কিভাবে সিম রেজিস্ট্রেশন চেক করা যায়

কিভাবে সিম রেজিস্ট্রেশন চেক করা যায়

আজকে আমাদের আলোচনার মূল বিষয় হচ্ছে কিভাবে সিম রেজিস্ট্রেশন চেক করা যায় সে সম্পর্কে বিস্তারিত তথ্য আশা করি পুরো আর্টিকেল যদি আপনি মনোযোগ সহকারে পড়েন তাহলে কিভাবে সিম রেজিস্ট্রেশন চেক করা যায় সে সম্পর্কে জানতেন এবং তার পাশাপাশি আপনি নিত্যনতুন অনেক কিছু জানতে পারবেন আজকের পর্ব থেকে চলুন শুরু করা যাক।

কিভাবে সিম রেজিস্ট্রেশন চেক করা যায়

বর্তমান সময় হচ্ছে ডিজিটাল সময় একসময় মানুষ যোগাযোগ করার জন্য সিটি ব্যবহার তখন সেই সিটি হাতে পৌঁছাতে সময় লেগে যেত মাসের পর মাস তারপর সময় যত যাচ্ছে আস্তে আস্তে আবিষ্কার হল ইন্টারনেটের তখন মানুষ ইন্টারনেটের মাধ্যমে খুব সহজে প্রিয়জনদের সাথে যোগাযোগ করতে পারে। কিন্তু যোগাযোগের সবচাইতে সহজ এবং সেরা মাধ্যম হচ্ছে সিম কার্ড ব্যবহার করার মাধ্যমে একে অপরের সাথে কথা বলা।

আপনার কাছে যদি একটা মোবাইল ফোন থাকে এবং সে মোবাইল ফোনে যদি সিম কার্ড কানেকশন থাকে তাহলে আপনি খুব সহজে দূর দূরান্ত থেকে একে অপরের সাথে কথা বলতে পারেন নিমিষেই। কিন্তু যেহেতু আজকের আমাদের পর্ব হচ্ছে কিভাবে সিম রেজিস্ট্রেশন চেক করা যায় সে সম্পর্কে তাই আজ সে সম্পর্কে কথা বলব। 

আমরা সবাই কমবেশি জানি এক সময় আইডি কার্ড ছাড়া সিম কার্ড কিনা যেত তখন আমরা ইচ্ছামত সিম কার্ড ব্যবহার করতে পারতাম কিন্তু বর্তমান সময়ে যত বেশি ডিজিটাল হচ্ছে ততবেশি ডিজিটাল ক্রাইম সংগঠিত হচ্ছে তাই নিরাপত্তার জন্য এখন সিম কার্ড ব্যাবহার করতে গেলে প্রথমে আইডি কার্ড দিয়ে রেজিস্ট্রেশন করতে হয় তারপর সেই সিম কার্ড ব্যবহার করা যায়। 

আমরা অনেক সময় আমাদের কাছে নিজস্ব আইডি কার্ড না থাকলে আমরা প্রিয়জনদের আইডি কার্ড দিয়ে সিম কার্ড রেজিস্ট্রেশন করে তারপর ব্যবহার করি। 

কিন্তু অনেক সময় আমাদের সিম কার্ড রেজিস্ট্রেশন রয়েছে কিনা সেটা ছেক করার প্রয়োজন পড়ে তাই আপনি চাইলে খুব সহজেই কিছু পদক্ষেপের মাধ্যমে সিম কার্ড রেজিস্ট্রেশন চেক করতে পারবেন সে সম্পর্কে আজকের আর্টিকেল।

কিভাবে সিম রেজিস্ট্রেশন চেক করা যায়

বর্তমান সময়ে আমাদের হাতে একটা স্মার্টফোনে রয়েছে বেশিরভাগ স্মার্টফোনে দুইটা সিম কানেক্ট করা যায় কিন্তু আমাদের কাছে অনেকগুলো সিম থাকে এর কারণ একটাই অফার আমরা যখন যে সিমে ভালো অফার দেখি তখনই আমরা সে সিমটা কিনে নেই একটা সময় দেখা যায় আমাদের কাছে অনেকগুলো সিম থাকে কিন্তু কোন সিম কোন আইডি কার্ড দিয়ে রেজিস্ট্রেশন করা সে সম্পর্কে আমাদের জানা নেই তাই আপনি চাইলে খুব সহজেই আপনার হাতে থাকা মোবাইল ফোনের মাধ্যমে সিম কার্ড রেজিস্ট্রেশন চেক করতে পারবেন কোর্টের মাধ্যমে।

