Website update is in progress. Test link

স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস pdf - GT4U

স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস pdf, স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস, স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস বই,স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের

স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস pdf

আমরা নিচের ডাউনলোড লিংক এ স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস বইটির ডাউনলোড লিংক দিয়ে দিয়েছি সেখান থেকে ডাউনলোড করে নাও ডাউনলোড করতে যদি তোমাদের অসুবিধা হয় তাহলে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারো অথবা আমাদের ফেসবুক পেজে মেসেজ করে আমাদেরকে জানাতে পারো আমরা সেখানে তোমাকে স্বাধীন-বাংলাদেশের-অভ্যুদয়ের-ইতিহাস পিডিএফ ডাউনলোড লিঙ্ক দিয়ে দিব।

স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস

স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস pdf  ডাউনলোড: আমরা আজকে আর্টিকেল এর মাধ্যমে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস বইটি ডিগ্রী স্নাতক স্নাতক সম্মান এর ছাত্রদের জন্য বইটি শেয়ার করছি আশা করি সকলের উপকারে আসবে।

এই বইটি এমন একটি বই যে বই সম্পর্কে একজন ছাত্র না পড়লে দেশের সম্পর্কে কিছু জানবে না স্বাধীনতা এবং মুক্তিযুদ্ধ সম্পর্কে কিছুই জানেনা সে দেশ সম্পর্কে দেশের স্বাধীনতা সম্পর্কে দেশের ইতিহাস সম্পর্কে কিছু না জেনে এসে ডিগ্রী পাস করে ফেলবে। 

কিন্তু আমরা যদি এই বইটি সম্পর্কে পড়ি তাহলে আমরা দেশ ও দেশের স্বাধীনতা সম্পর্কে দেশের ইতিহাস সম্পর্কে অনেক কিছু জানতে পারবো।

স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস pdf

২০১৩ সালে শিক্ষাবিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি আমাদের [বাংলাদেশ ইতিহাস সম্মিলনী] দাবির পরিপ্রেক্ষিতে একটি শুনানী করে এবং কমিটির সব সদস্য একমত হন যে, জাতীয় ইতিহাস অবশ্য পাঠা জরুরি। 

কমিটির নির্দেশনার পরিপ্রেক্ষিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিনেট ও একাডেমিক কাউন্সিলে বিষয়টি উত্থাপন করেন এবং তার উদ্যোগকে সবাই সমর্থন জানান। এ পরিপ্রেক্ষিতে স্বাধীন বাংলাদেশের অভ্যাদয়ের ইতিহাস অবশ্য পাঠ্য হিসেবে ঘোষিত হয়। 

এই ঘোষণার পরপরই জাতীয় বিশ্ববিদ্যালয় এই বিষয়ের পাঠক্রম তৈরির জন্য একটি কমিটি গঠন করে । কমিটিতে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক মেসবাহ কামাল, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোঃ সেলিম, বাংলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মকফুর রহমান ও ইডেন বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যাপক ডালিয়া আহমেদ। 

সিলেবাস প্রণয়নের সময় স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের শুরুটা কবে থেকে হবে তা নিয়ে অনেক আলোচনা হয়েছে। অনেক বিতর্কের পর সিদ্ধান্ত হয় যে সিলেবাসটিকে কয়েকটি পর্বে ভাগ করা যেতে পারে। তৃতীয় অধ্যায় পর্যন্ত সর্বভারতীয় এবং অভিন্ন বাংলার পরিপ্রেক্ষিতে একটি পটভূমি । দ্বিতীয় পর্বে মুক্তিযুদ্ধের পটভূমি, ১৯৪৭ সাল থেকে যার শুরু। চতুর্থ অধ্যায় থেকে দ্বাদশ অধ্যায় পর্যন্ত এর বিস্তৃতি।

স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস

সিলেবাস প্রণয়ন শেষ হলে আলোচনায় আসে এ পাঠক্রম সব শাখায়ই কার্যকর হবে । কলেজগুলোর অবস্থা, লাইব্রেরি, রেফারেন্স বইয়ের অভাব, শিক্ষক স্বল্পতা-সব কিছু এই শিক্ষাক্রমে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে। 

