্স ডিজাইন কি এবং গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে বিস্তারিত জেনে তারপর গ্রাফিক্স ডিজাইন শিখতে লেগে পরোন।

গ্রাফিক্স ডিজাইন কোর্স

আপনি যদি একজন প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনার হতে চান সেক্ষেত্রে আপনাকে গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে জ্ঞান লাভ করতে হবে। 

আমরা ছোট কাল থেকে যে প্রাতিষ্ঠানিক শিক্ষা অর্জন করে এসেছি সেই সাথে অর্জন করছি অনেকগুলো সার্টিফিকেট সেগুলো দিয়ে একজন প্রফেশনাল ক্রিয়েটিভ গ্রাফিক্স ডিজাইনে হওয়া যায়না। 

গ্রাফিক্স ডিজাইনার হতে আপনাকে আগে একটি গ্রাফিক্স ডিজাইনের উপর কোর্স করতে হবে। বর্তমানে অনেক ভালো ভালো ইনস্টিটিউট হয়েছে যেগুলো গ্রাফিক্স ডিজাইন সহ বিভিন্ন অনলাইন কোর্স করিয়ে থাকেন। 

আপনি যদি কোনো টাকা-পয়সা খরচ না করে একজন প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনার হবেন সেক্ষেত্রেও আপনার দ্বারা সম্ভব হবে গ্রাফিক্স ডিজাইন শেখা। যদিও সময় একটু বেশি লাগবে। 

আপনি চাইলে গুগোল ইউটিউব থেকে বিভিন্ন গ্রাফিক্স ডিজাইনের উপর দেখে দেখে কাজ শিখতে পারেন। 

এক্ষেত্রে আপনাকে আগে জানতে হবে গ্রাফিক্স ডিজাইন গ্রাফিক্স ডিজাইন শিখতে হলে কি কি লাগে গ্রাফিক্স ডিজাইনের উপর কোন কোন কাজগুলো সেই ভালো।

তারপর আপনি step-by-step গুগোল ইউটিউব সার্চ করে গ্রাফিক্স ডিজাইন শিখে নিতে পারেন। 

অবশ্য আমরা বলব আপনি যদি একেবারে নতুন হয়ে থাকেন গ্রাফিক্স ডিজাইন কি এবং কিভাবে গ্রাফিক্স ডিজাইন শিখব সে বিষয়গুলো সম্পর্কে না জানেন তাহলে আপনি কোন একটি ইনস্টিটিউট থেকে গ্রাফিক্স ডিজাইনের উপর একটি কোর্স করে নেওয়া ভালো হবে।

কারণ তারা আপনাকে স্টেপ বাই স্টেপ ভালোভাবে শিখিয়ে দেবে এবং যে যে সফটওয়্যারগুলো প্রয়োজন সেগুলো তার আপনাকে দিয়ে দেবে। 

তাই আমাদের মতে আপনি যদি গ্রাফিক্স ডিজাইন কি এবং গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে একেবারে নতুন জেনে থাকেন কিন্তু আপনি চাচ্ছেন একজন গ্রাফিক্স ডিজাইনার হবেন এবং আপনার পেশা হিসেবে বেছে নেবেন সে ক্ষেত্রে আপনি গ্রাফিক্স ডিজাইনের উপর টাকা দিয়ে একটি কোর্স করে নেবেন।

কিভাবে গ্রাফিক্স ডিজাইন শিখব

বর্তমান সময়ে কিভাবে গ্রাফিক্স ডিজাইন শিখব এ কথাটা বলার একটা বোকামির কাজ।যারা গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে মোটামুটি জানেন কিন্তু আপনি চাচ্ছেন অ্যাডভান্স কিছু শিখে ভালো ভালো মার্কেটপ্লেস গুলোতে কাজ করবেন সে ক্ষেত্রে আপনি চাইলে ইউটিউব এর মাধ্যমে খুব সহজে গ্রাফিক্স ডিজাইন অ্যাডভান্স শিখে নিতে পারবেন।

ইউটিউব এর মাধ্যমে অনেক এডভান্স গ্রাফিক্স ডিজাইনাররা গ্রাফিক্স ডিজাইনের উপর ভিডিও তৈরি করে থাকে যারা অলরেডি বিভিন্ন মার্কেটপ্লেসগুলোতে কাজ করে এবং অনেক জনপ্রিয়তা লাভ করে ফেলছে। 

তারা তাদের ইউটিউব চ্যানেলে গ্রাফিক্স ডিজাইনের উপর ভালো ভালো ভিডিও আপলোড করে থাকে আপনি চাইলে খুব সহজেই সেই ভিডিওগুলো দেখে একজন দক্ষ গ্রাফিক ডিজানার হয়ে উঠতে পারবেন। 

