Sponsor

ADS

অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন “New System" 2022

অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন

আজকে আমরা শেয়ার করতে চলেছি অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন এই সম্পর্কে বিস্তারিত। সরকারি ওয়েবসাইট গুলো প্রতিনিয়ত আপডেট করে তারই ধারাবাহিকতায় বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট করেছেন 2021 সালের জন্য। 

অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন

আমরা আগে যখন আমাদের জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতাম সে ক্ষেত্রে আমরা ওয়েবসাইটের যে ডিজাইন দেখতাম বর্তমানে কিন্তু সেই ডিজাইন নেই যার ফলে আমাদের অনেকের অনলাইন থেকে এনআইডি কার্ড ডাউনলোড করতে সমস্যায় পড়তে হয়।

তাই আমরা আজকে আপনাদের সাথে শেয়ার করতে চলেছেন কিভাবে আপনি আপনার ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করবেন। 

আজকের আর্টিকেলে আমরা আইডি কার্ড বের করার নিয়ম গুলো দেখাবো সে নিয়ম গুলো অনুযায়ী আপনি যদি কাজ করেন সেক্ষেত্রে আপনি অনলাইন থেকে আপনার জাতীয় পরিচয় পত্র ডাউনলোড খুব সহজে করতে পারবেন।

সেই সাথে আজকে আমরা আপনাদের সাথে শেয়ার করব নতুন ভোটার আইডি কার্ড করার নিয়ম সম্পর্কে বিস্তারিত। আপনি যদি পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েন তাহলে আপনি অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করতে পারবেন খুব সহজে। 

তাই পুরো আর্টিকেলটি ভালো ভাবে মনোযোগ দিয়ে পড়ুন এবং সে অনুযায়ী কাজ করে তাহলে অনলাইন থেকে আপনার জাতীয় পরিচয় পত্র নিতে পারবেন।

অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন

আপনি যখন আমাদের দেওয়া লিঙ্ক এ ক্লিক করবেন লিংকে ক্লিক করার পর আপনি এরকম একটি ওয়েবসাইট আপনার সামনে ওপেন হবে।

ওপেন হওয়ার পর আপনি যদি ইতিমধ্যে এনআইডি কার্ডের জন্য আবেদন করে থাকেন কিন্তু এখন আপনি আপনার জাতীয় পরিচয় পত্র পাননি সে ক্ষেত্রে আপনি অ্যাকাউন্ট নেই এই অপশনে ক্লিক করুন।

আর আপনি যদি এখনও জাতীয় পরিচয় পত্রের জন্য আবেদন না করে থাকেন সেক্ষেত্রে আপনি নতুন নিবন্ধনের জন্য আবেদন এই অপশনে ক্লিক করুন।

আপনি যখন নতুন ভোটারের জন্য আবেদন করবেন সে ক্ষেত্রে নতুন ভোটার আইডি কার্ড করার নিয়ম হচ্ছে। প্রথম আপনি নতুন নিবন্ধনের জন্য আবেদন এখানে ক্লিক করে আপনার যাবতীয় ইনফরমেশন গুলো দিয়ে একটি ফরম ডাউনলোড করে নিতে হবে। বিস্তারিত এখানে।

এখন ধরে নিলাম আপনি জাতীয় পরিচয় পত্রের জন্য আবেদন করেছেন কিন্তু এখনো আপনি জাতীয় পরিচয় পত্র পাননি এখন কিভাবে আপনি অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করবেন তার জন্য আপনি অ্যাকাউন্ট নেই এই অপশনে ক্লিক করুন।

অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন

আপনি যখন অ্যাকাউন্ট নেই এই অপশনে ক্লিক করবেন তখন আপনার সামনে এরকম একটি ওয়েব পেজ শো করবে। এখানে আপনি আপনার জাতীয় পরিচয়পত্রের নম্বর অথবা ফরম নম্বর দিয়ে প্রথম বক্সটি পূরণ করতে হবে। 

এখন অনেকের প্রশ্ন থাকতে পারে ফরম নম্বর কি কোথায় পাবো। আপনি যদি ইতিমধ্যে ভোটারের জন্য আবেদন করে থাকেন তাহলে আপনাকে একটা স্লিপ দেওয়া হয়েছে । আপনাকে দেওয়া স্লিপ এ একটি কোড রয়েছে সেটি আপনি উপরের বক্সে ফিলাপ করুন।

এরপরের বক্সে আপনাকে আপনার জন্ম তারিখ প্রদান করতে হবে। জন্মতারিখ প্রদান করার জন্য প্রথমে আপনার দিন/তারপর আপনার জন্ম মাস/ তারপর আপনার জন্ম বছর / দিয়ে ঘরগুলো পুরোন করুন। 

এরপরের বক্সে আপনাকে কিছু করতে হবে সেগুলো আপনার বক্স এর উপরের বক্সে দেওয়া আছে।সেখান থেকে দেখে দেখে নিচের বক্সে হুবাহুব কোড গুলো পূরণ করুন। সবগুলো বক্স পুরোনো হয়ে গেলে আপনি সাবমিট বাটনে ক্লিক করুন

সাবমিট বাটনে ক্লিক করার পর আপনার সামনে এরকম একটি পেজ শো করবে আপনার সামনে।এখানে আপনি আপনার বর্তমান ঠিকানা এবং স্থায়ী ঠিকানা সঠিকভাবে পূরণ করুন।

