দুটি সহজ উপায় "নগদ একাউন্ট দেখার নিয়ম" - Global Technology 4U

নগদ একাউন্ট দেখার নিয়ম

আমরা আজকে শেয়ার করতে চলেছি নগদ একাউন্ট দেখার নিয়ম সহ নগদ এর বিভিন্ন সমস্যা সমাধানে আপনি কি করবেন ইত্যাদি বিষয় সম্পর্কে আজকে একটি দারুন আর্টিকেল লিখতে যাচ্ছি চলুন শুরু করা যাক।

নগদ একাউন্ট দেখার নিয়ম
নগদ একাউন্ট দেখার নিয়ম
একটা সময় ছিল যখন দেশ-বিদেশে কোন খবরা খবর জানার জন্য চিঠির ব্যবহার করত।কিন্তু বর্তমান আধুনিক যুগে এসে মানুষ আর সেই চিঠির ব্যবহার করেনা। 

কারণ চিঠির মাধ্যমে কোন কিছু পাঠাতে গেলে সেই সময় মাসের পর মাস চলে যায়। মানুষ কেন এখন বর্তমান ডিজিটাল যুগেও এসব কোন খবরা খবর বা কোন টাকা-পয়সা পাওয়ার জন্য মাসের পর মাস অপেক্ষা করবে।

মানুষ এখন যেকোনো কিছু খুব দ্রুত কম সময়ের মধ্যে করতে ভালোবাসে। যেখানে ডাক বিভাগের মাধ্যমে কোন যোগাযোগ বা লেনদেন করলে সময় লাগতো এক মাসের বেশি।সেখানে ডিজিটাল লেনদেন এক মিনিট এর মাধ্যমে সম্পাদন করা সম্ভব। তাহলে মানুষ কেন ডাক বিভাগ ব্যবহার করবে।

যার ফলে বিভিন্ন ডাক বিভাগ গুলো বন্ধ ছিল। তেমনি ভাবে বাংলাদেশের ডাক বিভাগ এর উপর প্রভাব পড়ে। তারা একটি ডিজিটাল লেনদেন চালু করে তা হচ্ছে নগদ

২০১৯ সালের ২৬শে মার্চ বাংলাদেশের ৪৯তম স্বাধীনতা দিবসের দিন প্রাতিষ্ঠানিকভাবে তাদের কার্যক্রম চালু করে। নগদ এখন বাংলাদেশের প্রায় সব ডিজিটাল সেবা প্রদান করে থাকে।

আমরা আজকে আমাদের আর্টিকেল জুড়ে যে যে বিষয়গুলো সম্পর্কে আলোচনা করব সে বিষয়গুলো সম্পর্কে একটি সূচিপত্র দেওয়া হয়েছে। এক নজরে সে সূচিপত্র গুলো দেখে নিন। 

নগদ একাউন্ট দেখার নিয়ম সমূহ

আপনার যখন আপনার নগদ একাউন্ট দেখার প্রয়োজন হবে তখন আপনি চাইলে দুইটি উপায়ে আপনি নগদ একাউন্ট দেখতে পারবেন। আপনি আপনার মোবাইলের ডায়াল অপশনে গিয়ে নগদ এর কোড ডায়াল করে আপনি আপনার নগদ একাউন্ট দেখতে পারবেন। এবং নগদের যে সফটওয়্যারটি রয়েছে সেই সফটওয়্যারটির মাধ্যমে আপনি খুব সহজে আপনার নগদ একাউন্ট দেখতে পারবেন।

  1. কোড ডায়াল করে ম্যানুয়ালি নগদ একাউন্ট দেখা
  2. নগদ অ্যাপ ব্যবহার করে একাউন্ট দেখা।