তবে যারা নতুন গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে তেমন কিছু জানি না তারা চাইলেই বিভিন্ন ইনস্টিটিউটে ভর্তি হয়ে গ্রাফিক্স ডিজাইন শিখে নিতে পারবে। 

নলাইনের পাশাপাশি এখন অফলাইনে অনেক ইনস্টিটিউট রয়েছে যারা গ্রাফিক্স ডিজাইন সহ বিভিন্ন বিষয় এর উপর প্রশিক্ষণ দিয়ে থাকে। 

আপনি চাইলেই সেই ইনস্টিটিউটগুলো থেকে খুব সহজে বিগিনার থেকে এডভান্স লেভেলের গ্রাফিক ডিজাইন শিখে নিতে পারবেন কারণ ওই ইনস্টিটিউটগুলোতে যারা প্রশিক্ষণ দিয়ে থাকে তারা একেকজন বিভিন্ন দেশি-বিদেশি মার্কেটপ্লেসগুলোতে অনেক ভালো কাজ করে থাকে।

গ্রাফিক্স ডিজাইন শিখতে কি কি লাগে

আমরা ইতোমধ্যে জেনে গেছি গ্রাফিক্স ডিজাইন কি এবং কিভাবে গ্রাফিক্স ডিজাইন শিখতে হয় কোথা থেকে ডিজাইন শিখতে হয় সে বিষয়গুলো সম্পর্কে আমরা মোটামুটি জেনে গেছি। এখন আমরা জানবো গ্রাফিক্স ডিজাইন শিখতে কি কি লাগে। 

গ্রাফিক্স ডিজাইন শিখতে সর্বপ্রথম যেটি প্রয়োজন সেটি হচ্ছে আপনার ইচ্ছাশক্তি এবং গ্রাফিক্স ডিজাইনে ভালোবাসা এবং ভালোলাগা। 

আপনার যে কাজটি ভালো লাগে না সেই কাজটি যদি আপনাকে জোর করে মাসের পর মাস বছরের পর বছর চাপিয়ে রাখা হয় সেক্ষেত্রেও আপনি ওই কাজটি শিখতে পারবেন না।কারণ আপনার ওই কাজের প্রতি মনোযোগ এবং ভালোলাগা একটাও নেই। 

আপনি যে কাজের প্রতি আগ্রহ প্রকাশ করবেন এবং যে কাজের প্রতি আপনার ভালোলাগা কাজ করবে সে কাজ আপনি খুব দ্রুত শিখে নিতে পারবেন এবং সে কাজের উপর আপনি অনেক ভালো কিছু করতে পারবেন।

এরপর আপনার গ্রাফিক্স ডিজাইন শিখতে যেটি প্রয়োজন তা হচ্ছে অর্থ আপনি টাকা দিয়ে ভালো কোম্পানির কাছ থেকে ভালো মানের গ্রাফিক্স ডিজাইন কোর্স কিনে নিতে পারেন। 

সে কাজগুলো ভালোভাবে দেখবেন এবং কাজ গুলো দেখার পর সে কাজটি করার জন্য প্রয়োজন হবে ভালো কনফিগারেশনের একটি ল্যাপটপ বা কম্পিউটার।

ভালো মানের কম্পিউটার এক্ষেত্রে আপনি 30 থেকে 40 হাজার টাকা ব্যয় করে একটি কম্পিউটার নিতে পারেন আপনি যদি এর বেশি টাকা ব্যয় করে একটি কম্পিউটার নেন সে ক্ষেত্রে আপনি ভাল আউটপুট পাবেন। 

আপনি যখন একটি ভাল কনফিগারেশন এর কম্পিউটার দিয়ে কাজ করবেন সে কাজের আউটপুট অনেক বেটার হবে। 

কারণ গ্রাফিক্স ডিজাইনের জন্য প্রয়োজন পড়ে কিছু সফটওয়্যার সফটওয়্যার গুলো অনেক ভারী আপনি যদি ভাল কম্পিউটারের মাধ্যমে কাজ করেন তাহলে সেই সফটওয়্যার গুলো খুব সহজে কাজ করতে পারবেন কোনরকম হ্যাং করবে না। চলুন তাহলে জেনে নিই এক নজরে গ্রাফিক্স ডিজাইন শিখতে কি কি লাগে।

  • একটি ভালো মানের কম্পিউটার। 
  • ইন্টারনেট কানেকশন। 
  • ইচ্ছাশক্তি এবং কাজের প্রতি অদম্য ভালোবাসা। 
  • সফটওয়্যার 
  • কোর্স করার মানসিকতা এবং অর্থ ব্যয়ের ইচ্ছাশক্তি।