বর্তমান ঠিকানা বক্সে বিভাগ এর ঘরে আপনি আপনার বিভাগ সিলেক্ট করুন/ জেলার আপনি আপনার জেলা সিলেক্ট করুন/ উপজেলার বক্সে আপনি আপনার উপজেলা সিলেট করুন যে উপজেলায় আপনি বসবাস করেন।

স্থায়ী ঠিকানার বক্সে বিভাগ এর ঘরে আপনি আপনার বিভাগ সিলেক্ট করুন/ জেলার আপনি আপনার জেলা সিলেক্ট করুন/ উপজেলার বক্সে আপনি আপনার উপজেলা সিলেট করুন যে উপজেলায় আপনি বসবাস করেন।

দুটি বক্স ভালোভাবে ফিলাপ করার পর পূনরায় আপনি আবার চেক করে নিন সঠিক ভাবে দিয়েছেন কিনা। সবকিছু ঠিক থাকলে আপনি পরবর্তী বাটনে ক্লিক করুন।

অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন

আপনি যখন উপরে পরবর্তী বাটনে ক্লিক করবেন তখন আপনার সামনে এরকম একটি ওয়েব পেজ শো করবে। এখানে আপনাকে ভেরিফাই করার জন্য তারা আপনার নম্বরে একটি ওটিপি কোড সেন করে থাকে।

আপনি যখন নতুন ভোটার আইডি কার্ড করার জন্য অ্যাপ্লাই করেছিলেন তখন সেখানে আপনার থেকে একটা মোবাইল নম্বর নেওয়া হয়েছে ওই মোবাইল নাম্বারে এই কোডটি সেন্ড করা হয়েছে।

এখন অনেকের প্রশ্ন থাকতে পারে আমি যে মোবাইল নম্বরটি দিয়েছি এখন ওই মোবাইল নম্বরটা আমার কাছে নেই। অথবা অনেকের সে সিমটি হারিয়ে গেছে তাহলে করনীয় কি।

সে ক্ষেত্রে আপনি মোবাইল পরিবর্তন বাটনে ক্লিক করুন ক্লিক করার পর একটি নতুন মোবাইল নম্বর দিয়ে বার্তা পাঠান বাটনে ক্লিক করুন। 

তখন আপনি যে নম্বরটা দিয়েছেন নতুন করে সেই নম্বরে একটি কোড সেন্ড করা হবে সেই কোডটি বসিয়ে পরবর্তীতে ক্লিক করতে হবে।

অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন

তারপর আপনার সামনে এরকম একটি ওয়েব পেজ শো করবে। এখানে তারা আপনাকে এনআইডি ওয়ালেট নামে একটি এন্ড্রয়েড সফটওয়্যার ইন্সটল করার জন্য নির্দেশ দিবে।

আপনি যখন আপনার মোবাইল থেকে জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করার জন্য এই ওয়েবসাইটে প্রবেশ করবেন। তার আগে চেষ্টা করবেন এন আইডি ওয়ালেট নামে সফটওয়্যারটি আপনার ফোনে ইন্সটল করে রাখার জন্য।

আপনি যখন আগে থেকে আপনার মোবাইলে এ সফটওয়্যারটি ইন্সটল করে রাখবেন তখন কিউ আর কোড এর জায়গায় লেখা থাকবে ওপেন ওয়ালেট অথবা ট্যাপ নামে একটা লেখা লাল বৃত্তের মাঝে।

যখন আপনি ক্লিক করবেন সরাসরি আপনার মোবাইলে থাকা এনআইডি ওয়ালেট ওপেন হয়ে যাবে। এনআইডি ওয়ালেট ওপেন হওয়ার সাথে ক্যামেরা ওপেন হয়ে যাবে।

পাসওয়ার্ড দিয়ে সেট করার পর আপনার সামনে সরাসরি ডাউনলোড করার জন্য একটি ওয়েবপেজ শো করবে। সেখান থেকে আপনি ডাউনলোড বাটনে ক্লিক করে আপনার এনআইডি কার্ড টি ডাউনলোড করে প্রিন্ট করবেন।

  • আপনাদের জন্য আর একটি

আমরা নিচের এই আর্টিকেলটির মাধ্যমে অনলাইন থেকে আইডি কার্ড সংগ্রহ করার যত সমস্যা রয়েছে সব সমস্যা নিয়ে আলোচনা করেছি এবং সেই সাথে আমরা আলোচনা করেছি কিভাবে আপনি একটা নতুন আইডি কার্ড এর জন্য আবেদন করবেন এবং একটা আইডি কার্ডে যখন কোন ভুল সংশোধন করার প্রয়োজন হয় তখন আপনি কি কি কাজ গুলো করতে পারেন কিভাবে করতে পারেন সবগুলো আমরা এখানে আলোচনা করেছি বিস্তারিত আপনি চাইলে নিচের লিংকে এই পোষ্ট পড়তে পারেন। বিস্তারিত

আমাদের শেষ কথা

আমাদের আজকের পোস্ট অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন এই নিয়ে লেখা আমাদের আর্টিকেলটি এখানেই শেষ করছি। আশা করি আপনি যদি ফুল স্টেপগুলো ফলো করেন তাহলে খুব সহজেই অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন । 

আপনি যদি আমাদের লেখাগুলো পড়ে না বুঝে থাকেন তাহলে আমরা এখানে একটা ভিডিও শেয়ার করে দিয়েছি আপনি সে ভিডিওটি দেখে খুব সহজে অনলাইন থেকে আপনার টিকেট সংগ্রহ করে নিতে পারবেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

ad

ad

Google Ads

Google Ads

Sponsor

Google Ads

Youtube Channel Image
Global Technology 4u Download This Apps Easy To Use
Download