ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার নিয়ম

ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার নিয়ম

আজকে আমাদের এই পর্বের আলোচনার মূল বিষয় হচ্ছে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার উপায় আমরা আপনাদের সাথে কয়েকটা উপায় শেয়ার করব যে উপায়গুলো প্রয়োগ করে আপনি খুব সহজে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন।

ফেসবুক থেকে  ভিডিও ডাউনলোড

আমরা সবাই জানি বর্তমান পৃথিবীতে সবচাইতে জনপ্রিয় ভিডিও শেয়ারিং মাধ্যম হচ্ছে ইউটিউব কিন্তু এখন ইউটিউব এর পাশাপাশি ভিডিও শেয়ারিং এর আরও একটা জনপ্রিয় প্ল্যাটফর্ম হচ্ছে ফেসবুক।ফেসবুকে এখন ভিডিও শেয়ার করার মাধ্যমে ইনকাম করার অপশন দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

তুলনামূলক দেখা যায় ইউটিউব এর চাইতেও বেশী জনপ্রিয় এবং মোটিভেশনে অনেক ভিডিও ফেসবুকের মাধ্যমে পাওয়া যায় আমরা যখন ফেসবুক ব্যবহার করতে থাকি তখন আমাদের সামনে হঠাৎ হঠাৎ এমন কিছু বিডিও এসে হাজির হয় যেগুলো আমরা না দেখে পারিনা। 

একসময় ভিডিওটি দেখতে দেখতে তখন ভিডিওটা ডাউনলোড করে রেখে দিতে মন চায় কিন্তু ফেসবুকে ঐরকম কোন অপশন নাই আমরা ফেসবুক থেকে যেকোন ভিডিও ডাউনলোড করে খুব সহজে আমাদের গ্যালারিতে নিয়ে আসব।

তাই আজকে আপনাদের সাথে শেয়ার করতে চলেছে ফেসবুকে ভিডিও কিভাবে ডাউনলোড করবেন খুব সহজে আমরা আপনাদের সাথে শেয়ার করবো ফেসবুক ভিডিও ডাউনলোড করে আপনার গ্যালারিতে নিয়ে আসতে পারবেন।

ফেসবুকে প্রচুর পরিমাণে ইমোশনাল ভিডিও পাওয়া যায় ফেসবুক যত ভাইরাল ভিডিও রয়েছে তার মধ্যে বেশিরভাগ ভিডিও গুলো হচ্ছে ইমোশনাল ভিডিও আমরা যখন ইউটিউবে কোন ভিডিও দেখি তখন আমরা সেই ভিডিওটা খুব সহজে শেয়ার করতে পারিনা। 

ইউটিউবে যদি আমরা শেয়ার করতে চাই তাহলে আমাদেরকে আমাদের ফেসবুক প্রোফাইলে অন্য কোন একটা সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতে হয় এক্ষেত্রে আমরা যখন বের করতে যায় তখন আমাদেরকে ইউটিউব থেকে বের হতে হয়।

কিন্তু ফেসবুক ভিডিওগুলো ইউটিউব ভিডিও করার চাইতে বেশী ভিউজ হয় এর কারণ হচ্ছে প্রচুর পরিমাণে শেয়ার হয় ফেসবুকের ভিডিও গুলো। কারণ ফেসবুকের ভিডিও খুব সহজেই শেয়ার করতে পারে ফেসবুক প্রোফাইলে।

ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার উপায়

ফেসবুক থেকে অনেকগুলো উপায় ভিডিও ডাউনলোড করা যায় তবে আমরা আজকে আপনাদের সাথে শেয়ার করব তিনটি উপায়ে কিভাবে আপনি ফেসবুক ভিডিও ডাউনলোড করবেন। 

  • ক্রোম ব্রাউজার এক্সটেনশন এর মাধ্যমে।
  • ওয়েবসাইটের মাধ্যমে।
  • অ্যাপস এর মাধ্যমে।

উপরের তিনটি উপায়ে ব্যবহার করে আপনি খুব সহজে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন। যারা মোবাইলের মাধ্যমে ফেসবুক এর ভিডিও ডাউনলোড করতে চান তারা ওয়েবসাইট এখন মোবাইল অ্যাপসের মাধ্যমে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন আর আপনারা যারা কম্পিউটার থেকে অথবা ল্যাপটপ থেকে ফেসবুক ভিডিও ডাউনলোড করতে চান তারা উপরের সিস্টেমে ক্রোম ব্রাউজারের মাধ্যমে খুব সহজে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন।

গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করার মাধ্যমে অনেক এক্সটেনশন আপনারা পেয়ে যাবেন যেগুলোর সাহায্যে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করা যায় তবে সব এক্সটেনশন দিয়ে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করতে সুবিধা পাওয়া যায় না তাই আজকে আপনাদের সাথে আমরা যে একটা এক্সটেনশন শেয়ার করব এটার সাহায্যে আপনি খুব সহজে ল্যাপটপ কিংবা ডেক্সটপ ব্যবহার করে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন চলুন শুরু করা যাক ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড কিভাবে করবো।

ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার অ্যাপস

আমরা যারা মোবাইলের মাধ্যমে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করতে চাই তাদের জন্য আজকে আমরা এখানে দুইটা সফটওয়্যার শেয়ার করব যেগুলোর সাহায্যে আপনি খুব সহজে মোবাইল দিয়ে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন। 

মোবাইল এর মাধ্যমে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার অনেক গুলো অ্যাপস পেয়ে যাবে তবে আপনাদের সাথে আমরা আজকে শেয়ার করতে চলেছি দুইটা অ্যাপস যেগুলো অনেক জনপ্রিয় যে অ্যাপস গুলো ব্যবহার করার মাধ্যমে অনেকে সুবিধা পাচ্ছে এবং আমি নিজেও অ্যাপসগুলো থেকে একটা অ্যাপস আমি নিজেও ব্যবহার করতাম। আপনি এই অ্যাপস গুলো ব্যবহার করার মাধ্যমে খুব সহজে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করতে পারেন।

  • Video Downloader.
  • FastVid

VideoDownloader: ব্যবহারের মাধ্যমে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড:

ভিডিও ডাউনলোডার এ মোবাইল অ্যাপ্স টি ব্যবহার করার মাধ্যমে আপনি খুব সহজে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার পাশাপাশি আপনি ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন খুব সহজে এবং আপনি যদি চান যে কোন ওয়েবসাইটের ভিডিও এখানে ডাউনলোড করতে তাহলে আপনি পারবেন অর্থাৎ বলতে গেলে যে কোন সোশ্যাল মিডিয়ার ভিডিও অ্যাপ্স টি ব্যবহার করে খুব সহজে আপনি ডাউনলোড করতে পারবেন। তবে এই অ্যাপস থেকে ভিডিও ডাউনলোড করতে গেলে আপনাকে কিছু পদ্ধতি অবলম্বন করতে হবে চলুন সেগুলো জেনে নেওয়া যাক।

ফেসবুক থেকে  ভিডিও ডাউনলোড

  • ভিডিও ডাউনলোডার অ্যাপস টি ডাউনলোড করার জন্য আপনার মোবাইলে ইন্টারনেট সংযোগ কানেক্ট করতে হবে তারপর যে কোন একটা ব্রাউজার থেকে আপনি ভিডিও ডাউনলোডার লিখলে খুব সহজেই অ্যাপসটি পেয়ে যাবেন এবং সেখান থেকে আপনি ইন্সটল করে নিবেন।
  • যখন ভিডিও ডাউনলোডার অ্যাপস টি সম্পূর্ণভাবে ডাউনলোড হয়ে যাবে তারপর আপনি ভিডিও ডাউনলোডার অ্যাপস টি ইন্সটল করুন। 
  • সম্পূর্ণভাবে ইন্সটল হয়ে গেলে ভিডিও ডাউনলোডার অ্যাপস এ প্রবেশ করে সেখানে আপনার ফেসবুক একাউন্ট কানেক্ট করুন।
  • তারপর ফেসবুক কানেক্ট করার পর আপনার পছন্দের যেকোন ভিডিও সেখান থেকে খুব সহজে ডাউনলোড করে নিতে পারেন এবং আপনি চাইলে ভিডিও ডাউনলোড অ্যাপস থেকে ফেসবুক ব্যবহার করতে পারেন।
Read More:

FastVid ব্যবহারের মাধ্যমে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড:

এই অ্যাপসটি ব্যবহার করার মাধ্যমে খুব সহজে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করা যায় আপনি যদি ফেসবুক থেকে প্রাইভেট ভিডিও করে ডাউনলোড করতে চান তাহলে খুব সহজেই অ্যাপসের মাধ্যমে ডাউনলোড করতে পারবেন । অ্যাপসের মাধ্যমে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করতে গেলে আপনাকে কিছু নীতি অবলম্বন করতে হবে চলুন সেগুলো জেনে নেওয়া যাক কিভাবে অ্যাপসটি ইন্সটল করবেন এবং কিভাবে ব্যবহার করবেন।