গ্রাফিক্স ডিজাইন কি | গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার

গ্রাফিক্স ডিজাইন শিখতে কোন কোন সফটওয়্যার গুলো প্রয়োজন হয় এবং সেই সফটওয়্যার গুলোর নাম কি। 

গ্রাফিক্স ডিজাইনের জন্য অনেকগুলো সফটওয়্যার প্রয়োজন হয় তবে সবথেকে বেশি যে দুটি সফটওয়্যার প্রয়োজন পড়ে সেগুলো হচ্ছে এডোবি ফটোশপ (Adobe Photoshop)  এবং এডোবি ইলাস্ট্রেটর (Adobe Illustrator)। 

ই দুটি সফটওয়্যার হচ্ছে গ্রাফিক্স ডিজাইনের প্রাণ আপনি একটি সফটওয়্যার দিয়ে গ্রাফিক্স ডিজাইনে প্রায় সব কাজই' করতে পারেন। গ্রাফিক্স ডিজাইনের মূল সফটওয়্যার দুটি হচ্ছে এইগুলো।

অ্যাডোবি ফটোশপ: এডোবি ফটোশপ হচ্ছে গ্রাফিক্স ডিজাইনে প্রথম ও প্রধান সফটওয়্যার এই সফটওয়্যারটির মাধ্যমে আপনি গ্রাফিক্স ডিজাইনের মোটামুটি সব কাজ আপনি এর সাহায্যে করে ফেলতে পারবেন।

এডোবি ইলাস্ট্রেটর: অন্যদিকে আপনি যদি চান আপনার নিজেকে ক্রিয়েটিভ করতে এবং আপনি যদি ভেক্টর নিয়ে কাজ করেন সে ক্ষেত্রে আপনাকে এই সফটওয়্যার টি ইন্সটল করতে হবে। এই সফটওয়্যারটির সাহায্যে আপনি ভেক্টরের সব কাজ করতে পারবেন।

অ্যাডবি এক্সডি: তবে আপনি যদি UI/UX ডিজাইন করতে চান সেক্ষেত্রে আপনাকে এডোবি এক্সডি ব্যবহার করতে হবে। 

এই সফটওয়্যারটির মাধ্যমে আপনি ওয়েবসাইটের টেমপ্লেট ডিজাইন করতে পারবেন। এটিও গ্রাফিক্স ডিজাইনের জন্য বেস্ট একটি সফটওয়্যার আপনি মোটামুটি গ্রাফিক্স ডিজাইনের সব কাজ এ তিনটি সফটওয়ারের সাহায্যে করতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইন এর সাথে সম্পর্কিত একটি কাজ হচ্ছে ভিডিও এডিটিং এর কাজ ভিডিও এডিটিং এর কাজ ও কিন্তু গ্রাফিক্স ডিজাইন এর আওতাভুক্ত। 

আপনি যদি ভিডিও এডিটিং এর কাজ করতে চান সেক্ষেত্রে আপনাকে এডোবি প্রিমিয়াম প্র (Adobe Premiere Pro) এডোবি আফটার ইফেক্ট  (Adobe After Effect) এবং এডোবি লাইটরুম (Adobe Lightroom) এই ধরনের সফটওয়্যার গুলো ডাউনলোড করতে হবে। 

এই সফটওয়্যার গুলোর সাহায্যে আপনি ভিডিও এডিটিং এর সব ধরনের কাজ করতে পারবেন। 

এখন কথা হল আপনি এই সফটওয়্যার গুলো কোথায় থেকে ডাউনলোড করবেন? আপনি এই সফটওয়্যার গুলো বিভিন্ন ওয়েবসাইট থেকে খুব সহজে ফ্রিতে ডাউনলোড করে নিতে পারবেন। 

তবে আপনি সেষ্টা করবেন এই সফটওয়্যার গুলো আপডেট ভার্সন ডাউনলোড করার জন্য। কারণ ভর্তি প্রতিনিয়ত আপডেট হচ্ছে তাই আমাদের প্রযুক্তির সাথে তাল মিলিয়ে আপডেট ব্যবহার করতে হবে। না হয় আমরা প্রযুক্তির সাথে তাল মিলিয়ে চলতে পারব না।

মোবাইল দিয়ে গ্রাফিক্স ডিজাইন

আমাদের অনেকের মনে প্রশ্ন আসতে পারে মোবাইল দিয়ে কি আমরা গ্রাফিক্স ডিজাইনের কাজ করতে পারব। 

