Website update is in progress. Test link

ঘরে বসে কম্পিউটার শেখার সেরা ৫টি উপায় । কম্পিউটার শেখার বই

ঘরে বসে কম্পিউটার শেখার সেরা ৫টি উপায় । কম্পিউটার শেখার বই - ঘরে বসে কম্পিউটার শেখা খুবই সহজ এবং ঝামেলাহীন। কিন্তু আপনাকে জানতে হবে সঠিক পথ

বর্তমান বিশ্বের সাথে আপনি যদি তাল মিলিয়ে চলতে চান সে ক্ষেত্রে অবশ্য আপনাকে প্রযুক্তির সাথে সংযুক্ত থাকতে হবে। প্রযুক্তির সাথে সংযুক্ত থাকতে গেলে অবশ্যই আপনাকে কম্পিউটার সম্পর্কে ভালো জ্ঞান রাখতে হবে। 

ঘরে বসে কম্পিউটার শেখার সেরা ৫টি উপায় । কম্পিউটার শেখার বই

এক্ষেত্রে আপনি হয়তো কম্পিউটার জানেন না সে ক্ষেত্রে আপনি কম্পিউটার শিখতে আগ্রহী। কিন্তু আপনি চাচ্ছেন ঘরে বসে কম্পিউটার শিখবেন। এক্ষেত্রে আপনার মনে প্রশ্ন আসতে পারে ঘরে বসে কি কম্পিউটার শেখা যায়। সত্যি বলতে কি অবশ্যই আপনি খুব সহজে ঘরে বসে কম্পিউটার শিখতে পারবেন

ঘরে বসে কম্পিউটার শেখা

তার আগে অবশ্যই আপনাকে সিদ্ধান্ত নিতে হবে আপনি কম্পিউটারের কি শিখবেন।কম্পিউটার শেখার কোন শেষ নেই। আপনি কি কম্পিউটার বেসিক শিখবেন।কম্পিউটারের কোন সফটওয়্যার এবং প্রোগ্রামিং শিখবেন। 

অবশ্যই বর্তমান সময়ে প্রত্যেক মানুষেরই কম্পিউটার বেসিক জানাটা খুব প্রয়োজন। কারণ আপনি যদি বর্তমান সময়ের সাথে তাল মিলিয়ে চলতে চান। সেক্ষেত্রে আপনাকে কম্পিউটারের খুটিনাটি বিষয় জানতে হবে। 

এখন আপনি যদি চান আপনি কম্পিউটার কোনো বেসিক শিখবেন না আপনি সময়ের সাথে তাল মিলিয়ে চলবেন না। আপনি যদি মনে করেন আপনার বাকি জীবনটা সন্ন্যাসী হয়ে হিমালয় কাটিয়ে দিবেন পাহাড়ে ঘুরে বেড়াবে সেক্ষেত্রে আপনার জন্য দোয়া রইল। একটু মজা করলাম। 

যাহোক বর্তমান সময়ের সাথে আমাদেরকে তাল মিলিয়ে চলতে গেলে আমাদেরকে তথ্য প্রযুক্তির সাথে থাকতে হবে তথ্যপ্রযুক্তির বিভিন্ন খুঁটিনাটি বিষয়ে আমাদেরকে জানতে হবে। তাই আজকে আমরা আমাদের এই আর্টিকেলটিতে আমরা শেয়ার করতে চলেছি কিভাবে আপনি ঘরে বসে কম্পিউটার শিখবেন সে বিষয়টি নিয়ে। 

আজ কালকার সময় যেহেতু ঘরে বসে কম্পিউটার সাইন্স পর্যন্ত পড়া যায় সেও তো আমরা ঘরে বসে কম্পিউটারে বেসিক কেন শিখতে পারবো না যাহোক পুরো আর্টিকেলটি পড়তে থাকেন সব বুঝে যাবেন।

কিভাবে ঘরে বসে কম্পিউটার শেখা যায়?

