ADS

ডিজিটাল মার্কেটিং - Digital Marketing (কি , কোর্স, কেন শিখবো, PDF, ফ্রিল্যান্সিং)

ডিজিটাল মার্কেটিং - Digital Marketing

আমরা আজকে আপনাদের সঙ্গে শেয়ার করতে চলেছি ডিজিটাল মার্কেটিং সম্পর্কে পূর্ণাঙ্গ একটি আর্টিকেল আপনি যদি আজকের আর্টিকেল প্রথম থেকে শেষ পর্যন্ত মনযোগ সহকারে পড়তে পারেন তাহলে আপনি ডিজিটাল মার্কেটিং সম্পর্কে মোটামুটি ধারণা পেয়ে যাবেন। 

ডিজিটাল মার্কেটিং - Digital Marketing

চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক আজকের টপিক ডিজিটাল মার্কেটিং সম্পর্কে বিস্তারিত। অবশ্যই আপনি যদি ডিজিটাল মার্কেটিং শিখতে চান তাহলে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে ভালোভাবে জেনে নিবেন। 

আর অবশ্যই আপনি যদি আজকের আর্টিকেল ভালো করে পড়েন তাহলে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে আপনি ভালো একটা ধারণা পেয়ে যাবেন যেটা আপনার ডিজিটাল মার্কেটিং শেখা অনেক সহজ করে দেবে।

ডিজিটাল মার্কেটিং কি এবং কেন

ডিজিটাল মার্কেটিং হচ্ছে ব্যবসার পণ্য কে ডিজিটাল ভাবে মার্কেটিং করা । অর্থাৎ ব্যবসা কে ফেসবুকের মাধ্যমে মার্কেটিং করা অথবা গুগোল অ্যাড এর মাধ্যমে মার্কেটিং করা ডিজিটাল মার্কেটিং বলতে এক কথায় বোঝায় অফলাইনে জায়গায় জায়গায় না যায় ঘরে বসে ব্যবসা কে সামাজিক যোগাযোগ মাধ্যম গুলো ব্যবহার করে প্রচার-প্রচারণা করাকে ডিজিটাল মার্কেটিং বলে।

ডিজিটাল মার্কেটিং আমরা কেন করব অর্থাৎ আপনি যদি আপনার ব্যবসা প্রতিষ্ঠানকে নির্দিষ্ট কোন জায়গাতে আপনার ব্যবসার পণ্য গুলো বিক্রি করতে চান সেক্ষেত্রে আপনি যদি অফলাইনে বিক্রি করেন তাহলে আপনাকে সে জায়গায় যেতে হবে সে জায়গায় যেয়ে আপনার পণ্যগুলো মার্কেটিং করতে হবে এতে কিন্তু অনেক খরচ হয়।

কিন্তু আপনি যদি ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে আপনার পণ্যগুলো কে সেই জায়গায় কে টার্গেট করে মার্কেটিং করেন তাহলে আপনার খরচ কম হবে এবং লাভ হবে বেশি। ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে আপনি চাইলেই আপনার ব্যবসা প্রতিষ্ঠানকে নির্দিষ্ট কোন একটা জায়গায় টার্গেট করে তারপর মার্কেটিং করতে পারেন। 

সে ক্ষেত্রে আপনার সে জায়গাতে যেতে হবেনা আপনি ঘরে বসে ফেসবুক ইউটিউব গুগোল ইত্যাদি মাধ্যমগুলো ব্যবহার করে মার্কেটিং করতে পারবেন। ডিজিটাল মার্কেটিং করার অনেকগুলো বেনিফিট রয়েছে । কিন্তু এককথায় ডিজিটাল মার্কেটিং করার মূল লক্ষ্য হচ্ছে খরচ কম লাভ বেশি।

ডিজিটাল মার্কেটিং বলতে কি বুঝায়

ডিজিটাল মার্কেটিং বলতে অনলাইনে পণ্য বা সার্ভিস বিজ্ঞাপন প্রচার করা সেটা হতে পারে ফ্রিতে প্রচার করা অথবা টাকা খরচ করে প্রচার করা। ফেসবুকের মাধ্যমে আপনি পণ্য বা সার্ভিস এর বিজ্ঞাপন প্রচার করা যায় এবং ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে প্রচার করা যায় সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করে করা যায় এক কথায় ডিজিটাল মার্কেটিং ডিজিটাল মাধ্যম ব্যবহার করে পণ্য বা সার্ভিস গুলোর বিজ্ঞাপন শেয়ার করা।