ফেসবুক থেকে  ভিডিও ডাউনলোড

  • এই অ্যাপসটি আপনি খুব সহজে গুগল প্লে স্টোরে পেয়ে যাবে এবং সেখান থেকে ডাউনলোড করে নিতে পারেন।
  • অ্যাপসটি ডাউনলোড করা হয়ে গেলে সুন্দর ভাবে অ্যাপসটি ইন্সটল করুন।
  • এ অ্যাপসটির মাধ্যমে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার জন্য আপনাকে এই অ্যাপসের মধ্যে আপনার ফেসবুক একাউন্ট কানেক্ট করতে হবে ফেসবুক একাউন্ট কানেক্ট করার জন্য আপনার জিমেইল আইডি অথবা ফোন নাম্বার এবং আপনার ফেসবুকের পাসওয়ার্ড দিয়ে এখানে লগইন করুন।
  • আপনি এই অ্যাপস এর মাধ্যমে খুব সহজে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন তার জন্য আপনি যে ভিডিও ডাউনলোড করতে চান সে ভিডিও তে ক্লিক করলে একটা ডাউনলোড বাটন আসবে সেখানে খুব সহজ আপনি ক্লিক করার মাধ্যমে ভিডিওটা ডাউনলোড করে নিতে পারবেন।

এই উপায় গুলো ব্যবহার করে আপনি খুব সহজে মোবাইলের মাধ্যমে অ্যাপস ব্যবহার করে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করতে পারেন।

ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার ওয়েবসাইট সমূহ

আপনি যদি ওয়েবসাইটের মাধ্যমে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করতে চান তাহলে খুব সহজে আপনি ওয়েবসাইট থেকে ফেসবুকের ভিডিও ডাউনলোড করতে পারবেন ওয়েবসাইট থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন যারা মোবাইল ইউজার রয়েছেন এবং ডেক্সটপ কিংবা ল্যাপটপ ইউজার রয়েছে তারাও কিন্তু ওয়েবসাইট ব্যবহার করে খুব সহজে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করতে পারো। তবে আপনাকে ওয়েবসাইট থেকে ফেসবুক ভিডিও ডাউনলোড করার জন্য কিছু নির্দেশনা ফলো করতে হবে চলুন সেগুলো জেনে নেওয়া যাক।

ফেসবুক থেকে  ভিডিও ডাউনলোড

  • ওয়েবসাইটের মাধ্যমে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার জন্য আপনি যে মোবাইল ব্রাউজার ব্যবহার করে ওয়েবসাইট থেকে ফেসবুক ভিডিও ডাউনলোড করবেন সেই মোবাইল ব্রাউজার আপনার ফেসবুক অ্যাকাউন্ট লগইন করবেন।
  • এরপর আপনার পছন্দের ভিডিওটি কপি করুন এবং সে ভিডিও কপি করা লিঙ্কটি FBDown.net একটা বক্স রয়েছে সেখানে পেস্ট করে দিন।
  • এখন ডাউনলোড অপশনে গিয়ে ক্লিক করে ডাউনলোড করতে হবে।

ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার ক্রোম এক্সটেনশন

ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার আরও একটা সহজ ও অসাধারণ উপায় হচ্ছে গুগল ক্রোম ব্যবহার করে সেখানে কিছু এক্সটেনশন এর মাধ্যমে আপনি খুব সহজে আপনার যেকোনো সোশ্যাল মিডিয়ার ভিডিও গুলো ডাউনলোড করে নিতে পারবেন।

গুগল ক্রোম এক্সটেনশন শুধুমাত্র তারাই ব্যবহার করতে পারবে তাদের কাছে ল্যাপটপ অথবা ডেস্কটপ রয়েছে যারা ল্যাপটপ কিভাবে টেক্সট ব্যবহার করে তারা খুব সহজেই এক্সটেনশন গুলোর সাহায্যে যেকোনো ভিডিও ডাউনলোড করে নিতে পারে তাই সবাই তাদের কম্পিউটার গুগল ক্রোম ব্রাউজারে ইন্সটল করে রাখে।

কম্পিউটারের সাহায্যে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার অনেক গুলো chrome-extension রয়েছে তবে তার মধ্যে শ্রেষ্ঠ এক্সটেনশন হচ্ছে IDM নামক একটি এক্সটেনশন আপনি যদি আপনার কম্পিউটারের সাহায্যে ফেসবুকসহ যেকোনো সোশ্যাল মিডিয়ার ভিডিও ডাউনলোড করতে চান তাহলে আপনি খুব সহজে ফেসবুক ভিডিও সহ যেকোন সোশ্যাল মিডিয়ার ভিডিও ডাউনলোড করতে পারবেন.

