খেজুর: খেজুর খাওয়ার উপকারিতা ও অপকারিতা

খেজুর খাওয়ার উপকারিতা ও অপকারিতা

যে ব্যক্তি ভোরবেলায় সাতটি আজওয়া খেজুর খাবে, সেদিন কোন বিষ বা যাদু তার ক্ষতি করতে পারবেনা। ( সহিহ বুখারী -৫৪৪৫ ) খেজুর খাওয়ার উপকারিতা ও অপকারিতা

খেজুর খাওয়ার উপকারিতা ও অপকারিতা

খেজুর খাওয়ার উপকারিতা ও অপকারিতা

আজকে আমরা আপনাদের সাথে শেয়ার করব খেজুর খাওয়ার উপকারিতা ও অপকারিতা সর্ম্পকে এবং কিভাবে খেজুর খেলে আপনি সবচাইতে বেশি উপকার পাবেন কতটুকু খেজুর খাবেন কাঁচা খেজুর খাওয়া ভালো নাকি শুকনো খেজুর খাওয়া ভালো খেজুর ও কিসমিস খাওয়ার উপকারিতা সম্পর্কে আমরা আজকে আলোচনা করব। 

তো আপনি যদি খেজুর সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান তাহলে আজকের এই আর্টিকেল প্রথম থেকে শেষ পর্যন্ত ভালোভাবে পড়ার চেষ্টা করবেন।আশা করি আপনি যদি পুরো আর্টিকেলটি ভালোভাবে পড়তে পারেন তাহলে খেজুরের উপকারিতা অপকারিতা সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেয়ে যাবেন।

খেজুর খাওয়ার নিয়ম

খেজুর একটি উপকারী ফল খেজুরের গুনাগুন অনেক আপনি যদি সঠিক নিয়মে সঠিক উপায় গুলো অবলম্বন করে খেজুর খেতে পারেন তাহলে আপনি খেজুরের সবচাইতে বেশি উপকার পাবেন। আপনি যদি প্রত্যেক দিন সকালবেলা ব্যায়াম করে থাকেন তাহলে আপনি ব্যায়াম করার 30 মিনিট আগে খেজুর খেতে পারেন এতে করে আপনার শরীরে সহজে ক্লান্তি আসবে না।

ব্যায়াম করার পর শরীর একটু ক্লান্ত অনুভব করে তাই আপনি যদি এ ক্লান্তি দূর করতে চান তাহলে আপনি ব্যায়াম করার 30 মিনিট আগে কিছু খেজুর খেতে পারেন এতে করে আপনার শরীরে শক্তি পাবে এবং ব্যায়াম করার পর আপনার ক্লান্ত লাগবেনা।

আপনি আবার খেজুর রাতের বেলা ঘুমিয়ে যাবার আগে কিছু খেজুর খেতে পারেন এতে করে সারারাত আপনার শরীর শক্তি জোগাড় পেতে থাকবে। অথবা আপনি সারারাত কিছু খেজুর পানিতে ভিজিয়ে রাখতে পারেন তারপর সকাল বেলার সেই পানিগুলো খেতে পারেন। 

এতে করে আপনার শরীর সারাদিন শক্তি পেতে থাকবে এবং আপনার যদি কোষ্ঠকাঠিন্য জনিত সমস্যা থেকে থাকে তাহলে আপনি খুব সহজে এটি নিরাময় করতে পারবেন সকালবেলা খেজুর ভেজানো পানি পান করার মাধ্যমে।

মরিয়ম খেজুর খাওয়ার নিয়ম

শুকনো খেজুর গুড় মধ্যে মরিয়ম খেজুর হচ্ছে সবচাইতে উপকারী মরিয়ম খেজুর উপকারিতা মরিয়ম খেজুর মানুষের কাছে অতি পরিচিত একটি নাম। রমজান মাসে সারাদিন রোজা রাখার পর ইফতারের সময় যদি আমরা মরিয়ম খেজুর খেতে পারি তাহলে আমাদের শরীরে অনেক শক্তি পাবে। তাই আমরা মরিয়ম খেজুর খেতে পারি।

মরিয়ম খেজুর রয়েছে বিভিন্ন পুষ্টি উপাদানের মধ্যে রয়েছে পটাশিয়াম ম্যাগনেসিয়াম ক্যালসিয়াম সহ নানা ভিটামিন পুষ্টিগুণ। চলুন এক নজরে দেখে নেয়া যাক মরিয়ম খেজুর খাওয়ার ফলে আমাদের শরীরের জন্য কি কি উপকার হয়।