আপনি যেহেতু কম্পিউটার শিখার জন্য আগ্রহ প্রকাশ করেছেন। সেক্ষেত্রে আপনি প্রথমে নির্ধারণ করবেন আপনি কম্পিউটারে কি শিখবেন। আপনি যদি কম্পিউটার বেসিক জানেন সে ক্ষেত্রে আপনি হয়তো কম্পিউটারে অ্যাডভান্স কিছু শিখতে চাচ্ছেন। 

আর আমরা ধরে নিলাম আপনি কম্পিউটারের বেসিক শিখতে আগ্রহী। সে ক্ষেত্রে আমাদের পরামর্শ আপনি প্রথমে একটি কম্পিউটার কিংবা ল্যাপটপ হাতে নেন। 

তারপর সে কম্পিউটার বা ল্যাপটপ কে ওপেন করি কম্পিউটার চালু করার পর আপনি কম্পিউটারে বিভিন্ন সফটওয়্যার রান করেন বিভিন্ন সেটিংসে জান সেখানে গিয়ে বিভিন্ন রকম সেটিংস রয়েছে সেগুলো সম্পর্কে পরিচিত হন। 

আমরা যখন সাঁতার শিখতে চাই সে ক্ষেত্রে আমাদেরকে পানিতে নামতে হয়। আমরা যেমন পানিতে নামা ছাড়া সাঁতার শিখতে পারবো না। তেমনি ভাবে কম্পিউটার বেসিক শিখতে হলে আপনার কম্পিউটার চালাতে হবে না হয় আপনি কম্পিউটারের বেসিক শিখতে পারবেন না। 

এবং তার সাথে সাথে আপনি কম্পিউটার বেসিক গুলো ইউটিউব ও গুগোল দেখে দেখে কম্পিউটারের বিভিন্ন বিষয় সম্পর্কে জ্ঞান লাভ করতে পারবেন। আপনি যদি বলেন আপনি নিজে নিজে কিছু শিখতে পারবেন না আপনি কম্পিউটার বেসিক শিখতে হলে আপনার সাহায্য লাগবে যে কারো। তাহলে আমাদের নিচের স্টেপগুলো ফলো করেন আশা করি সব কিছু জানতে পারবেন।

এবার কথা বলা যায় কম্পিউটারে কি কি বিষয় শেখা যায় আমাদের শিখার মত কম্পিউটারে অনেক ধরনের কাজ রয়েছে যে কাজগুলো মধ্যে সবচেয়ে জনপ্রিয় কিছু কাজ আমরা ইতিমধ্যে নিয়েছি দিয়ে দিয়েছি। 

যে কাজগুলো কথা আমরা বলেছি সে কাজগুলো যদি আপনি ভালোভাবে শিখতে পারেন সে ক্ষেত্রে আপনি সে কাজগুলো সেই কে অনলাইনে বিভিন্ন মার্কেটপ্লেস সহ বিভিন্নভাবে আপনি টাকা আয় করতে পারেন। 

  • microsoft-office 
  • ওয়েব ডিজাইন 
  • গ্রাফিক্স ডিজাইন 
  • প্রোগ্রামিং
এখানে সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে উপরের সব স্কিল গুলো । আপনি চাইলে অনলাইনে মাধ্যমে খুব সহজে শিখতে পারবেন। বর্তমান সময়ে অনলাইনে ক্লাস গুলো এতটাই জনপ্রিয় হয়েছে যে। 

বিশ্বের বড় বড় বিশ্ববিদ্যালয়গুলো তারা এখন অনলাইনের মাধ্যমে কোর্স করায়। হার্বাট বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন বড় বড় বিশ্ববিদ্যালয় এর মধ্যে অন্যতম।

সুতরাং আপনি যদি এখনো মনে করেন অনলাইনের মাধ্যমে কিছু শিখে যায় না সে ক্ষেত্রে আপনি এখনো অন্ধকার জগতে বসবাস করছেন। বলা যায় আপনি সেই প্রাচীন কালে এখনও রয়েছেন।

চলো আমরা যারা অনলাইনের মাধ্যমে কোর্স করে কিছু শিখতে পারি না। তারা কিভাবে অনলাইনের মাধ্যমে কোর্স করে খুব সহজে যে কোন কিছু আয়ত্ত করতে পারবে।অনলাইনে কোর্স করার আগে অবশ্যই কিছু পূর্বসত্ত রয়েছে যেগুলো আপনি যদি সঠিকভাবে পালন করেন তাহলে আপনি অনলাইনে মাধ্যমে যে কোন কোর্স আপনি আয়ত্তে আনতে পারবেন।