সিম কার্ড রেজিস্ট্রেশন চেক করার জন্য আপনার হাতে থাকা মোবাইল ফোনের মাধ্যমে ডায়াল করতে হবে *১৬০০১#  এ কোডটি ডায়াল করার পর  এনআইডি কার্ডের শেষের চারটা সংখ্যা দিতে হবে এক্ষেত্রে আপনি সেই এনআইডি কার্ডের শেষের 4 টা সংখ্যা দিতে পারেন যে এনআইডি কার্ড দিয়ে আপনার সিমটি রেজিস্ট্রেশন হতে পারে মনে করেন আপনি সেটি দিবেন। তারপর আপনাকে ফিরতি একটা এসএমএস এর মাধ্যমে বিস্তারিত জানিয়ে দেয়া হবে।

সংক্ষেপে দেখে নিন কিভাবে সিম রেজিস্ট্রেশন চেক করবেন

  • যে কোন সিম থেকে *১৬০০১# ডায়াল করুন। 
  • এরপর আপনার এনআইডি কার্ড এর শেষের ৪ ডিজিট লিখে সেন্ড করুন। 
  • ফিরতি এসএমএসে আপনার ফলাফল জানতে পারবেন। 
সুতরাং আপনি যদি আপনার সিমটি রেজিস্ট্রেশন হয়েছে কিনা সেটা চেক করতে চান তাহলে উপরের পদক্ষেপগুলো গ্রহণ করতে পারেন এবং সেই অনুযায়ী স্টেপ বাই স্টেপ কাজ করতে পারেন।

বায়োমেট্রিক পদ্ধতিতে সিম রেজিস্ট্রেশন চেক

আপনি যদি বায়োমেট্রিক পদ্ধতিতে সিম কার্ড রেজিস্ট্রেশন করে থাকেন তাহলে সেটা রেজিস্ট্রেশন হয়েছে কিনা কিভাবে চেক করবেন। আমরা সবাই জানি বর্তমানে সিম কার্ড কিনতে গেলে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম রেজিস্ট্রেশন করে তারপর আমাদেরকে সিমকার্ড ক্রয় করতে হয়। কিন্তু আমরা কিভাবে চেক করব আমাদের বায়োমেট্রিক পদ্ধতিতে রেজিস্ট্রেশন করা সিমটি আমাদের নামে রেজিস্ট্রেশন হয়েছে কিনা চলুন সেই সম্পর্কে জানা যাক।

আপনি যখন আপনার যেকোনো একটি মোবাইল থেকে দা এর অপশন এ *১৬০০১#  এই করতে ডায়েল করবেন তখন আপনার আইডি কার্ডের লাস্ট চারটায় সংখ্যা দেওয়ার জন্য বলবে তখন আপনি সেখানে আপনার এনআইডি কার্ডের লাস্ট চারটা সংখা দেবেন। 

তখন তারা আপনার বায়োমেট্রিক রেজিস্ট্রেশন চেক করবে চেক করার পর পূনরায় আপনাকে একটা মেসেজ করবে সেখানে জানিয়ে দেয়া হবে। যদি আপনার বায়োমেট্রিক পদ্ধতিতে সিম কার্ড রেজিস্ট্রেশন করা হয়ে থাকে তখন তার সাথে আপনার সিম কার্ডের বায়োমেট্রিক চেক করবে আপনার হাতের ছাপ ঠিক আছে কিনা দুটি জায়গাতেই এক রয়েছে কিনা তখন যদি ঠিক থাকে তখন পজেটিভ দেখাবে আর না হয় নেগেটিভ মেসেজ সেন্ড করবে।

জিপি সিম রেজিস্ট্রেশন চেক

আপনি যদি আপনার জিপি সিম রেজিস্ট্রেশন করতে চান সেক্ষেত্রে আপনি আমাদের দেওয়া স্টেপগুলো ফলো করেন এবং সে অনুযায়ী কাজ করেন তাহলে আপনি খুব সহজেই জিপি সিম রেজিস্ট্রেশন চেক করতে পারবেন খুব সহজে চলুন দেখে নেওয়া যাক কিভাবে জিপি সিম রেজিস্ট্রেশন চেক করব।

  1. প্রথমে আপনার মোবাইলের মেসেজ অপশনে যান। 
  2. তারপরে টাইপ করুন Info ।
  3. লিখা হয়ে গেলে মেসেজটি পাঠিয়ে দিন 4949 নাম্বারে।
  4. জিপি সিম কর্তৃক  ফিরতি এসএমএস এর মাধ্যমে আপনাকে জানিয়ে দেয়া হবে।