  • মরিয়ম খেজুর খাওয়ার ফলে আমাদের পেশী গঠনে সহায়তা করে।
  • আপনি যদি প্রতিনিয়ত মরিয়ম খেজুর খাওয়ার অভ্যাস করতে পারেন তাহলে মরিয়ম খেজুর এ থাকা ভিটামিন এ ও ভিটামিন সি আমাদের চোখের দৃষ্টিশক্তি বাড়াতে সহযোগিতা করবে।
  • আমাদের যাদের শরীরে রক্তশূন্যতা জনিত সমস্যা রয়েছে মরিয়ম খেজুর খাওয়ার অভ্যাস করতে পারেন এতে করে আপনার রক্তশূন্যতা জনিত সমস্যা দূর হয়ে যাবে।
  • আমরা যদি আমাদের হৃদপিণ্ড কে সুস্থ রাখতে চাই তাহলে আমরা মরিয়ম খেজুর খেতে পারি।
  • আমরা সবাই জানি মরণব্যাধি রোগ হচ্ছে ক্যান্সার তাই আমরা যদি ক্যান্সার রোগ থেকে বাঁচতে চাই তাহলে আমরা প্রতিনিয়ত মরিয়ম খেজুর খাওয়ার অভ্যাস করতে পারে এতে করে ক্যান্সার হওয়ার ঝুঁকি থাকে রক্ষা পাবেন।
  • আমাদের দেহের ক্লান্তি দূর করতে আমরা মরিয়ম খেজুর খেতে পারি।

শুকনো খেজুর খাওয়ার নিয়ম

আপনি খেজুর কে যেভাবে খান না কেন আপনি খেজুরের উপকারিতা পাবেন তবে অতিরিক্ত পরিমাণে খেজুর খাওয়া যাবেনা। 

আপনি যদি খেজুরের বেশি উপকারিতা লাভ করার জন্য অতিরিক্ত পরিমাণে প্রত্যেকদিন খেজুর খেতে থাকেন তাহলে আপনার উপকারিতার থেকে উপকারিতা বেশি হবে। 

শুকনো খেজুর কেন খাবেন কিভাবে খাবেন। আপনি যদি পানির সাথে খেজুর মিশিয়ে খেতে পারেন তাহলে আপনি অবশ্যই শুকনো খেজুর খেতে পারেন আপনি রাতে ঘুমানোর আগে কয়েকটা শুকনো খেজুর খেতে পারেন এবং সকালে ঘুম থেকে উঠে কয়েকটা শুকনো খেজুর খেতে পারেন। এতে করে আপনার শরীরে প্রচুর পরিমাণে পুষ্টি সঞ্চার হবে। 

কাঁচা খেজুর খাওয়ার উপকারিতা

কাঁচা খেজুর খেতে অনেক সুস্বাদু আমরা অনেকে কাঁচা খেজুর খেতে অনেক পছন্দ করি। সেই ছোটবেলা থেকে আমরা কাঁচা খেজুর খেতে খেতে অভ্যস্ত তাই আমরা কাঁচা খেজুর খেতে পারি।খেজুরের মধ্যে রয়েছে অনেক পুষ্টি। 

খেজুর কে বলা হয় ভিটামিনের উৎস। আমাদের মাঝে খেজুরের গুরুত্ব অনেক বেশি বিশেষ করে আমরা যারা মুসলমান রয়েছে তাদের কাছে খেজুরের গুরুত্ব অনেক বেশি কারণ আমাদের নবী হযরত মুহাম্মদ সাল্লাহু সাল্লাম খেজুর পছন্দ করতেন। 

যে ব্যক্তি ভোরবেলায় সাতটি আজওয়া খেজুর খাবে, সেদিন কোন বিষ বা যাদু তার ক্ষতি করতে পারবেনা। ( সহিহ বুখারী -৫৪৪৫ )

সকালে খেজুর খাওয়ার উপকারিতা

আমরা সবাই জানি খেজুরের মধ্যে অনেক পুষ্টি গুণ রয়েছে তাই আমরা খেজুর অনেক বেশি পছন্দ করি। 