পূর্বস্বত্ব গুলো হচ্ছে

  • প্রথমে আপনাকে লক্ষ্য স্থির করতে হবে
  • তারপর আপনার অনলাইন কোর্স কে আপনি, আপনার স্কুল ক্লাস এর সবথেকে রাগী যে স্যারটি ছিল তার ক্লাস মনে করবেন। 
  • আপনি অনলাইনে কাজ শেখার জন্য নির্দিষ্ট একটি সময় নির্ধারণ করুন। সে সময় আপনি অন্য কোন কাজ করবেন না, সেই সময়টা আপনি শুধু আপনার অনলাইনের ক্লাস করার জন্য রাখবেন।
  • আপনার অনলাইন কাজ করতে যে সকল গেজেট বা জিনিসপত্র আপনার মনোযোগ নষ্ট করে সে সকল গেজেট বা জিনিসপত্র কে আপনি দূরে রাখুন সেটা হতে পারে আপনার মোবাইল আপনার গার্লফ্রেন্ড বা বয়ফ্রেন্ড ইত্যাদি।
  • আপনি অনলাইনে যে কাজটি শিখবেন সেটা প্র্যাকটিস করবেন
উপরের কিছু পদক্ষেপ আপনি যদি ভালোভাবে মানতে পারেন সে ক্ষেত্রে আপনি অনলাইনে যে কোন কোর্স করে খুব সহজে যে কোন বিষয় আপনি আয়ত্ত করতে পারবেন।

ঘরে বসে কম্পিউটার শেখার উপায়

আমরা এখন আপনাদের সাথে শেয়ার করতে চলেছি কিভাবে আপনি খুব সহজে ঘরে বসে পাঁচটি উপায় প্রয়োগ করে কম্পিউটার শিখতে পারবেন। চলুন তাহলে পাঁচটি উপায় সম্পর্কে জানা যাক।

1.ইউটিউব থেকে কম্পিউটার শিখুন

ইউটিউব থেকে কম্পিউটার শিখার কথা যখন আপনি শুনছেন। তখন হয়তো আপনি বলতে পারেন আরে ভাই ইউটিউবে নতুন নতুন নাটক গান ছবি এসব দেখে কুল পাই না কম্পিউটার শেখার ভিডিও কখন দেখবো। 

তার জন্য আমি আগে কিছু কম্পিউটার শেখার পূর্বস্বত্ব বলি দিয়ে দিয়েছি। আপনি যদি ইউটিউব থেকে ঘরে বসে কম্পিউটার শিখতে চান সেক্ষেত্রে আপনাকে উপরের তথ্যগুলো মেনে তারপর কম্পিউটার শিখতে হবে না হয় আপনি কম্পিউটার শিখতে পারবেন না। 

ইউটিউব থেকে আপনি খুব সহজে যে কোন দেশের উপর কম্পিউটার শিখতে পারেন।ইউটিউব থেকে আপনি যদি কম্পিউটার শিখতে চান সেক্ষেত্রে আপনি বিভিন্ন ইউটিউব চ্যানেল রয়েছে যে চ্যানেলগুলোতে কম্পিউটার সম্পর্কে বিভিন্ন বিষয় শেখানো হয়। আপনি চাইলেই সেই চ্যানেলগুলোর প্লেলিস্ট অনুসরণ করতে পারেন। 

আপনি চাইলে একটা ছেলে বাস তৈরি করতে পারেন এবং সেই অনুযায়ী ইউটিউব এবং গুগোল এ সার্চ করে আপনি কম্পিউটার শিখে নিতে পারেন।

বিষয়টি একটু আপনাদেরকে বুঝিয়ে বলি। ধরুন আপনি গ্রাফিক্স ডিজাইন শিখতে আগ্রহী এক্ষেত্রে আপনি গুগল এ সার্চ করবেন গ্রাফিক্স ডিজাইন অনলাইন ট্রেনিং সিলেবাস। এটা লিখে আপনি যদি গুগলে সার্চ করেন। 

তখন আপনি গুগলের পেয়ে যাবেন গ্রাফিক্স ডিজাইন শিখতে হলে আপনাকে গ্রাফিক ডিজাইন এর কোন কোন কাজগুলো আপনাকে শিখতে হবে। তখন আপনি ইউটিউবে ঐ ভিডিও গুলো সার্চ করে ঘরে বসে কম্পিউটার শিখে নিতে পারেন।

আপনি ইউটিউব এর যে চ্যানেলগুলো থেকে খুব সহজে ঘরে বসে কম্পিউটার শিখতে পারবেন।
Forbes এর মতে 2025 সালের ভিতর ই লার্নিং মার্কেট গুলোর মূল্য হবে প্রায় 325 বিলিয়ন ইউ এস ডলার এর মত। সুতরাং এখন আপনি বুঝতে পারছেন অনলাইন কোর্স গুলোর মূল্য কতটা বেশি আপনি যদি ভেবে থাকেন। ঘরে বসে কম্পিউটার শিখবেন। সে ক্ষেত্রে আপনার চিন্তা হচ্ছে সঠিক একটি চিন্তা। যেটা শতভাগ সঠিক। 