আপনি যদি উপরের স্টেপগুলো ভালোভাবে ফলো করতে পারেন তাহলে খুব সহজেই আপনার জিপি সিম রেজিস্ট্রেশন চেক করতে পারবেন।

এয়ারটেল সিম রেজিস্ট্রেশন চেক

আপনি যদি আপনার এয়ারটেল সিম রেজিস্ট্রেশন চেক করতে চান তাহলে আমাদের দেওয়া নিচের কোডটি ডায়াল করার মাধ্যমে খুব সহজে আপনি আপনার এয়ারটেল সিম রেজিস্ট্রেশন চেক করে নিতে পারবেন।

  • আপনার মোবাইল থেকে এই কোডটি ডায়াল করুন *121*4444#

টেলিটক সিম রেজিস্ট্রেশন চেক

আপনি যদি আপনার টেলিটক সিম রেজিস্ট্রেশন চেক করতে চান তাহলে খুব সহজে একটি এসএমএস করার মাধ্যমে আপনি আপনার টেলিটক সিম রেজিস্ট্রেশন চেক করে নিতে পারবেন তার জন্য আপনাকে যেকোন মোবাইল ফোন থেকে আমাদের দেওয়া নিচের স্টেপ গুলো ফলো করে কাজ করতে হবে।

  • প্রথমে আপনাকে মোবাইল থেকে  মেসেজ অপশনে যেতে হবে।
  • তারপর Info লিখতে হবে।
  • মেসেজটি সেন্ড করার জন্য 1600 নাম্বারে ডায়াল করুন।
  • কিছুক্ষন পর  এসএমএস আসবে। আর আপনি এর স্ট্যাটাস জানতে পারবেন আপনার সিমটি রেজিস্ট্রেশন হয়েছে নাকি।

বাংলালিংক সিম রেজিস্ট্রেশন চেক

আপনি খুব সহজে আমাদের দেওয়া নিচের কোডগুলো ডায়াল করার মাধ্যমে আপনি আপনার বাংলালিংক সিম রেজিস্ট্রেশন চেক করে নিতে পারবেন 

*1600*2#

এবার আপনি যদি আপনার বাংলালিংক সিমে রেজিস্ট্রেশন সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে চান তাহলে আমাদের দেওয়া নিচের কোডটি ব্যবহার করে এসএমএস করলে আপনি খুব সহজে আপনার বাংলালিংক সিম রেজিস্ট্রেশন সংক্রান্ত সকল তথ্য পেয়ে যাবেন। এমনকি আপনি আপনার বাংলালিং সিম কত তারিখে রেজিস্ট্রেশন করেছেন সে তারিখ পর্যন্ত আপনি দেখতে পারবেন।

*1600*1#

NID দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে

আমরা সবাই জানি বর্তমান সময়ে সিম কার্ড রেজিস্ট্রেশন করতে গেলেন আমাদেরকে এন আইডি দিয়ে সিম কার্ড রেজিস্ট্রেশন করে দিতে হয়। 

কিন্তু সমস্যা হচ্ছে একটা এন আই ডি কার্ড ব্যবহার করে আপনি সর্বোচ্চ 15 টা সিম কার্ড রেজিস্ট্রেশন করতে পারবেন কিন্তু অনেক সময় দেখা যায় আমরা বিভিন্ন আত্মীয়-স্বজনকে আমাদের এনআইডি কার্ড দ্বারা সিম কার্ড রেজিস্ট্রেশন করে দে। 

তখন আমাদের মনে থাকে না আমাদের এনআইডি কার্ড দ্বারা কয়টা সিম কার্ড রেজিস্ট্রেশন করা হয়েছে আপনি যদি এনআইডি দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে সেটা জানতে চান তাহলে আমাদের নিচের পদক্ষেপগুলো অনুসারে কাজ করুন। আশা করি আপনার এনআইডি দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে সেটা জানতে পারবেন।

  • আপনার ব্যবহার করা যেকোন সিম থেকে *১৬০০১# ডায়াল করুন। 
  • এরপর আপনার এনআইডি কার্ড এর শেষের ৪ ডিজিট টাইপ করুন এবং সেন্ড করুন।
  • কিছু সময় পর এসএমএসে আপনার ফলাফল জানতে পারবেন। 

জন্ম নিবন্ধন দিয়ে সিম রেজিস্ট্রেশন

আমাদের অনেকের একটি কমন প্রশ্ন হচ্ছে জন্ম নিবন্ধন দিয়ে সিম রেজিস্ট্রেশন করা যায় নাকি জন্ম নিবন্ধন দিয়ে সিম রেজিস্ট্রেশন করা যায় না আমাদের অনেকেরই প্রশ্ন টি রয়েছে কিন্তু আমরা সঠিক উত্তর পাইনি। 

