অনলাইনে টিন সার্টিফিকেট ডাউনলোড ( পিডিএফ, যাচাই, ফরম )

 টিন সার্টিফিকেট ডাউনলোড

টিন সার্টিফিকেট ডাউনলোড

আপনি কি একজন ব্যবসায়ীক। আমরা যারা ব্যবসায়ীক রয়েছি আমাদের সকলের একটি টিন সার্টিফিকেট এর প্রয়োজন পড়ে। কারণ আমরা যদি আমাদের ব্যবসা প্রতিষ্ঠানকে সরকারি নিবন্ধনের আওতায় আনতে চাই সে ক্ষেত্রে আমাদের টিন সার্টিফিকেট এর প্রয়োজন পড়ে। তাই আমরা টিন সার্টিফিকেট ডাউনলোড করতে চাই। আপনার যদি টিন সার্টিফিকেট প্রয়োজন হয় সে ক্ষেত্রে আমাদের আজকের আর্টিকেলটিতে কে আপনি বিস্তারিত জানতে পারবেন।

বর্তমান ডিজিটাল এসময়ে মানুষের চিন্তা ভাবনা অনেক পরিবর্তন এসেছে এক সময় মানুষ পড়ালেখা করার পিছনে তাদের একটা স্বপ্ন থাকতো। ভালো একটা চাকরি। কিন্তু ডিজিটাল যুগে এসে মানুষের চিন্তাভাবনা অনেক পরিবর্তন হয়ে গেছে মানুষ এখন অন্যের আন্ডারে কোন কিছু করতে চাই না। সব সময় স্বাধীনভাবে কিছু করতে চাই এবং ভালো কিছু করতে চাই।

তাই বেশিরভাগ মানুষ এখন ব্যবসার দিকে ধাবিত হচ্ছে। কিন্তু আমরা যদি আমাদের ব্যবসা প্রতিষ্ঠানকে সরকারি নিবন্ধনের আওতায় আনতে চাই সে ক্ষেত্রে আমাদেরকে একটি টিন সার্টিফিকেট এর প্রয়োজন পড়ে তা আপনার যদি টিন সার্টিফিকেট ডাউনলোড করার প্রয়োজন হয়ে থাকে সে ক্ষেত্রে আমাদের পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকে আশা করি বিস্তারিত জেনে যাবেন।

মান যেহেতু তাদের মন-মানসিকতা চেঞ্জ করে ফেলেছে। মানুষ এখন অন্যের আন্ডারে থাকতে চায় না অন্যের আন্ডারে থেকে কোন কাজ কর্ম করতে চায় না তারা চাই স্বাধীনভাবে কোন কাজ করতে। তাই সবাই ব্যবসা এই সেক্টরে ঝুঁকে পড়ছে। 

যেহেতু ব্যবসাটি স্বাধীন পেশা এবং ব্যবসা করার মুনাফা অর্জন করা যায়। একজন চাকরিজীবী সে একজন ব্যবসায়ীক প্রতিমাসে লাখ টাকার উপরে ইনকাম করতে পারে। প্রথমত এই সেক্টরে স্বাধীনতা রয়েছে দ্বিতীয়ত ব্যবসা করে বেশি মুনাফা লাভ করা যায়। 

তাই মানুষ দিন দিন এ সেক্টরে ভিড় জমাচ্ছে। বর্তমানে অনেক শিক্ষিত তরুণ নিজের ক্যারিয়ার হিসেবে এ সেক্টরকে বেছে নিয়েছে। আরো বিস্তারিত জানতে দেখুন টিন সার্টিফিকেট কেন ডাউনলোড করব এবং টিন সার্টিফিকেট ডাউনলোড করার উপায় সম্পর্কে।