ডিজিটাল মার্কেটিং কেন শিখবো

ডিজিটাল মার্কেটিং কেন শিখব এর কারণ হচ্ছে বর্তমানে ডিজিটাল মার্কেটিং এর চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে সময় যত সামনের দিকে যাচ্ছে তত্ত্ব বাজারে নতুন নতুন কোম্পানি তৈরি হচ্ছে আর ডিজিটাল যুগে মানুষ এখন off-line এর থেকে অনলাইনে কেনাকাটা করতে বেশি পছন্দ করে।

তাই বিভিন্ন কোম্পানিগুলো তাদের পণ্য বা সার্ভিস গুলো অনলাইনে মাধ্যমে মার্কেটিং করতে চাই মার্কেটিং করার জন্য তাদের প্রয়োজন একজন ডিজিটাল মার্কেটার। আপনি যদি ডিজিটাল মার্কেটিং শিখেন তাহলে আপনি সেই সকল কোম্পানির একজন ডিজিটাল মার্কেটিং স্পেশালিস্ট হিসেবে কাজ করতে পারবেন।

অথবা আপনার যদি কোন ব্যবসা প্রতিষ্ঠা কে আপনি যদি কোন সার্ভিস দিয়ে থাকেন তাহলে আপনি ডিজিটাল মার্কেটিং শিখে আপনার ব্যবসা প্রতিষ্ঠানকে আরো মানুষের সামনে তুলে ধরতে পারবেন ডিজিটাল মার্কেটিংয়ের মাধ্যমে। 

আবার আপনি যদি ডিজিটাল মার্কেটিং শিখেন সে ক্ষেত্রে আপনি বিভিন্ন মার্কেটপ্লেসে কাজ করতে পারবেন সে মার্কেটপ্লেসে অনেক দেশি-বিদেশি কোম্পানি রয়েছে যে কোম্পানিগুলো তাদের সার্ভিসগুলো মার্কেটিং এর জন্য ডিজিটাল মার্কেটর হায়ার করে থাকে।

সেই মার্কেটপ্লেসগুলোতে আপনি কাজ করে মাসে লক্ষ টাকা ইনকাম করতে পারবেন। বর্তমানে অনলাইনে কাজ করার যতগুলো উপায় রয়েছে তার মধ্যে ডিজিটাল মার্কেটিং সবচাইতে বেশি জনপ্রিয়।

ডিজিটাল মার্কেটিং মাধ্যমে আপনি অনেকগুলো অবলম্বন করে টাকা ইনকাম করতে পারবেন। তাই আপনি যদি চান একটি ভাল ক্যারিয়ার তৈরি করতে তাহলে বর্তমান সময়ে আপনি ডিজিটাল মার্কেটিং হিসেবে নিজের ক্যারিয়ার গঠন করতে পারেন আশা করি আপনি একটি উজ্জ্বল ক্যারিয়ার গঠন করতে পারবেন।

ডিজিটাল মার্কেটিং শিখতে কত দিন লাগে

ডিজিটাল মার্কেটিং শিখতে কতদিন লাগে এটা সম্পূর্ণ আপনার উপর নির্ভরশীল আপনি যত বেশি আগ্রহের সাথে কাজ করবেন আপনার সময় কতখন লাগবে। আমরা যখন কোন গাছ করে সেই কাজ আমরা যত মনোযোগ সহকারে করব সেই কাজ আমরা ততো তাড়াতাড়ি শেষ করতে পারবো।

তেমনি ভাবে আপনি ডিজিটাল মার্কেটিং শেখার পাশাপাশি যত বেশি প্র্যাকটিস করবেন ডিজিটাল মার্কেটিং তত কম সময়ে আপনি ডিজিটাল মার্কেটিং শিখে নিতে পারবেন।