জন্ম নিবন্ধন দিয়ে সিম রেজিস্ট্রেশন করা যায়না এর অনেকগুলো কারণ আছে কারণ জন্ম নিবন্ধন চাইলে যে কেউ খুব সহজে তৈরি করতে পারে। 

আর তাছাড়া এনআইডি কার্ড রেজিস্ট্রেশন করার সময় আমাদের আঙ্গুলের ফিঙ্গারপ্রিন্ট নেওয়া হয় কিন্তু জন্ম নিবন্ধন তৈরি করার সময় কোন রকম ফিঙ্গারপ্রিন্ট নেওয়া হয় না তাই জন্ম নিবন্ধন দিয়ে সিম রেজিস্ট্রেশন করা যায় না।

সিম রেজিস্ট্রেশন বাতিল করার নিয়ম

আমাদের অনেক সময় বিভিন্ন কারণে সিম রেজিস্ট্রেশন বাতিল করার প্রয়োজন হয় কারণ আমরা যখন আমাদের প্রয়োজনীয় সিমটি রেজিস্টেশন করি তখন কিছু চক্র আমাদের তথ্যগুলো সংরক্ষণ করে পরে তারা আমাদের ডকুমেন্ট ব্যবহার করে নতুন নতুন সিম রেজিষ্টেশন করে থাকে। 

আর তাছাড়া সবচাইতে বড় যে কারণ সিম রেজিস্ট্রেশন বাতিল করা তাহলে অনেক সময় আমাদের রেজিস্ট্রেশন করা সিম গুলো হারিয়ে যায় অথবা অন্য কেউ ব্যবহার করে তখন আমরা চাইলে খুব সহজেই হারিয়ে যাওয়া অথবা অন্য কারো ব্যবহৃত সিমটি খুব সহজে রেজিস্ট্রেশন বাতিল করে দিতে পারে।

তাই আপনি যদি সিম রেজিস্ট্রেশন বাতিল করতে চান তাহলে আমাদের নিজে সিম রেজিস্ট্রেশন বাতিল করার নিয়ম অনুসরণ করলে আপনি খুব সহজে সিম রেজিস্ট্রেশন বাতিল করতে পারবেন চলুন জেনে নেওয়া যাক।

  • আপ্নার সিমটি যে কোম্পানির হবে সেই সিম কোম্পানিতে যেতে হবে। (এক্ষেত্রে কোন এজেন্ট এর কাছে গেলে হবে না)।
  • তাছাড়া আপনি চাইলে সিম কোম্পানির কাস্টমার কেয়ার নাম্বার এ কল করে নিতে পারেন।
  • আপ্নার সিমটির রেজিস্ট্রেশন বাতিল করার জন্য অবশ্যই আপনার এনআইডি কার্ডের ফটোকপি এবং ২ কপি পাসপোর্ট সাইজ ছবি নিইয়ে যাবেন। 
  • এরপর আপনার সিম রেজিষ্টেশন বাতিল করার সঠিক কারন ব্যাখ্যা করে বাতিল করার আবেদন করতে হবে। তাহলে তারা আপনার সিম রেজিষ্টেশন বাতিল করে দিবেন।
  • অনেক সময় সিম রেজিষ্টেশন  বাতিল করার জন্য থাকাতে জিডি করতে হয়। তখন জিডি করা লাগলে করে নিবেন। 

উপসংহার

আমাদের নিত্য প্রয়োজনীয় যোগাযোগের মাধ্যম হচ্ছে সিম কার্ড ব্যবহার করে যোগাযোগ করা আপনি যদি সিম কার্ড রেজিস্ট্রেশন না করেন তাহলে আপনি বিভিন্ন রকম সমস্যা মুখোমুখি হতে পারেন। 

তাই আশা করি আপনি আপনার সিম কার্ড রেজিস্ট্রেশন করবেন এবং সিম কার্ড রেজিস্ট্রেশন চেক করে নিজে সুরক্ষা থাকবেন এবং অন্যকে শুরু করেন কে আশা করি আজকের এয়ারটেল থেকে আপনি কিভাবে সিম কার্ড রেজিস্ট্রেশন করা যায় সে বিষয়ে সম্পর্কে জেনেছেন আপনাদের যদি কোন প্রশ্ন থেকে থাকে তাহলে আমাদেরকে কমেন্ট বক্সে জানাতে পারেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Youtube Channel Image
Global Technology 4u Download This Apps Easy To Use
Download