 নগদ একাউন্ট দেখার কোড নাম্বার

আপনি যাতে করে খুব সহজে বুঝতে পারেন সেজন্য আমরা একটি ছবির মাধ্যমে নগদ একাউন্ট দেখার কোড নম্বর গুলো লিখে দিয়েছি আপনারা খুব সহজে সেক ওঠে সংগ্রহ করতে পারেন অথবা ডাউনলোড করে আপনার গ্যালারিতে রাখতে পারেন।

নগদ একাউন্ট দেখার নিয়ম
নগদ একাউন্ট দেখার নিয়ম
নগদ একাউন্ট দেখার কোড হচ্ছে *167# এই কোডটি। আপনি যখন আপনার মোবাইলে ডায়াল অপশন থেকে এ কোডটি ডায়াল করবেন তখন আপনার সামনে নগদের সব সেবা ডিসপ্লে তে শো করবে। 

তখন আপনি নগতের যে সেবাটি জানতে চান সেটি খুব সহজে সেখান থেকে জানতে পারবেন। , যেমন ব্যালেন্স চেক, বিল পে, মোবাইল রিচার্জ, ক্যাশ আউট, এবং আরেকটি রয়েছে তা হচ্ছে সেন্ড মানি, আপনি এগুলো থেকে যদি জানতে চান খুব সহজে মোবাইলের অপশন থেকে আপনি জানতে পারবেন।

নগদ একাউন্টের ব্যালেন্স চেক করার নিয়ম

নগদ একাউন্ট দেখার নিয়ম
নগদ একাউন্ট দেখার নিয়ম

  1. প্রথমে আপনার মোবাইলের ডায়াল অপশন থেকে এ কোডটি ডায়াল করতে হবে *167# 
  2. ৭নং অপশন ‘My nagad’ এ যাবার জন্য ‘7’ লিখে রিপ্লেই দিতে হবে।
  3. তারপর ‘Balance Inquiry’ তে যাবার জন্য ‘1’ লিখে রিপ্লেই দিতে হবে।
  4. তারপর আপনার নগদ একাউন্টের পিন কোড দিতে বলা হবে। তখন আপনি আপনার নগদ একাউন্টের পিন কোড সাবমিট করে আপনার নগদ একাউন্ট এর ব্যালেন্স দেখতে পারবেন।

নগদ অ্যাপ ব্যবহার করে একাউন্ট দেখার নিয়ম

আপনি যখন আপনার কোন ব্যবসা প্রতিষ্ঠান অথবা কোন ডিজিটাল সেবা চালু করবেন সব সময় চেষ্টা করবেন সময়ের সাথে তাল মিলিয়ে সময়ের সাথে আপডেট থাকা। যার ফলে আপনি কিন্তু আপনার ব্যবসায় সফলতা লাভ করতে পারবেন।

ঠিক তেমনি ভাবে অন্যান্য মোবাইল ব্যাংকিং এর মত নগদ একটি অ্যাপস তৈরি করেছে।যেটা অন্যান্য মোবাইল ব্যাংকিং এরও রয়েছে। কারণ অ্যাপসের মাধ্যমে খুব সহজে সবকিছু করা যায়। নগদ তাদের কাস্টমারদের কথা চিন্তা করে এই সফটওয়্যারটি তৈরি করেছে। 

সফটওয়্যার এর মাধ্যমে নগদ এর একাউন্ট চেক করা এবং সেন্ড মানি ক্যাশ আউট সহ সবকিছু খুব সহজে এবং কম সময়ে করতে পারবেন। আপনি যদি একটি নগদ এখান থেকে থাকে তাহলে আপনি নগদ সফটওয়্যার টি ইন্সটল করে নিবেন।

আপনি যখন আপনার মোবাইলের সর্বপ্রথম নগদ অ্যাপ ইনস্টল করবেন সে ক্ষেত্রে আপনাকে তেমন কোনো কষ্ট করতে হবে না। আপনার যদি আগে থেকে একটি নগদ অ্যাকাউন্ট থেকে থাকে সে ক্ষেত্রে আপনি শুধু আপনার ফোন নাম্বার এবং নগদ এর পিন নাম্বার দিয়ে লগইন করলে হবে।