জিও ফোনে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড

আমরা এতক্ষণ ধরে জানলাম কিভাবে এন্ড্রয়েড মোবাইলের সাহায্যে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করা যায় । কিন্তু আপনি যদি একজন জিও ফোন ইউজার হয়ে থাকেন তাহলে আপনি খুব সহজেই জিও ফোনের মাধ্যমে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন।

আমরা সবাই জানি যাদের কাছে এন্ড্রয়েড মোবাইল রয়েছে তারা চাইলে খুব সহজেই বিভিন্ন সফটওয়্যার ব্যবহার করে ফেসবুক ভিডিও ডাউনলোড সহ যেকোন সাইটের ভিডিও ডাউনলোড করতে পারেন কিন্তু অ্যান্ড্রয়েড ফোন থেকে জিও ফোন এখানে চাইলেই যে কোন সফটওয়্যার ইনস্টল করা যায় না তবে কিছু সফটওয়্যার ব্যবহার করার মাধ্যমে আপনি জিও ফোন থেকে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন।

তবে জিও ফোন থেকে ফেসবুক ভিডিও ডাউনলোড করতে গেলে আপনাকে কিছু পদক্ষেপ গ্রহণ করতে হবে আর তার আগে অবশ্যইআপনার জিও ফোনের kaiOS2.5 ভার্শন হতে হবে নয়তো আপনি আপনার জিও ফোন থেকে ফেসবুক ভিডিও ডাউনলোড করতে পারবেন না।

চলুন আপনার যদি কাঙ্ক্ষিত সেই জিও ফোন ভার্সনটি থাকে তাহলে আপনি কিভাবে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করবেন সেগুলো সম্পর্কে ধারাবাহিক চেষ্টা করি।

  • জিও ফোন থেকে ফেসবুক ভিডিও ডাউনলোড করার জন্য প্রথমে আপনার জিও মোবাইলে ফেসবুক অ্যাকাউন্ট লগইন থাকতে হবে। 
  • তারপর আপনি আপনার যে ভিডিওটি ডাউনলোড করতে চান ফেসবুক থেকে সে ভিডিওটি চালু করতে হবে। 
  • এখন সার্চ অপশনে গিয়ে দেখতে পাবেন যে আপনি যে ভিডিওটি চালু করেছেন সে ভিডিওর লিংক রয়েছে। সেই লিঙ্কে দেখতে পাবেন http//m.  এই URL  অংশটুকু মুছে sfrmo.net এই অংশটুকু লিখতে হবে।  যেমনঃ sfrom.net/facebook.com/watchvideo। 
  • এখন URL অন্য ওয়েবসাইটে প্রবেশ করবে এবং সেই ওয়েবসাইটে আপনি আপনার ফেসবুকের ভিডিওটি দেখতে পাবেন। এর পাশাপাশি সেখানে আপনি ফেসবুক ভিডিও ডাউনলোড করার অপশনটি দেখতে পাবেন।
  • ডাউনলোড অপশনে গিয়ে সেই ভিডিওটির ভিডিও কোয়ালিটি অনুসারে ডাউনলোড করে নিতে পারবেন।

উপরের পদ্ধতিগুলোর মাদ্ধমে আপনি খুব সহজে ফেসবুক ভিডিও ডাউনলোড করতে পারবেন এবং ফেসবুকের সেই ভিডিওটি অডিও ফাইল ডাউনলোড করতে পারবেন শুধু তাই না আপনি চাইলে ফেসবুকে কোন ছবি খুব সহজে একটি মাত্র ক্লিক করার মাধ্যমে খুব সহজেই ডাউনলোড করতে পারেন

উপসংহার

আশাকরি এতক্ষণে আপনি জেনেছেন কিভাবে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করতে হয় সেই সাথে আপনি জেনেছেন যে কোন মোবাইল থেকে এবং ল্যাপটপ কিংবা কম্পিউটার ব্যবহার করে খুব সহজে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন আশা করি আপনার এটা জেনেছি। আপনাদের যদি ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করা নিয়ে কোন প্রশ্ন থেকে থাকে তাহলে আমাদেরকে কমেন্ট করতে পারেন আমরা এখানে আপনার কমেন্টের উত্তর দেওয়ার চেষ্টা করব ইনশাল্লাহ ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করা পর্বটি এখানেই শেষ করছি

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url