কিন্তু আমাদেরকে খেজুর নিয়ম অনুযায়ী খেতে হবে আবার নির্দিষ্ট সময় খেতে হবে যখন খেলে আমাদের শরীরে বেশি উপকার পাওয়া যাবে তখন খেজুর খাওয়া উচিত এবং আমাদের শরীরের গঠন অনুযায়ী আমাদের খেজুর খাওয়া উচিত। 

তাই আপনি যদি সকালে খেজুর খেতে চান তাহলে আপনি প্রত্যেকদিন সকালবেলা খেজুরের পানি খেতে পারেন আপনি রাতের বেলা কয়েকটা খেজুর পানি দিয়ে ভিজিয়ে রাখবেন এবং সেই খেজুরের পানিগুলো সকাল বেলা খেয়ে ফেলবেন সাথে ওই খেজুরগুলো খেয়ে ফেলবেন এতে করে সারা দিন আপনার শরীর ক্লান্ত অনুভব করবে না এবং আপনার শরীরে সারাদিন প্রচুর পরিমাণে ভিটামিন এবং পুষ্টি সঞ্চার হতে থাকবে।

রাতে খেজুর খাওয়ার উপকারিতা

সকালবেলা খেজুর খাওয়ার পাশাপাশি আপনি যদি রাতের বেলা খেজুর খেতে পারেন এতে করে আপনার অনেক উপকারিতা পাবেন কারণ আমরা যখন রাতের বেলা ঘুমিয়ে যাই তখন আমাদের শরীরে থেকে কোন ক্যালোরি বার্ন হয় না। 

যার ফলে আমরা যদি রাতের বেলা শরীরে কিছু অতিরিক্ত পরিমাণে পুষ্টি সমৃদ্ধ খাবার যোগান দিতে পারে তাহলে আমরা বিভিন্ন সমস্যা থেকে মুক্তি পাবো এবং আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। তাই আপনি রাতে ঘুমাতে যাওয়ার আগে কয়েকটি খেজুর খেতে পারেন।

খেজুর ও কিসমিস এর উপকারিতা

আমরা সবাই জানি খেজুর এর পাশাপাশি কিসমিস ও অনেক পুষ্টি সমৃদ্ধ একটি ফল। তাই আমরা যদি একত্রে দুইটি পুষ্টি সমৃদ্ধ খাবার খাই তাহলে আমরা অতিরিক্ত পরিমাণে উপকারিতা পাব এটাই স্বাভাবিক তাই না। 

তাই আমরা নিচে আলোচনা করেছি আপনি যদি খেজুর ও কিসমিস একত্রে খান তাহলে কে যেন কিসমিসের উপকারিতা গুলো সম্পর্কে কি কি উপকারিতা আপনি পাবেন চলুন দেখে নেওয়া যাক। 

  • আপনি যদি খেজুর ও কিসমিস একত্রে খেতে পারেন তাহলে আপনার ব্লাড প্রেসার জনিত সমস্যা দেখে আপনি রেহাই পাবেন।
  • আপনার যদি এসিডিটিজনিত সমস্যা থাকে তাহলে আপনি খেজুর ও কিসমিস একত্রে খেতে পারেন।
  • আপনার যদি চোখের দৃষ্টিশক্তি জনিত সমস্যা থেকে থাকে তাহলে আপনি একত্রে খেজুর ও কিসমিস খেতে পারেন এতে করে আপনার দৃষ্টিশক্তির উন্নতি হবে।
  • আপনি যদি আপনার ব্রেইন এর পাওয়ার বৃদ্ধি করতে চান তাহলে আপনি খেজুর ও কিসমিস একত্রে খেতে পারেন এতে করে আমাদের ব্রেইন অনেক পাওয়ারফুল হয়ে যায়।
  • আপনি যদি একজন হার্টের সমস্যা জনিত রোগী হয়ে থাকেন তাহলে আপনি প্রতিনিয়ত খেজুর ও কিসমিস একত্রে খেতে পারেন এতে করে আপনার হার্টের সমস্যার সমাধান হয়ে যাবে।
  • আপনি যদি মরণব্যাধি ক্যান্সার থেকে রেহাই পেতে চান তাহলে আপনি প্রতিনিয়ত খেজুর কিসমিস একত্রে খেতে পারেন এতে করে আপনার ক্যান্সার হওয়ার সম্ভাবনা কমে যায়।
  • আপনি যদি আপনার শরীরের ত্বক সুন্দর করতে চান তাহলে আপনি খেজুর ও কিসমিস একত্রে খেতে পারেন । 
  • পেটের বিভিন্ন সমস্যা সমাধানের জন্য আপনি প্রতিনিয়ত ও খেজুর কিসমিস একত্রে খেতে পারে।