আর আপনার যদি নগদ একাউন্ট না থাকে সে ক্ষেত্রে আপনি নগদ অ্যাপ থেকে খুব সহজে আপনার আইডি কার্ড দিয়ে নগদ এখন করে নিতে পারে। নগদ অ্যাপ থেকে নগদ একাউন্ট দেখার নিয়ম হচ্ছে - 

আপনি যখন নগদ অ্যাপ একাউন্ট লগইন করবেন তখন নগদ অফের একদম উপরে ‘Tap For Balance’  একটি লেখা দেখতে পাবেন সেখানে ক্লিক করলে আপনি আপনার নগদ একাউন্টের ব্যালেন্স চেক করতে পারেন। 

যারা নগদ একাউন্ট করেন নাই তারা খুব সহজেই আপনার আইডি কার্ড দিয়ে নগদ একাউন্ট করে নিতে পারবেন- আর আপনাদের যাদের ভোটার আইডি কার্ড নেই অথবা অনেকে ভোটার হয়েছেন কিন্তু এখনো ভোটার আইডি কার্ড পাননি তারা এ লিংকে ক্লিক করে খুব সহজে অনলাইন থেকে আপনার ভোটার আইডি কার্ড সংগ্রহ করতে পারবেন।

নগদ মোবাইল ব্যাংকিং কাস্টমার কেয়ার  নাম্বার

আমরা নগদ ব্যবহার করার সময় বিভিন্ন রকম সমস্যা করে থাকে অনেক সময়। আমাদের সবচেয়ে যে সমস্যাটি বেশি হয় সেটি হচ্ছে পিন সংক্রান্ত সমস্যা। আমরা পিন কোড ভুলে যাই। এবং যখন থেকে লগইন হচ্ছে না তখন আমরা বারবার চেষ্টা করি যার ফলে আমাদের নগদ একাউন্ট ব্লক করে দেয়া হয়। 

এই সমস্ত সমস্যার জন্য আপনি সরাসরি কারো কাছে নাকি নগদ কাস্টমার কেয়ারে কল দিয়ে আপনার সমস্যা সমাধান করে নিতে পারবেন খুব সহজে। নগদ মোবাইল ব্যাংকিং এর কাস্টমার নাম্বার হচ্ছে 16167 এবং 09609616167। এ দুটি নাম্বারের মাধ্যমে আপনি কল করে আপনার নগদ এর যেকোন সমস্যার খুব সহজে সমাধান করে নিতে পারবেন।

নগদ তাদের সেবা উন্নত করার জন্য নগদ এর কাস্টমার কেয়ার সার্ভিস 24 ঘন্টা খোলা রাখা হয় আপনি যেকোনো সময় যখন-তখন কল করে আপনি আপনার নগদের সমস্যা সমাধান করতে পারবেন। উপরে দেওয়া যেকোনো দুইটি নাম্বার থেকে একটা নাম্বারে কল করে আপনি আপনার সমস্যা সমাধান করে নিতে পারবেন।

নগদ একাউন্টের সুবিধা

নগদ একাউন্টে যত ধরনের সুবিধা রয়েছে তার মধ্যে সবচেয়ে ভালো একটি সুবিধে হচ্ছে আপনি নগদ এর মাধ্যমে টাকা জমা রাখলে সেই টাকার উপর বছরে কিছু পরিমাণ টাকা আপনি মুনাফা পাবেন। নগদে কি পরিমাণ মুনাফা প্রদান করা হয় তার একটি তালিকা আমরা নিচে দিয়ে রেখেছি।

  • ৫০০০.০০১ টাকা – ঊর্ধ্বে ৬.০% হার
  • ১০০০.০০১ টাকা – ৫০০০.০০০ টাকা ৪.০% হার
  • ০. টাকা – ১০০০.০০০ টাকা ০.০% হার