এর উত্তরে আমি বলবো আপনি একজন প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনার হতে গেলে আপনার মোবাইল দিয়ে কাজ করতে পারবেন না এবং মোবাইল দিয়ে একজন প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনার হতে পারবেন না।

কারণ একটি কম্পিউটার আপনাকে যে সার্ভিস প্রদান করবে একটি মোবাইল আপনাকে সেই ধরনের সার্ভিস প্রদান করতে পারবে না।

আপনি যখন গ্রাফিক্স ডিজাইনের বিভিন্ন কোর্স করবেন তখন সেই কাজগুলো প্র্যাকটিস করার জন্য একটি কম্পিউটার প্রয়োজন হবে কারণ যে সফটওয়্যার গুলোর মাধ্যমে আপনি গ্রাফিক ডিজাইনের ডিজাইন গুলো করবেন।

সেই সফটওয়ারগুলো মোবাইলে সাপোর্ট করবে না। মোবাইলে কিছু সফটওয়্যার রয়েছে যেগুলো দিয়ে আপনি ছোটখাটো ডিজাইন গুলো করতে পারবেন। তবে আপনি মোবাইলের পুরোপুরি কাজ শিখে বিভিন্ন মার্কেটপ্লেসে কাজ করতে পারবেন না।

তাই এক কথায় বলতে গেলে মোবাইল দিয়ে গ্রাফিক্স ডিজাইনের কাজ করা যাবে না। আপনি যদি একজন প্রফেশনাল ভাবে গ্রাফিক্স ডিজাইনার হতে চান এবং ভালো কিছু করতে চান সে ক্ষেত্রে আপনার জন্য অবশ্য একটি ল্যাপটপ কিংবা কম্পিউটার প্রয়োজন হবে।

গ্রাফিক্স ডিজাইন শিখতে কতদিন লাগবে

আমরা যদি গ্রাফিক্স এর কাজ করতে চাই সে ক্ষেত্রে আমাদের গ্রাফিক্স ডিজাইন শিখতে কতদিন লাগবে?

এই বিষয়টি সম্পূর্ণ নির্ভর করবে আপনার উপর। আপনি যত বেশি একাজটির প্রতি আগ্রহ প্রকাশ করবেন এবং আগ্রহের সহিত কাজ করবেন কাজ শিখবেন সে ক্ষেত্রে আপনি যত তাড়াতাড়ি গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইনের বিভিন্ন মেয়াদী কোর্স রয়েছে তিন মাসের কোর্স রয়েছে 6 মাসের কোর্স রয়েছে।আপনি আপনার সুবিধামতো যে কোন একটি কোর্স বেছে নিবেন। 

আপনি যদি ঠিকমতো প্রত্যেকদিন তিন থেকে চার ঘণ্টা গ্রাফিক্স ডিজাইন কাজ শেখার পেছনে সময় দেন এভাবে যদি আপনি 6 মাস গ্রাফিক্স ডিজাইনের কাজ শেখার জন্য সময় দেন তাহলে আমি বিশ্বাস করি আপনি ছয় মাসের ভিতর একজন প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনার হয়ে উঠতে পারবেন।

তাই আপনি গ্রাফিক্স ডিজাইন শিখতে গেলে মনোযোগ সহকারে এবং সে কাজটি প্রতি ভালোবেসে তারপর কাজ শিখবেন তাহলে আপনি খুব দ্রুত সে কাজের ফলাফল দেখতে পাবেন।

তবে সবচেয়ে ভালো হবে আপনি গ্রাফিক্স ডিজাইন নতুন অবস্থায় শিখতে গেলে প্রথমে আপনি গ্রাফিক্স ডিজাইন কি গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব সে সম্পর্কে ভালো ধারণা নেবেন।

গ্রাফিক্স ডিজাইন শিখে কি করা যায়

গ্রাফিক্স ডিজাইন শিখে আপনি অনেক কিছু করতে পারবেন। যে জিনিসের চাহিদা বেশী সে জিনিসের মূল্য বেশি এটা আমরা সবাই জানি। 

তেমনি ভাবে গ্রাফিক্স ডিজাইনে বর্তমানে অনেক চাহিদা রয়েছে এবং এর অনেক মূল্য রয়েছে গ্রাফিক্স ডিজাইন শিখে আপনি সর্বপ্রথম যেটি করতে পারবেন সেটা হচ্ছে আপনি আপনার বেকারত্ব দূর করতে পারবেন।

আমরা নিচে কিছু লিস্ট দিয়ে দিয়েছি গ্রাফিক্স ডিজাইন শিখে আপনি যে যে কাজগুলো করতে পারবেন চলুন জেনে নেওয়া যাক একনজরে সেগুলো।