সাধারণত একজন প্রফেশনাল ডিজিটাল মার্কেটের হয়ে উঠার জন্য তিন থেকে ছয় মাস পর্যন্ত লেগে যেতে পারে কিন্তু আপনি যদি ভাল ভাবে মনোযোগ সহকারে শিখতে পারেন তাহলে আপনি তিন মাসের মধ্যে ডিজিটাল মার্কেটিং এর অনেক কিছু শিখে নিতে পারবেন।

ডিজিটাল মার্কেটিং শেখার পাশাপাশি বিভিন্ন ছোটখাটো কাজ করতে পারবে যে কাজগুলো করার ফলে আপনার অনেক অভিজ্ঞতা হবে। ডিজিটাল মার্কেটিং শিখতে কতদিন লাগে এই প্রশ্নের উত্তরে এককথায় বলতে গেলে এর উত্তর হচ্ছে সম্পূর্ণ আপনার উপর আপনি ডিজিটাল মার্কেটিং শেখাটা কে কতটা আগ্রহের সাথে গ্রহণ করছেন যত বেশি আগ্রহের সাথে কাজ শিখবেন তত কম সময়ের মধ্যে আপনি ডিজিটাল মার্কেটিং শিখে নিতে পারবেন।

ডিজিটাল মার্কেটিং এ ফ্রিল্যান্সিং

ডিজিটাল মার্কেটিং ফ্রিল্যান্সিং জগতে অনেক বড় এবং জনপ্রিয় একটি কাজ আপনি যদি ডিজিটাল মার্কেটিং ভালোভাবে শিখতে পারেন তাহলে আপনি ফ্রিল্যান্সিং করে মাসে লক্ষ টাকার বেশি ইনকাম করতে পারবেন।

অবশ্যই আপনি যদি ভালোভাবে ডিজিটাল মার্কেটিং শিখতে পারেন এবং বিভিন্ন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে জয়েন করতে পারেন তাহলে আপনি মাসে লক্ষ টাকার বেশি ইনকাম করতে পারবেন এটা 100%।

কারণ পৃথিবীর যত সময় যাচ্ছে ততো পৃথিবী ডিজিটাল হচ্ছে আর তত ডিজিটাল মার্কেটারদের চাহিদা বৃদ্ধি পাচ্ছে। তাই আপনি যদি ডিজিটাল মার্কেটিং করে ফ্রিল্যান্সিং করতে চান তাহলে আপনার জন্য রয়েছে অপার সম্ভাবনা। আপনি এই সেক্টরে নিজের ক্যারিয়ার অনেক সুন্দরভাবে গঠন করতে পারবেন।

ডিজিটাল মার্কেটিং এর সুবিধা

ডিজিটাল মার্কেটিং এর অনেক সুবিধা রয়েছে: ডিজিটাল মার্কেটিং এর অনেক সুবিধা রয়েছে আপনি আপনার ব্যবসার পণ্য বা সার্ভিস কে কম সময়ে বেশি মানুষের কাছে উপস্থাপন করতে পারবেন। আপনি চাইলে ঘরে বসে নির্দিষ্ট কোন এলাকাকে টার্গেট করে আপনার পণ্য বা সার্ভিসগুলো মার্কেটিং করতে পারেন।

ডিজিটাল মার্কেটিং করার মাধ্যমে আপনি কম টাকা খরচ করে অনেক কাস্টমারের কাছে আপনার সার্ভিস পৌছাতে পারবেন ডিজিটাল মার্কেটিং করার মাধ্যমে ব্যবসা অনেক টাকা লাভ হয় কিন্তু খরচ কম হয়।

ডিজিটাল মার্কেটিং এর জন্য ল্যাপটপ

ডিজিটাল মার্কেটিং করার জন্য আপনি হাই কনফিগারেশন এর ল্যাপটপ প্রয়োজন পড়ে না। আমরা জানি গ্রাফিক্স ডিজাইন ওয়েব ডেভেলপমেন্ট সফটওয়্যার ডেভলপমেন্ট করতে গেলে অনেক ভালো ল্যাপটপ কিংবা ডেক্সটপের প্রয়োজন পড়ে কিন্তু আপনি যদি ডিজিটাল মার্কেটিং করতে চান সেই খাঁচা কত দামী কিংবা অতটা ভালো ল্যাপটপের প্রয়োজন হয় না।