ইন্টারনেট জগতে ইংলিশের উপর অসংখ্য কম্পিউটার কোর্স রয়েছে। ইংরেজির উপর যতটা কম্পিউটার কোর্স রয়েছে। কিন্তু সবচেয়ে সুখবর এবং মজার বিষয় হচ্ছে। বর্তমান সময়ে বাংলাদেশর অসংখ্য অনলাইন কম্পিউটার কোর্স রয়েছে যেগুলোর মাধ্যমে আপনি খুব সহজেই ঘরে বসে কম্পিউটার শিখতে পারবেন। 

অনলাইন জগতে যতগুলো কোর্স রয়েছে সবগুলোই দুই ভাগে বিভক্ত। কিছু কিছু কোর্স রয়েছে যেগুলো আমরা ফ্রিতে টাকা ছাড়া করতে পারব। কিন্তু কিছু কিছু কষ্ট আছে যেগুলো আমরা টাকা দিয়ে কিনে তারপর করতে হবে। অর্থাৎ আপনি তাদের কম্পিউটার কোর্স গুলো যদি করতে চান সে ক্ষেত্রে তাদের ওয়েবসাইটে গিয়ে টাকা দিয়ে তারপর তাদের ওয়েবসাইটে একাউন্ট করতে হবে। 

এইবার আশা আপনি যদি অনলাইনে কোর্স করার সিদ্ধান্ত নিয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে যেসব বিষয় খেয়াল রাখতে হবে সেগুলো নিম্নরূপ।
  • আপনি যাদের কাছে কোর্স করতে চাচ্ছেন সেখানকার টিচার অর্থাৎ আপনাকে যে অনলাইনের মাধ্যমে কোর্স করাবে সে কতটা মানসম্মত সেটা আপনাকে যাচাই করতে হবে।
  • আপনি যে ওয়েবসাইট থেকে কম্পিউটার কোর্স করতে চাচ্ছেন সে ওয়েবসাইট কতটা স্প্রিট ও ওয়েবসাইট কতটা মানসম্মত সেটা আপনাকে যাচাই করতে হবে।
  • আপনি যে ওয়েবসাইট থেকে অনলাইন কোর্স করতে চাচ্ছেন সে ওয়েবসাইটে ভিডিও ডাউনলোড করার অপশন রয়েছে কিনা সেটা আপনাকে যাচাই করতে হবে।
  • আপনি যাদের কাছ থেকে কম্পিউটার কোর্স কিনবেন সেই কোর্সগুলো লাইফ টাইম এর জন্য এক্সেস থাকবে নাকি নির্দিষ্ট একটি সময়ের জন্য সেটা আপনাকে যা যা করতে হবে।
  • তারা আপনাকে কোর্স শেষে সার্টিফিকেট প্রদান করবে কিনা সেটা আপনাকে যাচাই করতে হবে।

3.লাইভ ক্লাস এর মাধ্যমে ঘরে বসে কম্পিউটার শেখা

আপনি চাইলে ঘরে বসে লাইভ ক্লাস গুলোর মাধ্যমে কম্পিউটার শিখতে পারেন। লাইভ ক্লাসের মাধ্যমে কম্পিউটার শেখার কিছু উপকার রয়েছে যেগুলো হচ্ছে আপনি সরাসরি প্রশ্ন করতে পারেন সেই প্রশ্নের উত্তর আপনি সরাসরি পেয়ে যাবেন। 

আপনি যখন লাইভ এর মাধ্যমে ক্লাস করবেন সে ক্ষেত্রে আপনি বাস্তব ক্লাসের একটা ফিল পাবেন।কারণ আমরা সেখানে যে আমাদেরকে ক্লাস করাচ্ছে এবং আমাদের সাথে যারা যারা ক্লাস করতেছে আমরা সকলকে দেখতে পাব এবং একে অপরের সাথে কথা বলতে পারব।

4.হোম টিউটর রাখুন

আপনি যদি আপনি যদি অনলাইনে বিভিন্ন কোর্সের মাধ্যমে ঘরে বসে কম্পিউটার শিখতে না পারেন। সেক্ষেত্রে আপনি ঘরে বসে কম্পিউটার শিখার জন্য হোম টিউটর রাখতে পারেন। 