ব্যবসা করার আগে নির্দিষ্ট পরিকল্পনা এবং মূলধন যেমন প্রয়োজন তেমনি আমাদেরকে ব্যবসা করার আগে টিন সার্টিফিকেট ডাউনলোড বা টিন সার্টিফিকেট সংগ্রহ করাটা তেমনি প্রয়োজন। কারণ এ টিন সার্টিফিকেট এর মাধ্যমে আপনি আপনার ব্যবসাকে সরকারিভাবে নিবন্ধন করতে পারবেন। এখন আমরা হয়তো অনেকে জানিনা টিন সার্টিফিকেট মূলত কি। টিন সার্টিফিকেট হচ্ছে আপনি ব্যবসা করার আগে কি ব্যবসা করবেন সরকার থেকে সেই ব্যবসার অনুমতি নিয়ে আসা একটি পত্রের মাধ্যমে সে পত্রটি মূলত টিন সার্টিফিকেট। 

টিন সার্টিফিকেট কি?

আমরা যারা ব্যবসায়ীক রয়েছে তাদের জন্য এই টিন সার্টিফিকেট খুব প্রয়োজনীয় একটি পত্র। যারা ব্যবসায়ীক রয়েছেন তারাই টিন সার্টিফিকেট এর সাথে কমবেশি সবাই পরিচিত। তিন হচ্ছে একটি সংক্ষিপ্ত রূপ এটি মূলত টেক্স আইডেন্টিটি ফায়ার এর সংক্ষিপ্ত নাম হচ্ছে টিন। 

কোন একটি নতুন ব্যবসা অথবা পুরাতন ব্যবসাকে যদি সরকারি ভাবে নিবন্ধন করতে চাই সে ক্ষেত্রে টিন সার্টিফিকেট প্রয়োজন হবে। আপনি যখন আপনার ব্যবসা প্রতিষ্ঠানকে সরকারিভাবে নিবন্ধন করবেন তখন আপনি এ টিন সার্টিফিকেট সংগ্রহ করতে পারবেন। 

ই টিন সার্টিফিকেট এর মাধ্যমে রয়েছে 12 ডিজিটের একটি সংখ্যা যে সংখ্যাগুলো আপনার ব্যবসার বিভিন্ন কাজে ব্যবহার করতে পারবে। নিচে আরও বিস্তারিত দেওয়া রয়েছে টিন সার্টিফিকেট ডাউনলোড সম্পর্কে।

কখন টিন সার্টিফিকেট তৈরি করবেন?

বর্তমান সময় যেমন অনেকটা এগিয়ে তেমনি বর্তমান সময়ের ব্যবসায়ীরা অনেকটা এগিয়ে। অনেক ব্যবসায়ী রয়েছে তারা তাদের কাজকে আরও সহজ করার জন্য তাদের ব্যবসায়িক প্রতিষ্ঠানের জন্য টিন সার্টিফিকেট অনেক আগ থেকেই সংগ্রহ করে রাখে। তবে আপনি যদি এখনও টিন সার্টিফিকেট ডাউনলোড না করে থাকেন সে ক্ষেত্রে টিন সার্টিফিকেট তৈরি করতে গেলে কিছু কিছু নিয়ম মেনে চলতে হয়। 

যেমন:
  • আপনার ব্যবসা প্রতিষ্ঠান থেকে কমপক্ষে 2 লক্ষ 25 হাজার টাকা আয় থাকতে হবে
  • এবং আপনাকে ইনকাম ট্যাক্স পূর্বে পরিশোধ করতে হবে
আপনি যদি মনে করেন আপনি উপরের দুটি শর্ত পূরণ করতে পারবেন সে ক্ষেত্রে আপনি টিন সার্টিফিকেট তৈরির যোগ্যতা রাখেন। টিন সার্টিফিকেট ডাউনলোড করতে আমাদের সাথেই থাকুন আশা করি আপনি খুব সহজে টিন সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন।