আপনি  20 থেকে 30 হাজার টাকার মধ্যে ল্যাপটপ কিংবা ডেক্সটপ এর মাধ্যমে খুব সহজে পন্ডিতের মার্কেটে এসব কাজ করতে পারবেন। 

যেমনটা আমি করি- আমি ২৮ হাজার টাকা দিয়ে একটা একটা ল্যাপটপ ক্রয় করি। যেটাতে 4 জিবি রেম 256gb এসএসডি রয়েছে যার মাধ্যমে খুব সহজে আবার সুন্দরভাবে ডিজিটাল মার্কেটিং এর যাবতীয় কাজ করতে পারছি।

আপনার যদি বাজেট কম হয় কিন্তু আপনি চাচ্ছেন ডিজিটাল মার্কেটিং এর জন্য একটা ল্যাপটপ কিংবা ডেক্সটপ ক্রয় করতে তাহলে আপনি আপনার বাজেটের মধ্যে যে কোন ল্যাপটপ কিংবা ডেক্সটপ ডিজিটাল মার্কেটিং এর কাজ কর্ম করতে পারবেন।

তবে আপনি যদি ল্যাপটপ ক্রয় করেন তাহলে চেষ্টা করবেন এসএসডি দেখে ল্যাপটপ ক্রয় করতে ল্যাপটপে যদি এসএসডি থাকে সে ক্ষেত্রে অভিজ্ঞ দূরত্ব কাজ করতে পারবেন।

আপনাদের জন্য গুরুত্বপূর্ণ

ডিজিটাল মার্কেটিং এর চাহিদা

বর্তমান সময়ে ডিজিটাল মার্কেটিং এর চাহিদা অনেক সময় যত যাচ্ছে ডিজিটাল মার্কেটিং এর চাহিদা ততই বৃদ্ধি পাচ্ছে আর যত বেশি ডিজিটাল মার্কেটিং এর চাহিদা বৃদ্ধি পাবে ততো বেশি ডিজিটাল মার্কেটারদের দাম বৃদ্ধি পাবে।

বর্তমান সময়ে যে কোন কোম্পানি চায় তাঁর পণ্য বা সার্ভিস গুলো ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে প্রচার করতে কারণ নিজের মার্কেটিংয়ের মাধ্যমে প্রচার করার ফলে অনেকগুলো কাস্টমার পাওয়া যায় কিন্তু সেই অনুযায়ী টাকা কম খরচ হয়। 

ডিজিটাল মার্কেটিং করার মাধ্যমে ব্যবসায় প্রচুর পরিমাণে পাওয়া যায়। ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে যে কোন নির্দিষ্ট এলাকায় টার্গেট করে মার্কেটিং করা যায় এবং কম সময়ের মধ্যে খুব বেশি পাওয়া যায়। ডিজিটাল মার্কেটিং এর আরো অনেক সুবিধা রয়েছে যে সুবিধাগুলোর কারণে ডিজিটাল মার্কেটিং এর চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

তাই আপনি যদি একজন ডিজিটাল মার্কেটিং হয়ে থাকেন তাহলে বর্তমান এবং ভবিষ্যতে আপনার অনেক মূল্য থাকবে যার কারনে আপনি খুব সহজে ভালো পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন ডিজিটাল মার্কেটিং মাধ্যমে ।

ডিজিটাল মার্কেটিং কোর্স PDF

বর্তমান সময়ে ডিজিটাল মার্কেটিং শেখার বিভিন্ন কোর্সের পাশাপাশি অনলাইনে অনেক বই পাওয়া যায় যে বইগুলোর মাধ্যমে আপনি ডিজিটাল মার্কেটিং সম্পর্কে খুঁটিনাটি বিষয়  জানতে পারবেন। কিন্তু আমাদের অনেকের হাতে বই নিয়ে পড়ার অভ্যাস নেই কিন্তু মোবাইলের মাধ্যমে বই পড়ার অভ্যাস রয়েছে তাই অনেকে ডিজিটাল মার্কেটিং কোর্স পিডিএফ সংগ্রহ করতে চাই। তাদের জন্য আমরা একটি ডিজিটাল মার্কেটিং কোর্স এর কিছু পিডিএফ বুক ডাউনলোড করার লিঙ্ক দিয়েছি আপনারা এখান থেকে খুব সহজেই করতে পারবেন।