আপনি এমন একজন হোম টিউটর রাখবেন যে কম্পিউটারের সুনির্দিষ্ট কোনো বিষয়ে অথবা কম্পিউটার বিষয়ে অভিজ্ঞ এমন একজন লোককে আপনার কম্পিউটার প্রশিক্ষক হিসেবে রাখতে পারেন। 

এ পদ্ধতিতে আপনার জন্য সেরা একটি পদ্ধতি হবে যদি আপনি অনলাইনের মাধ্যমে কম্পিউটারের বিভিন্ন কোর্স গুলো দেখে কম্পিউটার শিখতে না পারেন। এটি একটি গতানুগতিক বেসিক কম্পিউটার শেখার উপায়।

5.বই অথবা ই-বুক এর মাধ্যমে কম্পিউটার শিখুন

আমরা যারা সেই ছোটবেলা থেকে বই পড়তে পড়তে বইয়ের প্রতি বেশি আগ্রহ প্রকাশ করে।তারা চাইলে অনলাইন কিংবা অফলাইনে আপনি হাজারো বই পেয়ে যাবেন যে বইগুলো মাধ্যমে আপনি খুব সহজে ঘরে বসে কম্পিউটার শিখতে পারবেন। এ পদ্ধতিটি কেবল তাদের জন্য যারা বই পড়ে খুব সহজে যে কোন কিছু আয়ত্ত করতে পারেন এ পদ্ধতিটি কেবলমাত্র তাদের জন্য।

আপনি যখন অফলাইন থেকে কম্পিউটার শেখার বই অথবা অনলাইন থেকে কম্পিউটার শেখার বই পিডিএফ ইনভেন্ট সেক্ষেত্রে আপনাকে কিছু কিছু বিষয় খেয়াল রাখতে হবে যে বিষয়গুলো খেয়াল রেখে আপনি ওই বইগুলো ক্রয় করবেন। সেই বিষয়গুলো নিম্নরূপ।

কম্পিউটার শেখার বই কেনার আগে করণীয়

১.আপনি যে ভাষায় অভিজ্ঞ অবশ্যই সেই ভাষায় বইটি লেখা কিনা তা আপনি যাচাই করবেন।ধরুন আপনি ইংরেজিতে ভালো বুঝেন সে ক্ষেত্রে আপনার উচিত হবে ইংরেজিতে লেখা বইগুলো ক্রয় করা। আর আপনি যদি ইংরেজি না বোঝেন সে ক্ষেত্রে অবশ্যই আপনার উচিত হবে বাংলা লেখা বইগুলো সংগ্রহ করা।

২.আপনি যে বইটি ক্রয় করবেন দেখে নিবেন সে বইটিতে ভালোভাবে সবকিছু দেওয়া আছে কিনা - তার সাথে আপনি চেক করে নিবেন বইটিতে সবকিছু ব্যাখ্যা সহকারে দেওয়া রয়েছে কিনা। কারণ ব্যাখ্যা সহকারে দেওয়া না থাকলে আপনি অনেক কিছু বুঝতে অসুবিধা হবে।

৩.বইটিতে লেখাগুলো সহজবোধ্য কিনা সেটা অবশ্য আপনাকে দেখে নিতে হবে কারণ লেখাগুলো যদি সহজলভ্য না হয় সে ক্ষেত্রে আপনার অনেক কিছু পড়তে অসুবিধা হবে।

৪.বইটিতে অনেক কিছু ব্যাখ্যা দেওয়ার সময় সাথে সাথে ছবি দেওয়া আছে কিনা সেটা দেখে নিবেন কারণ কম্পিউটার অনেক কিছু মুখে বলে বোঝানো সম্ভব না সেগুলো আপনাকে দেখে তারপর বুঝে নিতে হবে।

আমাদের শেষ কথা
এই ছিল আজকে আমাদের ঘরে বসে কম্পিউটার শেখার বিভিন্ন উপায় সম্পর্কে। যারা অনলাইনের মাধ্যমে ঘরে বসে কম্পিউটার শিখতে চান তারা উপরোক্ত নির্দেশগুলো মেনে কাজ করলে আপনার খুব সহজে কম্পিউটার শিখতে পারবে। আশাকরি ঘরে বসে কিভাবে কম্পিউটার শিখবে এই নিয়ে আপনাদের আর কোন প্রশ্ন নেই যদি কোন প্রশ্ন থেকে থাকে তাহলে আমাদেরকে কমেন্টে জানাতে পারেন।
Hi I'm Zahid Hasan Nazim, I'm a Digital Marketer

Post a Comment

Premium By Raushan Design