টিন সার্টিফিকেটের জন্য আবেদন করার নিয়ম

আপনি যদি আপনার ব্যবসা প্রতিষ্ঠানের জন্য একটি টিন সার্টিফিকেট সংগ্রহ করার পরিকল্পনা করে থাকেন অথবা আপনি যদি টিন সার্টিফিকেট এর জন্য আবেদন করতে চান সে ক্ষেত্রে আপনি খুব সহজে টিন সার্টিফিকেট এর জন্য আবেদন করে টিন সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন। টিন সার্টিফিকেট এর জন্য আবেদন করতে হলে অবশ্যয় এর আগে আপনার কিছু গুরুত্বপূর্ণ কাগজপত্র সংগ্রহ করে রাখতে হবে। আপনি টিন সার্টিফিকেট এর আবেদনের জন্য যে যে কাগজপত্রগুলো আপনার সংগ্রহে রাখবেন তা নিম্নরূপ--
  • আপনার ভোটার আইডি কার্ড আপনার সংগ্রহে রাখতে হবে
  • আপনার ব্যাক্তিগত একটি মোবাইল নম্বর
  • আপনার স্থায়ী ঠিকানা
  • এবং আপনার বর্তমান ঠিকানা
আপনি চাইলে আপনার টিন সার্টিফিকেট এর জন্য অফলাইন কিংবা অনলাইন দুইভাবে আপনি আবেদন করতে পারবেন। আজকে আমরা আপনাদেরকে দুইভাবেই আবেদন প্রক্রিয়া সম্পর্কে জানানোর চেষ্টা করব।

টিন সার্টিফিকেট ডাউনলোড । অনলাইন আবেদন প্রক্তিয়াঃ

অনলাইন আপনি যখন টিন সার্টিফিকেট এর জন্য আবেদন করবেন তাকে বলা হয় ই-টিন আবেদন। চলুন তাহলে জেনে নেয়া যাক ই-টিন আবেদন প্রক্রিয়া সম্পর্কে।
  • অনলাইনে e-tin সার্টিফিকেট ডাউনলোড করার জন্য অথবা আবেদন করার জন্য আপনাকে প্রথমে নিন্মের ওয়েবসাইটটিতে প্রবেশ করতে হবে। ওয়েবসাইট--https://incometax.gov.bd/
  • আপনি যখন ওয়েব সাইটটিতে প্রবেশ করবেন তখন রেজিস্ট্রেশন নামে একটা বাটন দেখতে পাবেন ওই বাটনটিতে আপনাকে ক্লিক করতে হবে
  • রেজিস্টার বাটনে ক্লিক করার পর আপনার সামনে একটি ফর্ম দেখাবে আপনি ফরমটি সঠিকভাবে পূরণ করুন ফরমটিতে আপনার নাম আপনার জন্ম নিবন্ধন নম্বর আপনার জাতীয় পরিচয়পত্রের নম্বর আপনার স্থায়ী ঠিকানা বর্তমান ঠিকানা ও আপনার মোবাইল নাম্বার দিয়ে ফরমটি পূরণ করুন। ফরম পূরণ করা হয়ে গেলে সাবমিট বাটনে ক্লিক করুন।
এই সমস্ত তথ্য সাবমিট করার পর যাচাই-বাছাই করে আপনাকে টিন সার্টিফিকেট ডাউনলোড করার জন্য অনুমতি দিবে

অনলাইনের মাধ্যমে আপনি চাইলে টিন সার্টিফিকেট ডাউনলোড বা টিন সার্টিফিকেট সংগ্রহ করার জন্য আবেদন করতে পারবেন। আপনি যদি অফ্লাইন এর মাধ্যমে টিন সার্টিফিকেট সংগ্রহ করার জন্য আবেদন করতে চান সে ক্ষেত্রে আপনাকে নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে।
  • আপনি প্রথমে আপনার নিকটস্থ কর বিভাগের কাছে আপনার গুরুত্বপূর্ণ কাগজপত্র জমা দিয়ে একটি ফর্ম সংগ্রহ করতে হবে।
  • উক্ত ফরমটি সংগ্রহ করার পর আপনার তথ্যাদি দিয়ে সে ফ্রম ভালোভাবে পূরণ করে জমা দিতে হবে।
  • আপনি ফরমেট যে তথ্যগুলো প্রদান করেছেন সে তথ্যগুলো তারা ভালভাবে যাচাই বাছাই করে আপনার যোগ্যতার উপর আপনাকে টিন সার্টিফিকেট প্রদান করা হবে অথবা একটি টিন নম্বর প্রদান করা হবে।
টিন সার্টিফিকেট সম্পর্কে আরো বিস্তারিত জানতে চোখ রাখুন আমাদের পুরো আর্টিকেল জুড়ে।