তখন আলোচনার ভিত্তিতে মূল [অর্থাৎ প্রথমে প্রস্তাবিত] পাঠ্যক্রম থেকে কয়েকটি অধ্যায় বাদ দিয়ে বর্তমান পাঠ্যক্রম অনুমোদিত হয় [পরিশিষ্ট ১] যা সংযোজিত হয়েছে। কিন্তু আমরা এখনও মনে করি ১৪টি অধ্যায়ে আমরা যে পাঠক্রম তৈরি করেছিলাম তা যুক্তিযুক্ত। 

ছাত্রদের সুবিধার জন্য আমরা একটি রেফারেন্স বই লেখার সিদ্ধান্ত নিই। এই শিক্ষা বছর-ধরার জন্য সময় ছিল কম। তবুও আমরা একটি ডেটলাইন ঠিক করি। অধ্যাপক. কামাল ও অধ্যাপক সেলিম অন্যত্র ব্যস্ত থাকার জন্য কাজটি সম্পন্ন করতে পারেননি । 

ভবিষ্যতে কোন নতুন সংস্করণ হলে হয়ত তারা যোগ দেবেন। তাই আমরা বর্তমান সিলেবাস অনুযায়ী কাজটি সম্পন্ন করেছি। একটি অধ্যায় শুধু বেশি সংযোজন করেছি, ছাত্রদের যা পরীক্ষার জন্য প্রয়োজনীয় না হতে পারে কিন্তু দেশের ইতিহাস জানার জন্য জরুরি ।

স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস বই

স্বাধীন-বাংলাদেশের-অভ্যুদয়ের-ইতিহাস বইটি আমরা যারা ডিগ্রিতে অধ্যায়নরত ছাত্র-ছাত্রী রয়েছে তাদের প্রত্যেকের প্রয়োজন হয়। কিন্তু অনেক সময় দেখা যায় ডিগ্রিতে অধ্যায়নরত ছাত্র-ছাত্রীদের বেশিরভাগ চাকরি-বাকরিতে জড়িত। তাই তারা পড়ালেখা করার সময় হয়না এবং তারা পড়ালেখা করার আগ্রহ তারা তাদের মধ্যে দেখা যায় না।

তাই আমরা তাদের সুবিধার জন্য স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস পিডিএফ ডাউনলোড লিংক শেয়ার করেছেন ডাউনলোড করে তাদের মোবাইলের মাধ্যমে পড়ালেখা করতে পারিবে। কারণ যেহেতু তাদের কাজের ফাঁকে ফাঁকে বেশিরভাগ সময় কাটে মোবাইল ব্যবহারের মাধ্যমে। 

তাদের মোবাইলের যদি স্বাধীন-বাংলাদেশের-অভ্যুদয়ের-ইতিহাস পিডিএফ বুক ডাউনলোড করা থাকে তাহলে তারা যেকোন সময় যেকোন জায়গায় একটু-আধটু পড়ার সুযোগ পাবেন যদি তাদের আগ্রহ থাকে।

স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস ডিগ্রি ১ম বর্ষ

স্বাধীন-বাংলাদেশের-অভ্যুদয়ের-ইতিহাস ডিগ্রি প্রথম বর্ষ ছাত্র-ছাত্রীদের জন্য প্রয়োজনীয় বই। বর্তমান সময়ে ই-বুক এর মাধ্যমে পড়ালেখা করতে ভালোবাসে তাদের সুবিধার জন্য আমরা স্বাধীন-বাংলাদেশের-অভ্যুদয়ের-ইতিহাস বই পিডিএফ ডাউনলোড লিংক শেয়ার করেছেন নিচের download-button থেকে খুব সহজে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস বইটির পিডিএফ ডাউনলোড করে নিতে পারবেন। 

বইটি ডাউনলোড করুন

আমাদের শেষ কথা

আমরা যারা ডিগ্রিতে অধ্যায়নরত ছাত্র-ছাত্রী রয়েছে তাদের জন্য স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস বই পিডিএফ অনেক উপকারে আসবে। আশা করি আপনি স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস বইটি ডাউনলোড করতে পেরে অনেক খুশি। আপনাদের যদি কোন বই এর পিডিএফ দরকার পরে তাহলে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন আমরা আপনাকে সেখানে দেওয়ার চেষ্টা করব।

Global Technology 4U স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস
Hi I'm Zahid Hasan Nazim, I'm a Digital Marketer

Post a Comment

Premium By Raushan Design