  1. গ্রাফিক ডিজাইন শিখে আপনি ফ্রিল্যান্সিং করতে পারে। 
  2. গ্রাফিক ডিজাইন শিখে আপনি ভালো বড় কোন কোম্পানিতে গ্রাফিক ডিজাইনার হিসেবে জয়েন করতে পারবেন। 
  3. তাছাড়া আপনি যদি কোন ব্যবসা করেন তাহলে সেই ব্যবসা্র যে কোন ধরনের ডিজাইন প্রয়োজন হতে পারে যে সকল ডিজাইন আপনি নিজেই তৈরি করতে পারবেন।
  4. আইটি কোম্পানি অথবা আইটি সেক্টর তৈরি করে নিতে পারেন। 
  5. গ্রাফিক ডিজাইন শিখে আপনি একজন শিক্ষক হিসেবে যেকোনো আইটি কোম্পানিতে জয়েন করতে পারবেন। 

গ্রাফিক্স ডিজাইন কি | গ্রাফিক্স ডিজাইন বই

গ্রাফিক্স ডিজাইন কি শেখার জন্য বই প্রয়োজন। অথবা আমি যদি গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য বাজার থেকে গ্রাফিক্স ডিজাইনে বই সংগ্রহ করে সেক্ষেত্রে কি আমি গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবো?

উত্তর হচ্ছে না কারণ গ্রাফিক্স ডিজাইন হচ্ছে প্র্যাকটিস এর বিষয় এবং বুঝার বিষয়। গ্রাফিক্স ডিজাইন আপনি যত বেশি প্যাকটিস করবেন ততবেশি আপনি ভালো ভালো ডিজাইন সম্পর্কে ধারণা পেয়ে যাবেন এবং আপনি ভালো ভালো ডিজাইন করতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইন এর বই না কিনে আপনি অভিজ্ঞ ব্যক্তির কাছ থেকে গ্রাফিক্স ডিজাইন শিখে নিতে পারেন। বর্তমানে অনেক ভালো ভালো ইনস্টিটিউট রয়েছে যেগুলো গ্রাফিক্স ডিজাইন এর কোর্স করায়।

আপনি তাদের কাছ থেকে গ্রাফিক্স ডিজাইন কোর্স করে নিতে পারেন। আপনি যদি গ্রাফিক্স ডিজাইনের বই কিনেন সে ক্ষেত্রে আপনি হয়তো গ্রাফিক্স ডিজাইনের বিভিন্ন টুলস এবং সফটওয়্যার সম্পর্কে জানতে পারবেন তবে আপনি ডিজাইন করতে পারবেন না।

আমাদের শেষ কথা:

আশা করি আপনারা গ্রাফিক্স ডিজাইন কি সে সম্পর্কে মোটামুটি বিস্তারিত ধারণা পেয়েছেন। আপনি যদি একজন প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনার হতে চান। তাহলে আপনি গ্রাফিক্স ডিজাইন শেখার আগে আমাদের বলা পদক্ষেপ অনুযায়ী আপনি গ্রাফিক্স ডিজাইন শিখে একজন প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনার হতে পারবেন।

আপনি যদি ভালোভাবে গ্রাফিক্স ডিজাইনের কাজ শিখে যান সে ক্ষেত্রে আপনি বিভিন্ন মার্কেটপ্লেসগুলোতে কাজ করে অনেক ভাল রোজগার করতে পারবেন এবং আপনার পরিবারের পাশে দাঁড়াতে পারবেন। 

বর্তমান সময়ে গ্রাফিক্স ডিজাইন এর চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে কারণ প্রতিনিয়ত বিভিন্ন ছোট বড় কোম্পানি বাজার আসতেছে এবং তাদের কোম্পানির জন্য লোগো ব্যানার সহ যাবতীয় গ্রাফিক্সের কাজ করতে হয় । যারা গ্রাফিক্স ডিজাইনার রয়েছে তাদের ডিমান্ড বৃদ্ধি পাচ্ছে।

তাই আপনি যদি গ্রাফিক্স ডিজাইনার হওয়ার কথা ভাবেন তাহলে আপনি গ্রাফিক্স ডিজাইন কি এবং কিভাবে শিখতে হয় সে সম্পর্কে ভালোভাবে ধারণা নিয়ে গ্রাফিক্স ডিজাইন শিখে বিভিন্ন মার্কেটপ্লেসে কাজ করতে লেগে পরো। নিজের প্রতি বিশ্বাস রাখ ভালো কিছু করতে পারবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url