ডিজিটাল মার্কেটিং বই বাংলা

অনলাইনে অনেক ডিজিটাল মার্কেটিং বাংলা বই রয়েছে যে বাংলা বই গুলোর সাহায্যে আপনি খুব সহজে ডিজিটাল মার্কেটিং শিখতে পারেন। কিন্তু অনেক সময় ডিজিটাল মার্কেটিং শেখার সঠিক বই গুলো পাওয়া যায় না যে বইগুলোর মাধ্যমে আমরা খুব সহজে ডিজিটাল মার্কেটিং আয়ত্ত করতে পারব।

অনলাইনে এমন অনেক বড় হয়েছে যে বইগুলোতে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে এমন ভাবে বোঝানো হয়েছে যা নতুন অবস্থায় সেগুলো বোঝা অনেক কঠিন। যেহেতু আমরা ডিজিটাল মার্কেটিং সম্পর্কে সম্পূর্ণ নতুন তাই আমাদেরকে এমন বই ডাউনলোড করতে হবে যে বড় করার মাধ্যমে ডিজিটাল মার্কেটিং খুব সহজে বোঝানো হয়েছে তাই আপনারা এই বইগুলো ডাউনলোড করে নিতে পারেন।

গুগল ডিজিটাল মার্কেটিং কোর্স

আমাদের ডিজিটাল মার্কেটিং এর বেশিরভাগ কাজ গুগোল কে ঘিরে। কেমন হয় যদি আমরা গুগলের ডিজিটাল মার্কেটিং কোর্স সংগ্রহ করতে পারি ডিজিটাল মার্কেটিং এর সবচেয়ে জনপ্রিয় একটি কাজ হচ্ছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন অর্থাৎ এস ই ও। 

আপনি যদি ভাল ভাবে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করতে পারেন তাহলে আপনি খুব দ্রুত ভালো কিছু করতে পারেন। এসইও করার মাধ্যমে খুব দ্রুত আপনার ফোন নম্বার সার্ভিসগুলো গুগলের প্রথম এ শো করানো সম্ভব। 

তাই আমরা আপনাদের সুবিধার জন্য যাতে আপনি ভালভাবে এস ই ও সম্পর্কে ধারণা নিতে পারেন তার জন্য আমরা গুগলের একটি বই শেয়ার করেছেন যে বই মাধ্যমে আপনি খুব সহজে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্কে জানতে পারবে নিচের লিঙ্ক থেকে ডাউনলোড করে নিন।

ডিজিটাল মার্কেটিং প্রশ্ন

FAQ

ডিজিটাল মার্কেটিং ক্যারিয়ার হিসেবে নেওয়া টা কেমন হবে

ডিজিটাল মার্কেটিং ক্যারিয়ার হিসেবে গ্রহণ করা অবশ্যই ভালো একটা ডিসিশন হবে

ডিজিটাল মার্কেটিং এর চাহিদা কেমন?

 অবশ্যই বর্তমান ডিজিটাল মার্কেটিং এর চাহিদা অনেক দিন দিন ডিজিটাল মার্কেটিং এর চাহিদা বৃদ্ধি পাচ্ছে

ডিজিটাল মার্কেটিং করে লাইফে ভালো কিছু করা সম্ভব হবে?

 অবশ্যই আপনি যদি ডিজিটাল মার্কেটিং এ ক্যারিয়ার গঠন করেন তাহলে আপনি অনেক ভালো কিছু করতে পারবেন


আমাদের শেষ কথা

আশা করি আপনি ডিজিটাল মার্কেটিং সম্পর্কে অনেক কিছু জেনেছেন। ডিজিটাল মার্কেটিং এ ক্যারিয়ার গঠন করতে চান তাহলে নির্দ্বিধায় কোন রকম চিন্তা করার ডিজিটাল মার্কেটিং নিজের ক্যারিয়ার গঠন করতে পারেন। 

আপনার যদি ডিজিটাল মার্কেটিং সম্পর্কে কোন প্রশ্ন থাকে তাহলে আমাদেরকে জানাতে পারেন কমেন্ট করে আশাকরি আপনার প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

ad

ad

Google Ads

Sponsor

Google Ads

Youtube Channel Image
Global Technology 4u Download This Apps Easy To Use
Download