Sponsor

ADS

মার্কেটিং কাকে বলে? মার্কেটিং এর জনক কে?

মার্কেটিং কাকে বলে?

মার্কেটিং কাকে বলে?: আমরা সবাই মার্কেটিং শব্দটির সাথে পরিচিত কিন্তু আমরা অনেকেই জানি না মার্কেটিং কাকে বলে? আজকের এই পর্বে আমরা জানবো মার্কেটিং কাকে বলে? তা নিয়ে বিস্তারিত। একটা ছোট বড় কোম্পানি যদি ভালো পজিশনে দাঁড়াতে চাই তাহলে সে কোম্পানির অবশ্যই মার্কেটিং অনেক ভালো হতে হবে। 

মার্কেটিং কাকে বলে?

যে কোম্পানি তাদের মার্কেটিং পলিসি টা সুন্দরভাবে করতে পারবে তাদের কোম্পানির মার্কেটিং ভালোভাবে করতে পারবে তখনই তাদের কোম্পানি ভালো পজিশনে যেতে পারবে। 

তাই আমাদেরকে মার্কেটিং করার আগে জানতে হবে মার্কেটিং কাকে বলে? আমরা যদি মার্কেটিংয়ের অর্থটা না বুঝি তাহলে আমরা সঠিকভাবে মার্কেটিং করতে পারবোনা। 

মার্কেটিং কাকে বলে? তা নিয়ে বিস্তারিত তথ্য আশা করি আজকের এই আর্টিকেলটি যদি আপনি ভালভাবে পড়তে পারেন তাহলে আপনি মার্কেটিং কাকে বলে? তা জেনে যাবেন চলুন আর বকবক না করে শুরু করা যাক আজকের মূল বিষয়।

মার্কেটিং কি?

মার্কেটিং করার আগে আমাদেরকে অবশ্যই জানতে হবে মার্কেটে আসলে মার্কেটিং কি? মার্কেটিং হচ্ছে কোনো পণ্য , ব্যবসা, সার্ভিস, ব্র্যান্ড, অথবা কোন ব্যক্তি অথবা কোন কোম্পানির প্রচার ও প্রসার এর কাজে ব্যবহার করা একটি প্রক্রিয়া। 

অর্থাৎ মার্কেটিং করার ফলে তাদের কোম্পানির অথবা কোন পণ্য চাচার বৃদ্ধি পায়। যার ফলে তাদের ব্যবসা ভালো হয়। 

এককথায় মার্কেটিং কি তা বলতে গেলে মার্কেটিং হচ্ছে জনসাধারণের কাছে পণ্য সার্ভিস অথবা কোন ব্র্যান্ড ভ্যালু বৃদ্ধি করা

মার্কেটিং কাকে বলে?

কোন কোম্পানি বা প্রতিষ্ঠান তাদের পণ্য বা সার্ভিস এর নির্দিষ্ট পরিমাণ মুনাফা অর্জন করার লক্ষ্যে পণ্য বা সার্ভিস উৎপাদন থেকে শুরু করে ভোক্তার কাছে পৌঁছানো পর্যন্ত যে পদক্ষেপগুলো গ্রহণ করা হয় তাকে এককথায় মারকেটিং বা বাজারজাতকরণ বলা হয়।

মার্কেটিং এর জনক কে?

সারাবিশ্বে এককভাবে মার্কেটিং এর জনক হিসেবে যে ব্যক্তি পরিচিত লাভ করেছেন তিনি আমেরিকার শিকাগো শহরের ফিলিপ কোটলার (philip kotler) ইনি হচ্ছেন মার্কেটিং এর জনক।

মার্কেটিং কত প্রকার?

পৃথিবীতে বিভিন্ন ধরনের মার্কেটিং এর প্রচলন রয়েছে তবে সব মার্কেটিং এর মধ্যে দুটি মার্কেটিং অনেক জনপ্রিয় তা হচ্ছে১. গতানুগতিক মার্কেটিং (Traditional Markating) ২. ডিজিটেল মার্কেটিং (Digital Markating) 

আমাদের শেষ কথা

আমরা আজকে আপনাদের সাথে শেয়ার করেছি মার্কেটিং কাকে বলে সে সম্পর্কে কিছু তথ্য কিন্তু মার্কেটে কত প্রকার সে সম্পর্কে আমরা শুধু পয়েন্টগুলো আলোচনা করছে তবে বিস্তারিত আমরা অন্য একটা পর্বে আপনাদের সাথে শেয়ার করব কারক কত পকার সে সম্পর্কে আলোচনা করতে গেলে এই আর্টিকেলটি অনেক বড় হয়ে যাবে তাই আমরা মার্কেটিং কত প্রকার তা নিয়ে অন্য একটা পর্বে আলোচনা করব তার জন্য আপনারা আমাদের ওয়েবসাইটের সাথে থাকবেন ধন্যবাদ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

ad

ad

Google Ads

Google Ads

Sponsor

Google Ads

Youtube Channel Image
Global Technology 4u Download This Apps Easy To Use
Download