টিন সার্টিফিকেট যাচাই

টিন সার্টিফিকেট আমাদের ব্যবসায়ীক বিভিন্ন কারসহ আমাদের দৈনন্দিন জীবনে অনেক কাজে এই টিন সার্টিফিকেট প্রয়োজন পড়ে। তাই আমাদের উচিত টিন সার্টিফিকেট ডাউনলোড করার সময় অথবা টিন সার্টিফিকেট এর জন্য আবেদন করার সময় নির্ভুলভাবে আমাদের সকল তথ্য প্রদান করা। 

কারণ আমাদের যেমনভাবে টিন সার্টিফিকেট প্রয়োজন পড়ে তেমনি হাজার হাজার মানুষের টিন সার্টিফিকেট প্রয়োজন পড়ে। তাই সবাই টিন সার্টিফিকেট এর জন্য আবেদন করে থাকে। হাজার হাজার মানুষের টিন সার্টিফিকেট তৈরি করতে গিয়ে কর্তৃপক্ষ মাঝে মাঝে কিছু টিন সার্টিফিকেট এর তথ্য ভুল করে থাকে যেমন হতে পারে নাম অথবা জন্ম তারিখ ভুল ইত্যাদি থাকতে পারে। অন্যদিকে আমাদের প্রয়োজন একটি নির্মল টিন সার্টিফিকেট সে ক্ষেত্রে নির্ভুল টিন সার্টিফিকেট পেতে হলে আমাদের করণীয় কি।

তার জন্য আপনার করণীয় হতে পারে আপনি যখন টিন সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন অথবা টিন সার্টিফিকেট হাতে পেয়ে যাবেন। তখন আপনাকে টিন সার্টিফিকেট এ থাকা সকল তথ্য ভালোভাবে যাচাই করে নিবেন আপনার দেওয়া সকল তথ্য ঠিক আছে কিনা। যদি আপনি দেখতে পান আপনার টিন সার্টিফিকেট এর কোন তথ্য ভুল রয়েছে সে ক্ষেত্রে আপনি সাথে সাথে কর্তৃপক্ষকে জানাতে পারেন তখন আপনার টিন সার্টিফিকেট থাকা ভুল তথ্য খুব সহজ আপনি সংশোধন করে নিতে পারবেন।

টিন সার্টিফিকেট বের করার নিয়ম

একটি টিন সার্টিফিকেট আমাদের অনেক কাজে প্রয়োজন পড়ে তাই আমরা যখন টিন সার্টিফিকেট এর জন্য অনলাইন কিংবা অফলাইনে আবেদন করি। এক সময় আমাদের টিন সার্টিফিকেট ডাউনলোড করার জন্য অথবা টিন সার্টিফিকেট সংগ্রহ করার জন্য প্রয়োজন হয়ে থাকে। কিন্তু আমাদেরকে টিন সার্টিফিকেট ডাউনলোড কতবার টিন সার্টিফিকেট বের করতে গেলে কিছু নিয়মকানুন মেনে তারপর করতে হয় চলুন জেনে নেয়া যাক কিভাবে টিন সার্টিফিকেট বের করবেন।
  • প্রথমে আপনাকে নিচের ওয়েবসাইট লিংকটিতে ক্লিক করতে হবে
  • ওয়েবসাইট লিংক:secure.incometax
  • আপনার এই টিন সার্টিফিকেট এর আবেদন গ্রহণযোগ্য হয়ে থাকলে আপনাকে একটা ইউজারনেম ও পাসওয়ার্ড প্রদান করা হবে
  • ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে আপনি খুব সহজে সাইটে লগইন করতে পারবেন
  • সাইটে লগইন করার পর আপনার সকল তথ্য আপনি দেখতে পারবেন সেই তথ্যগুলো আপনি পুনরায় চেক করে নিন কোন তথ্য ভুল রয়েছে কিনা
  • আপনার দেওয়া সকল তথ্য এবং e-tin সার্টিফিকেট থাকা সকল তথ্য যদি সঠিক থাকে তাহলে আপনি ডাউনলোড বাটনে ক্লিক করুন এভাবে আপনি টিন সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন

টিন সার্টিফিকেট ডাউনলোড | TIN Certificate Download

আপনি যদি টিন সার্টিফিকেট ডাউনলোড করতে চান সে ক্ষেত্রে আপনি খুব সহজেই ডাউনলোড করতে পারবেন প্রথম আপনাকে https://secure.incometax.gov.bd/ এই ওয়েবসাইটে ভিজিট করতে হবে ওয়েব সাইটটি ওপেন করার পর টিন সার্টিফিকেট এর জন্য আপনাকে যাবতীয় তথ্য দিয়ে একটি ফর্ম সাবমিট করতে হবে।

ফ্রম সাবমিট করার পর আপনার ফরমটি যদি তারা একসেপ্ট করে তখন তারা আপনাকে একটি ইউজার নেম ও পাসওয়ার্ড প্রদান করবে সেই ইউজারনেম ও পাসওয়ার্ড দিয়ে আপনি ওয়েবসাইটে লগইন করে খুব সহজে টিন সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন।

টিন সার্টিফিকেট নবায়ন করার নিয়ম

আমাদের ব্যবসায়ীক বিভিন্ন কাজের ক্ষেত্রে আমাদের টিন সার্টিফিকেট প্রয়োজন পড়ে।আপনি যদি একটি টিন সার্টিফিকেট নবায়ন করতে চান সে ক্ষেত্রে আপনাকে টিন সার্টিফিকেট নবায়ন করতে গেলে কিছু নিয়ম-কানুন মেনে তারপর আপনাকে টিন সার্টিফিকেট নবায়ন করতে হবে । সেটা জেনে নেওয়া যাক
  • প্রথমে আপনাকে এই ওয়েবসাইটটিতে লগইন করতে হবে secure.incometax
  • এই ওয়েবসাইডটিতে আপনি লগইন করার পর আপনার কাছে থাকা টিন নম্বরটি যখন প্রদান করবেন তখন আপনার টিন নম্বরে থাকা সকল তথ্য আপনার সামনে দেখাবে।
  • আপনার কাছে যখন আপনার সকল তথ্য দেখাবে তখন আপনি চাইলে সে তথ্য গুলো খুব সহজে পরিবর্তন করতে পারবেন এডিট অপশনে গিয়ে
  • এর পরবর্তীতে আপনি কত সময়ের জন্য এটি পরিবর্তন করতে চান সেটি সিলেক্ট করতে হবে
এই সমস্ত তথ্য দেওয়ার পর আপনি আপনার টিন সার্টিফিকেট নবায়ন করতে পারবেন

আমাদের শেষ কথা

আমাদের ব্যবসায়ীক বিভিন্ন কাজসহ আমাদের দৈনন্দিন জীবনে অনেক কাজেই টিন সার্টিফিকেট প্রয়োজন পড়ে। আপনার যদি একটি টিন সার্টিফিকেট প্রয়োজন পড়ে আশাকরি আমাদের আজকেরএই আর্টিকেলটি ভালোভাবে পরলে আশা করি আপনি টিন সার্টিফিকেট ডাউনলোড, (যাচাই ফরম, নবায়ন, তৈরি) আশা করি আপনি উপরের সব ধাপ গুলো যদি ভালোভাবে প্রয়োগ করেন সে ক্ষেত্রে আপনি একটি টিন সার্টিফিকেট ডাউনলোড করতে সক্ষম হবেন। আপনাদের যদি কোন প্রশ্ন থাকে আমাদেরকে কমেন্ট বক্সে জানাতে পারেন আমরা সেখানে উত্তর দেওয়ার চেষ্টা করব ধন্যবাদ
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Youtube Channel Image
Global Technology 4u Download This Apps Easy To Use
Download