মধু ও খেজুরের উপকারিতা

আমরা সবাই কমবেশি জানি মধু একটি পুষ্টিগুণসম্পন্ন খাবার সেইসাথে খেজুর তো অনেক পুষ্টিগুণসমৃদ্ধ তা আমরা ইতিমধ্যে জেনে গেছি। 

আমরা যদি মধু ও খেজুর একত্রে খায় তাহলে আমরা এর উপকারিতা একটু বেশি পাব এটাই স্বাভাবিক তাই না। 

তাই আপনি যদি মধু খেজুর এর এক্সট্রা বেশি উপকার পেতে চান তাহলে আপনি এই দুটোকে একত্রে মিশ্রণ করে সকালে এবং বিকেলে খেতে পারেন এতে করে আপনার শরীর এক্সট্রা এনার্জি লাভ করবে এবং আপনি ভালো ফিল করবেন।

খেজুর ভিজিয়ে খাওয়ার উপকারিতা

খেজুর ভিজিয়ে খাওয়ার উপকারিতা কিছুটা রয়েছে আপনার জন্য কোষ্ঠকাঠিন্য জনিত সমস্যা দেখে থাকে তাহলে আপনি খুব সহজে আপনার কোষ্ঠকাঠিন্য সমস্যাটা দূর করতে পারেন খেজুর ভিজিয়ে খাওয়ার মাধ্যমে। 

তাই আপনাকে প্রত্যেক রাতে ঘুমে যাওয়ার আগে তিন থেকে চারটা খেঁজুর পানিতে ভিজিয়ে রাখবেন এরপর আপনি সকালে ঘুম থেকে উঠার পর সেই ভিজিয়ে রাখা পানিগুলো আপনি খেয়ে নিবেন এভাবে যদি আপনি সপ্তাহখানেক কন্টিনিউ করতে পারেন তাহলে আশা করা যায় আপনার কোষ্ঠকাঠিন্য জনিত সমস্যা দূর হয়ে যাবে। 

কোন খেজুর সবচেয়ে ভাল

আমরা আমাদের বাজেট অনুযায়ী যেকোনো ভাল খেজুর কিনে খেতে পারে। তবে আপনি খেয়াল রাখবেন যখন খেজুর কিনবে তখন যাতে প্যাকেট করা খেজুরগুলো কিনতে পারেন কারণ প্যাকেট করা খেজুর গুলোতে মেয়াদ লেখা থাকে। 

আর আপনি যদি খোলা প্যাকেটের খেজুরগুলো কিনেন তাহলে একটু দেখে কিনবেন যাতে করে পোকা এবং রয়েছে কিনা। 

তবে খেজুর গুলোর মধ্যে সবচেয়ে আজওয়া খেজুর সবচাইতে দামি খেজুর। এই খেজুরের দাম অনেক বেশি হওয়ায় সাধারন মানুষদের কাছে এটি অতটা পরিচিত নয় কারণ এই যুগটা খুচরা বিক্রেতারা বিক্রি করে না।  

যে ব্যক্তি ভোরবেলায় সাতটি আজওয়া খেজুর খাবে, সেদিন কোন বিষ বা যাদু তার ক্ষতি করতে পারবেনা। ( সহিহ বুখারী -৫৪৪৫ ) 

আমাদের শেষ কথা

আমরা আজকে আপনাদের সাথে শেয়ার করেছিলাম খেজুরের উপকারিতা এবং অপকারিতা সম্পর্কে সেই সাথে শেয়ার করেছি কখন খেজুর খেলে বেশি উপকার পাওয়া যায় এবং কাঁচা খেজুর খাওয়া কতটা ভাল এবং সবচাইতে দামি খেজুর কোনটা । 

খেজুরের ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করেছি আপনার যদি খেজুর সম্পর্কে কোন কিছু জানার থাকে তাহলে আমাদেরকে কমেন্ট করতে পারেন আমরা উত্তর দিয়ে দেব।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url