মোবাইল ব্যাংকিং সঞ্চয় হার

আপনি যখন আপনার নগদ একাউন্টে সঞ্চয়ে চালু করবেন। সে ক্ষেত্রে আপনি নগদ মোবাইল ব্যাংকিং সঞ্চয় একাউন্টে যে যে সুবিধাগুলো পেতে পারেন তা আমরা নিচে দিয়ে রেখেছি একনজর আপনি সেই সুবিধা গুলো দেখে নিন।

  1. মাসের শেষে আপনাকেমুনাফা প্রদান করা হবে নগদ এর পক্ষ থেকে।
  2. নগদ দিনের সংখ্যা হিসাব করে মাস শেষে মুনাফা প্রদান করে থাকে।
  3. আইন অনুযায়ী নিদিষ্ট পরিমান ভ্যাট কেটেঁ নেওয়ার পর নগদ একাউন্টে মুনাফা প্রদান করা হয়।
  4. আপনার নগদ একাউন্টে যদি কোন প্রকার সমস্যা দেখা দেয় তাহলে আপনি সেই মাসে মুনাফা পাবেন না আপনাকে নগর সেই মাসটিতে মুনাফা প্রদান করবে না।
  5. নগদ যেকোন সময় তাদের নগদ মোবাইল ব্যাংকিং ক্যাম্পেইন বন্ধ করে দিতে পারে।

আমরা যারা নগদ মোবাইল ব্যাংকিং সঞ্চয় চালু করতে চাই না তারা চাইলে খুব সহজেই নগদ অ্যাপস অথবা নগদ এর কাস্টমার কেয়ার নাম্বার ফোন করে খুব সহজেই আপনি আপনার মোবাইল ব্যাংকিং সঞ্চয় সিস্টেমটি অফ করে দিতে পারবেন।

আপনি যখন ১৬১৬৭  এই নাম্বারে কল করে তাদেরকে ক্যাম্পেইনটি বন্ধ করার আবেদন জানাবেন তখন তারা আপনার একাউন্ট থেকে মুনাফার হার সিস্টেমটি অফ করে দেবে।

আমাদের শেষ কথা..

আমরা এতক্ষণ ধরে আলোচনা করেছি ’নগদ একাউন্ট দেখার নিয়ম’ এবং তার সাথে আলোচনা করার চেষ্টা করেছি নগদ একাউন্ট নিয়ে বিভিন্ন তথ্য কিভাবে নগদ এর সমস্যা সমাধান করা যায় নগদে কিভাবে মুনাফা প্রদান করা হয় ইত্যাদি বিষয়ে। 

আমরা আলোচনা করার চেষ্টা করছি। আশা করি আপনি নগদ সম্পর্কে অনেক কিছু জেনেছেন।আপনার যদি কোন প্রশ্ন থাকে তাহলে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন আমরা আপনাকে উত্তর দেওয়ার চেষ্টা করব ধন্যবাদ

FAQ

নগদ একাউন্ট কোড?

নগদ কোডটি (*১৬৭#)

নগদ মোবাইল ব্যাংকিং ব্যালেন্স চেক কোড

প্রথেম উপরের নগদ কোডটি (*১৬৭#) ডায়াল করুন। সবার শেষে My Nagad অপশনে প্রবেশ করুন। তারপর Balance Enquiry থেকে ব্যালেন্সের পরিমাণ জানতে পারবেন।

নগদ মোবাইল ব্যাংকিং একাউন্ট খোলার নিয়ম

তাই সময় ও সহজলভ্যতার কথা চিন্তা করে, 'নগদ' তার গ্রাহকের জন্য নিয়ে এসেছে দেশের যেকোন মোবাইল নাম্বার থেকে *১৬৭# নাম্বারে ডায়াল করে খুব সহজেই 'নগদ' একাউন্ট খোলার অভিনব পদ্ধতি বিস্তারিত জানতে উপরের পোস্টে ক্লিক করুন

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Youtube Channel Image
Global Technology 4u Download This Apps Easy To Use
Download